বার্সেলোনায় যোগ দেওয়ার দুই বছর আগেই টাকা নিয়েছিলেন নেইমার

এই ম্যাচে নামার আগেই বার্সেলোনা থেকে টাকা নিয়েছিলেন নেইমার? ফাইল ছবি
এই ম্যাচে নামার আগেই বার্সেলোনা থেকে টাকা নিয়েছিলেন নেইমার? ফাইল ছবি

নেইমারের বার্সেলোনা অধ্যায় শেষ হয়ে গেছে প্রায় এক বছর হতে চলল। কিন্তু তাঁকে নিয়ে বার্সেলোনার বিতর্ক কমার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। ২০১৬ সালে মৃত্যুবরণ করেছেন সান্তোসের সাবেক সভাপতি লুইস অলিভেইরো। তবে মৃত্যুর আগে নেইমারের দলবদল নিয়ে একটি নোট রেখে গেছেন অলিভেইরো। তাতেই লেখা রয়েছে, ২০১১ সালেই বার্সেলোনার কাছ থেকে ১০ মিলিয়ন ইউরো নিয়ে রেখেছিলেন নেইমার!

নেইমারের বার্সেলোনায় যোগ দেওয়ার প্রকৃত দলবদলের অঙ্ক এখনো পরিষ্কারভাবে জানা যায়নি। প্রাথমিকভাবে ৫৭.১ মিলিয়ন জানানো হলেও সেটা স্প্যানিশ কর কর্তৃপক্ষের তদন্তে মিথ্যা প্রমাণিত হয়েছে। সান্তোসের সঙ্গে আর্থিক লেনদেন না করে নেইমারের বাবার সঙ্গে লুকিয়ে চুক্তি করেছিল বার্সেলোনা। এ নিয়ে সান্তোস ফিফার কাছেও অভিযোগ করেছিল। সে অভিযোগেও এ সন্তুষ্ট হননি অলিভেইরো, সেটা বোঝা গেছে মৃত্যুর আগে নেইমার ও তাঁর বাবার প্রতি বিষোদ্‌গারে।

২০১১ সালে নেইমারকে কেনার জন্য আগে থেকে চুক্তি করে রাখতে চেয়েছিল রিয়াল মাদ্রিদ। এ জন্য ফিফার কাছে অভিযোগের হুমকি দিয়েছিলেন অলিভেইরো। পরে বছরের শেষ দিকে বিশ্ব ক্লাব কাপ খেলতে জাপানে যায় সান্তোস, প্রতিপক্ষ ছিল বার্সেলোনা। অলিভেইরো তাঁর নোটে জানিয়েছেন, ১৮ ডিসেম্বরের সে ম্যাচের ছয় দিন আগেই নেইমার ও তাঁর বাবা বার্সেলোনার সঙ্গে গোপন চুক্তি করেছেন, ‘জাপানে বিশ্বক্লাব কাপের ফাইনালের আগেই নেইমারের বাবা বার্সেলোনা থেকে অর্থ নিয়েছে, কিন্তু এ চুক্তিসংক্রান্ত কোনো তথ্য সান্তোস কিংবা আমাকে কখনো জানানো হয়নি।’ ২০১৪ সালে জানা গেছে, বার্সেলোনায় যাওয়ার জন্য আগেই প্রতিজ্ঞা করায় ১০ মিলিয়ন ইউরো দেওয়া হয়েছিল নেইমারদের।

ফাইনালে সান্তোস বার্সেলোনার কাছে ৪-০ ব্যবধানে হেরে যায়। অলিভেইরোর ক্ষোভ, নেইমার সে ম্যাচটা মনোযোগ দিয়ে খেলেননি, ‘সান্তোস এমন এক খেলোয়াড় নিয়ে ফাইনাল খেলেছে, যে এর আগেই প্রতিপক্ষের কাছ থেকে টাকা নিয়েছে। এটা সে ম্যাচে নেইমারের খেলায় প্রভাব ফেলেছে। সান্তোসের হয়ে খেলা তার বাকি সব ম্যাচেই প্রভাব ফেলেছে। যে খেলোয়াড় প্রতিপক্ষকে ড্রিবল করতে পছন্দ করত, সেই খেলোয়াড় বিদায়ের ক্ষণ গুনছিল এরপর থেকেই। আমি আগেই সংবাদমাধ্যমকে এ নিয়ে বলেছি এবং দুঃখজনকভাবে এটাই সত্য।’

সান্তোসের সঙ্গে নেইমারের অঙ্গীকার ছিল ২০১৪ বিশ্বকাপ পর্যন্ত থাকবেন। কিন্তু ২০১৩ সালের ২৭ নভেম্বর বার্সেলোনায় যোগ দেওয়ার ঘোষণা দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। দলবদলের অঙ্কটা শেষ পর্যন্ত অনেকে ৮৮.১ মিলিয়ন ইউরো ভাবলেও নেইমার ও তাঁর বাবাকে দেওয়া অর্থের অঙ্কটা প্রতিনিয়ত যেভাবে বাড়ছে, তাতে মনে হয় না সঠিক তথ্যটা আর কখনো জানা যাবে!