আফুসি-শেখ জামালের মধ্যে নাটক চলছেই

গতকাল শেখ জামালের ডাগআউটে কোচ জোসেফ আফুসি। ছবি প্রথম আলো
গতকাল শেখ জামালের ডাগআউটে কোচ জোসেফ আফুসি। ছবি প্রথম আলো
>

যাঁর বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ তুললেন, তাঁকেই কোচ হিসেবে ফিরিয়ে আনলেন শেখ জামাল কর্তারা। এক মৌসুম আগে তিনি বরখাস্তও হয়েছিলেন। নাইজেরীয় কোচ জোসেফ আফুসি।

অঝোরে কাঁদছে শেখ জামালের যুব ফুটবলাররা। টাইব্রেকারে হেরে গেছে আবাহনীর কাছে। সবার আগে ডাগআউট থেকে উঠে এগিয়ে গেলেন জোসেফ আফুসি। সান্ত্বনা দিলেন যুবাদের। সেই আফুসি, যে নাইজেরীয় কোচের বিরুদ্ধেই কয়েক মাস আগে টাকা আত্মসাতের অভিযোগ তুলেছিল শেখ জামাল ক্লাব। নতুন মৌসুম সামনে রেখে ধানমন্ডির ক্লাবটিই আবার ফিরিয়ে এনেছে তাঁকে!

ঢাকার ফুটবলে আফুসি পরিচিতি পেয়েছেন শেখ জামালের কোচ হিসেবেই। দলটির সঙ্গে বিভিন্ন মেয়াদে কাজ করেছেন তিনি। সর্বশেষ মৌসুমে লিগের মাঝপথেই ‘পালিয়ে’ যাওয়ার অভিযোগই উঠেছিল তাঁর বিরুদ্ধে। ক্ষুব্ধ শেখ জামাল কর্তৃপক্ষ অভিযোগ করেছিল, টাকা আত্মসাৎ করেই নাকি বাংলাদেশ ছেড়েছেন এই নাইজেরীয় কোচ। ব্যাপারটা নিয়ে নাটক হয়েছিল যথেষ্টই। কাদা ছোড়াছুড়িও কম হয়নি।

অক্টোবরে মাঠে গড়াবে নতুন মৌসুম। তবে ভালো প্রস্তুতির জন্য আগে ভাগেই আফুসিকে ঢাকায় নিয়ে এসেছে শেখ জামাল। ব্যাপারটা নিয়ে ফুটবল অঙ্গনে চলছে ব্যাপক আলোচনা। যে কোচের বিরুদ্ধে টাকা আত্মসাতের মতো অপরাধের অভিযোগ তোলা হয়েছিল, তাঁকেই কেন কোচ করা হলো আবার। টাকা আত্মসাতের অভিযোগটাই বা তোলা হয়েছিল কী মনে করে! শেখ জামালের ফুটবল কমিটির চেয়ারম্যান আশরাফউদ্দিন আহমেদ চুন্নু এর জবাব দিয়েছেন, ‘আসলে অতীত নিয়ে আর কিছু বলতে চাই না। আফুসি অনেক ভালো কোচ, তাই ওকে আবার ফিরিয়ে আনা।’ কোচিং স্টাফে আফুসির সঙ্গে আছেন পুরোনো আর্জেন্টাইন ট্রেনার এরিয়াল কোলম্যানও।

গত বছর শেখ জামাল ছিল তারুণ্যনির্ভর দল। আফুসি সেই তরুণ খেলোয়াড়দের নিয়েই পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থেকে লিগের প্রথম পর্ব শেষ করেছিলেন। কিন্তু এরপরই সেই নাটক। শুধু তা–ই নয়, এক মৌসুম আগেও তাঁকে বরখাস্ত করেছিল শেখ জামাল কর্তৃপক্ষ। এবার এই নাইজেরীয় কোচ মৌসুম পুরো করতে পারেন কি না, সেদিকে কিন্তু কৌতূহলভরেই তাকিয়ে থাকবে সবাই।