ইউরোপিয়ান গোল্ডেন শু জয়ের পথে মেসি

>

লা লিগায় কাল ভিয়ারিয়ালের জালে গোল করেছেন মেসি। লিগে এ নিয়ে ৩৪ গোল করলেন বার্সেলোনা ফরোয়ার্ড। ইউরোপিয়ান ‘গোল্ডেন শু’ জয়ের দৌড়ে এখন আর্জেন্টাইন তারকাই এগিয়ে। লিভারপুলের ফরোয়ার্ড সালাহ ৩১ গোল নিয়ে তাঁর পেছনে। সমান ২৯ গোল নিয়ে রবার্ট লেভানডফস্কি ও চিরো ইমমোবিল যথাক্রমে তৃতীয় ও চতুর্থ।

গত মার্চেও মনে হয়েছে লিওনেল মেসি বুঝি মোহাম্মদ সালাহর কাছে হেরেই যাবেন! কিন্তু মৌসুমের শেষ অঙ্কে এসে দেখা যাচ্ছে ইউরোপের লিগে গোলের খাতায় মেসিই শীর্ষে।

লা লিগায় কাল ভিয়ারিয়ালের জালে গোল করেছেন মেসি। লিগে এ নিয়ে ৩৪ গোল করলেন বার্সেলোনা ফরোয়ার্ড। ইউরোপিয়ান ‘গোল্ডেন শ‌ু’ জয়ের দৌড়ে এখন আর্জেন্টাইন তারকাই এগিয়ে। লিভারপুলের ফরোয়ার্ড সালাহ ৩১ গোল নিয়ে তাঁর পেছনে। সমান ২৯ গোল নিয়ে রবার্ট লেভানডফস্কি ও চিরো ইমমোবিল যথাক্রমে তৃতীয় ও চতুর্থ।

ইউরোপের ঘরোয়া লিগে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন শ‌ু। চ্যাম্পিয়নস লিগ কিংবা ইউরোপা লিগের মতো ইউরোপিয়ান প্রতিযোগিতার গোলসংখ্যা এ পুরস্কারে বিবেচিত হয় না। ইউরোপের বিভিন্ন দেশের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলদাতা এ পুরস্কার পেয়ে থাকেন। সে ক্ষেত্রে বেনফিকার ফরোয়ার্ড হোনাস গনকালভেজের অবস্থান দেখলে যে কেউ অবাক হবেন। পর্তুগিজ প্রিমেরা লিগে এবার ৩৩ গোল করেও তিনি বেশ পিছিয়ে।

গোল্ডেন শ‌ু পুরস্কারের মজাটা হলো, এই প্রিমেরা লিগে গোলপ্রতি ১.৫ রেটিং পয়েন্ট। কিন্তু ইউরোপের শীর্ষ পাঁচ লিগে (লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, বুন্দেসলিগা, সিরি ‘আ’ ও লিগ ওয়ান) গোলপ্রতি ২ পয়েন্ট। টুর্নামেন্টের প্রতিদ্বন্দ্বিতা, জনপ্রিয়তা ও মান অনুসারে এই রেটিং পয়েন্ট নির্ধারণ করা হয়। ৩৪ গোল করা মেসি ৬৮ পয়েন্ট নিয়ে শীর্ষে। ৬২ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় সালাহ। লেভানডফস্কি ও ইমমোবিলের সংগ্রহ সমান ৫৮ রেটিং পয়েন্ট।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগ এখন শেষের পথে। আর তাই পঞ্চমবারের মতো মেসির গোল্ডেন শ‌ু জয়ের সম্ভাবনা অনেক বেশি। লিগে এখনো দুটি ম্যাচ খেলবে বার্সা। অর্থাৎ গোলসংখ্যা বাড়ানোর সুযোগ থাকছে মেসির। লিভারপুল আর মাত্র একটি ম্যাচ খেলবে ইংলিশ প্রিমিয়ার লিগে। আর তাই মেসিকে ধরার সম্ভাবনা সালাহর নেই বললেই চলে।

বুন্দেসলিগায় বায়ার্নের হাতে রয়েছে আর এক ম্যাচ। মেসিকে ধরতে হলে বায়ার্ন স্ট্রাইকার লেভানডফস্কিকে তাই অবিশ্বাস্য কিছু ঘটাতে হবে। সিরি ‘আ’-তে আর দুই ম্যাচ খেলার সুযোগ পাবেন লাৎসিও তারকা ইমমোবিল।

খেলোয়াড়

ক্লাব

গোল

ফ্যাক্টর

পয়েন্ট

লিওনেল মেসি

বার্সেলোনা

৩৪

৬৮

মোহাম্মদ সালাহ

লিভারপুল

৩১

৬২

রবার্ট লেভানডফস্কি

বায়ার্ন মিউনিখ

২৯

৫৮

চিরো ইমমোবিল

লাৎসিও

২৯

৫৮

এডিনসন কাভানি

পিএসজি

২৮

৫৬

মাউরো ইকার্দি

ইন্টার মিলান

২৮

৫৬

হ্যারি কেন

টটেনহাম

২৭

৫৪

ক্রিস্টিয়ানো রোনালদো

রিয়াল মাদ্রিদ

২৫

৫০

হোনাস

ইন্টার

৩৩

১.৫

৪৯.৫

লুই সুয়ারেজ

বার্সেলোনা

২৪

৪৮