সহকারী রেফারিকে ধাক্কা মেরে ১৬ ম্যাচ নিষিদ্ধ তুরান

রেফারিকে শাসাচ্ছেন তুরান। ছবি: টুইটার
রেফারিকে শাসাচ্ছেন তুরান। ছবি: টুইটার
>

তুরস্কের সুপার লিগের এক ম্যাচে সহকারী রেফারিকে ধাক্কা মেরে ১৬ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন আরদা তুরান। বার্সেলোনার এই অ্যাটাকিং মিডফিল্ডার ধারে খেলছেন তুর্কি ক্লাব বাসাকশেহিরে। দলটির হয়ে এই মৌসুমে বাকি দুই ম্যাচ তো বটেই আগামী মৌসুমেও ১৪ ম্যাচ খেলতে পারবেন না তুরান। তুর্কি সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির ঘরোয়া ফুটবলে এটাই সর্বোচ্চ নিষেধাজ্ঞা।

তুরস্কের জাতীয় দলে আরদা তুরান দারুণ পরিচিত। কিন্তু তুর্কি লিগের একটি ম্যাচে সহকারী রেফারির গায়ে হাত তোলার পর তাঁকে এখন কী চোখে দেখবে সে দেশের ফুটবল! বার্সেলোনা থেকে ইস্তাম্বুল বাসাকশেহিরে যোগ দিয়েছেন তুরান। রেফারির গায়ে হাত তুলে অবশ্য রেহাই পাচ্ছেন না। ১৬ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন তিনি।

৪ মে শিভাস্পোরের বিপক্ষে ম্যাচে ১-০ গোলে এগিয়ে ছিল তুরানের দল। কিন্তু ম্যাচের শেষ দিকে গোল হজম করে বসে বাসাকশেহির। শিরোপা লড়াইয়ে থাকা তুরানের দলের জন্য সেই ড্রটি ছিল চরম হতাশার। এমন পরিস্থিতিতে উইং দিয়ে আক্রমণের সময় সহকারী রেফারির একটি সিদ্ধান্তে ক্ষেপে যান তুরান। রেফারির মুখের ওপর হাত রেখে শাসানোর সঙ্গে তাঁকে দু হাত দিয়ে তাঁকে ধাক্কা দিয়ে বসেন এই অ্যাটাকিং মিডফিল্ডার।

ডিসিপ্লিনারি কমিটির বৈঠক শেষে দেশটির ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানায়, ‘এই ঘটনায় সব মিলিয়ে তাঁকে (তুরান) ১৬ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে।’ এর মধ্যে রেফারির গায়ে হাত তোলার জন্য ১০ ম্যাচ, অপমান করার জন্য ৩ ম্যাচ এবং হুমকি দেওয়ার জন্য আরও ৩ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন এই তারকা। তুরস্কের সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির ঘরোয়া ফুটবলে এটাই সর্বোচ্চ নিষেধাজ্ঞা। এর আগে ১১ ম্যাচ করে নিষিদ্ধ হয়েছিলেন রাউল মেরিলেস ও এনগিন বায়তার। নিষেধাজ্ঞার পাশাপাশি ৯ হাজার ২০০ ডলার জরিমানাও করা হয়েছে তুরানকে।

লিগে আর দুটি ম্যাচ খেলবে বাসাকশেহির। তুরানকে এ দুই ম্যাচে পাচ্ছে না দলটি। তবে আগামী মৌসুমে তাঁকে ১৪ ম্যাচ বসে থাকতে হবে মাঠের বাইরে।