নেইমারকে কেনার জোর প্রচেষ্টা চালাচ্ছে রিয়াল

পিএসজি সতীর্থ মার্কো ভেরাত্তির সঙ্গে নেইমার। কাল ফ্রেঞ্চ কাপ ফাইনালে। ছবি: এএফপি
পিএসজি সতীর্থ মার্কো ভেরাত্তির সঙ্গে নেইমার। কাল ফ্রেঞ্চ কাপ ফাইনালে। ছবি: এএফপি
>

মার্শেইয়ের বিপক্ষে গত ফেব্রুয়ারিতে পায়ের পাতার হাড় ভেঙে নেন নেইমার। পিএসজির হয়ে সেটাই সম্ভবত তাঁর শেষ ম্যাচ হয়ে গেছে, অন্তত স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো এমনটাই মনে করছে। ‘এএস’ জানিয়েছে, নেইমারকে বিক্রির গোটা প্রক্রিয়ার জন্য ২৬ কোটি ইউরো মূল্য নির্ধারণ করেছে পিএসজি। ফুটবল নিয়ে স্প্যানিশ টিভি অনুষ্ঠান ‘এল চিরিনগুইতো’ প্রথম এ খবরটি প্রকাশ করেছে।

পিএসজিতে নেইমার তাহলে শেষ ম্যাচটা খেলে ফেলেছেন!

মার্শেইয়ের বিপক্ষে গত ফেব্রুয়ারি পায়ের পাতার হাড় ভাঙে নেইমারের। পিএসজির হয়ে সেটিই তাঁর শেষ ম্যাচ ছিল—অন্তত স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো এমনটাই মনে করছে। ‘এএস’ জানিয়েছে, নেইমারকে বিক্রির গোটা প্রক্রিয়ার জন্য ২৬ কোটি ইউরো মূল্য নির্ধারণ করেছে পিএসজি। ফুটবল নিয়ে স্প্যানিশ টিভি অনুষ্ঠান ‘এল চিরিনগুইতো’ ও এই সংবাদটি জানিয়েছে।

‘এএস’-এর প্রতিবেদনে বলা হয়, গত ২২ মার্চ রিও ডি জেনিরোয় নেইমারের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন ব্রাজিলের ১৭ বছর বয়সী তরুণ ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র। গত বছর রিয়াল তাঁকে কিনলেও চুক্তিটি কার্যকর হবে ভিনিসিয়াসের বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার পর। সেই সাক্ষাতে ভিনিসিয়াসের সঙ্গে নেইমারের ‘সেলফি’ ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। ব্যাপারটা হিতে বিপরীত হয়ে দাঁড়ায় রিয়ালের জন্য।

স্প্যানিশ এই সংবাদমাধ্যম জানিয়েছে, রিয়াল ভিনিসিয়াসকে ‘চর’ হিসেবে পাঠিয়েছিল নেইমারের কাছে। ‘দুজন একে-অপরকে ভালো করে জেনে নিক’—এটাই ছিল স্প্যানিশ ক্লাবটির প্রত্যাশা। কিন্তু তাঁদের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ হওয়ার পর বেকায়দায় পড়েন রিয়াল ও নেইমারের ব্যক্তিগত সহকারীরা। ‘এটা স্রেফ বন্ধুত্বপূর্ণ সাক্ষাৎ’— এমনটি বলা ছাড়া তখন আর কোনো পথ ছিল না দুই পক্ষের।

রিয়ালের তরফ থেকে গত মার্চে সেটাই নেইমারের সঙ্গে প্রথম যোগাযোগ ছিল না। পায়ের অস্ত্রোপচার শেষে নেইমারের পুনর্বাসন প্রক্রিয়া চলাকালীন আরও একবার তাঁর সঙ্গে গোপনে যোগাযোগ করেছে রিয়াল। ‘এএস’ জানিয়েছে, রিয়ালের এই প্রচেষ্টার নেপথ্যে রয়েছে নেইমারের প্রতি ক্লাবটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের বিশেষ আগ্রহ। প্রায় এক যুগ আগে থেকেই নেইমারকে কেনার চেষ্টা করছেন পেরেজ। নেইমার রিয়ালের বয়সভিত্তিক দলের সঙ্গে একবার দুই সপ্তাহ অনুশীলন করেছিলেন। তখন ৬০ হাজার ইউরো খরচায় নেইমারকে কেনার খুব কাছে পৌঁছে গিয়েছিল রিয়াল।

পাঁচ বছর পর নেইমার যখন সান্তোসের তারকা তখন তাঁকে কেনার লড়াইয়ে বার্সার কাছে হেরে যায় রিয়াল। এরপর বার্সা ঘুরে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড তো দলবদলের বিশ্ব রেকর্ড (২২ কোটি ২০ লাখ ইউরো) গড়ে নাম লেখালেন পিএসজিতে। পেরেজের বিশ্বাস, তৃতীয়বারের চেষ্টায় তিনি নেইমারকে দলে ভেড়াতে পারবেন। কারণ, ইউরোপীয় সংবাদমাধ্যমগুলোয় এর আগেই প্রকাশ পেয়েছে প্যারিসে ঠিক মানিয়ে নিতে পারেননি নেইমার। তিনি স্পেনে ফিরতে মরিয়া। এ ছাড়া রিয়ালে যোগ দেওয়ার ব্যাপারে নেইমারকে বুঝিয়েছেন ব্রাজিলেরই কিংবদন্তি ফরোয়ার্ড রোনালদো।

নেইমার গত শুক্রবার প্যারিসে ফিরেছেন। তাঁর ক্লাব আগেই নিশ্চিত করেছে, এবারের মৌসুমে নেইমারের আর মাঠে নামার কোনো সম্ভাবনা নেই। বিশ্বকাপে খেলার জন্য পিএসজি তারকা এখন ফিট হয়ে ওঠার চেষ্টায় ব্যস্ত। ‘এএস’ জানিয়েছে, নেইমারের রিয়ালে যোগদানের পুরো প্রক্রিয়া শেষ হতে এখনো অনেকটা পথ বাকি। ব্যাপারটা যদি শুধু নেইমার ও রিয়ালের ওপর নির্ভর করে তাহলে মার্শেইয়ের বিপক্ষে সেই ম্যাচটাই পিএসজির হয়ে ব্রাজিলিয়ান তারকার শেষ ম্যাচ—মন্তব্য স্প্যানিশ সংবাদমাধ্যমটির।