শিরোপা আবাহনীর তবে 'চ্যাম্পিয়ন' শামসুল হুদা একাডেমি

চ্যাম্পিয়ন আবাহনী দল। ছবি: বাফুফের সৌজন্যে
চ্যাম্পিয়ন আবাহনী দল। ছবি: বাফুফের সৌজন্যে
>
  •  অনূর্ধ্ব-১৮ ক্লাব ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী লিমিটেড
  • আজ ফাইনালে ফরাশগঞ্জকে ১-০ গোলে হারিয়েছে আবাহনী

‘যুব ফুটবলে আবাহনী ব্যর্থ’—কয়েক দিন আগেও কথাটি শোনা গিয়েছে সর্বত্র। অভিযোগটা এবার চলে যাবে অতীতে। আজ ফরাশগঞ্জকে ১-০ গোলে হারিয়ে অনূর্ধ্ব-১৮ ক্লাব ফুটবলের শিরোপা জয় করেছে আবাহনী লিমিটেড। একমাত্র গোল করে জয়ের নায়ক রিমন হোসেন।

ফরাশগঞ্জকে হারিয়ে আবাহনী জয় করেছে শিরোপা। কিন্তু ‘চ্যাম্পিয়ন’ হিসেবে বলতে হবে যশোরের শামসুল হুদা একাডেমির নাম। কারণ ফাইনালের নায়ক রিমনসহ আবাহনীর নয়জন ফুটবলার এই একাডেমির ছাত্র। আকাশি-নীল অধিনায়ক রফিকুল ইসলাম সুমনও উঠে এসেছে যশোরের এই একাডেমি থেকে। ফলে আবাহনী দলটাই তো শামসুল হুদা একাডেমির প্রতীক।

টুর্নামেন্ট শুরুর কয়েক দিন আগে কোনো রকম অনুশীলন শুরু করে আবাহনী। কিন্তু খেলায় প্রস্তুতি কম থাকার কোনো ছিটে ফোটাও লক্ষ্য করা যায়নি দলটির মাঝে। এক দলে একই একাডেমির নয়জন ফুটবলার থাকলে এমনটাই হওয়ার কথা। স্ট্রাইকার রিমন, রাইট উইঙ্গার স্বাধীন ও মাঝমাঠে অধিনায়ক সুমন। একই একাডেমি থেকে ওঠে আসা এই তিন ছেলের ওপর ভর করেই আবাহনীর আক্রমণভাগ এমন ক্ষুরধার।

প্রথমার্ধের ৮ মিনিটে হয়েছে ম্যাচের একমাত্র গোল। লম্বা থ্রোতে জটলা থেকে হেডে গোলটি করেন রিমন। যদিও খেলা শেষে গোলটি নিয়ে আপত্তি তুলেছে ফরাশগঞ্জ। তাদের দাবি ফাউল করা হয়েছিল গোলরক্ষককে।

গোল হজম করা বাদে পুরো ম্যাচটি দুর্দান্ত খেলেছে পুরান ঢাকার দলটি। বল দখলের লড়াইয়ে অনেক এগিয়ে ছিল তারা। লেফট উইঙ্গার শামিম বাবুকে তো ঠেকিয়ে রাখতেই পারছিল না আবাহনীর রক্ষণভাগ। আবাহনীর কোচ সৈয়দ গোলাম জিলানীর মোক্ষম চালটাও ছিল চমৎকার। বৃষ্টিভেজা মাঠের মিডল করিডর আটকে দেওয়ার জন্য দুই সেন্টারব্যাকের সামনে একজন হোল্ডিং মিডফিল্ডারকে স্থায়ী করে দেন তিনি। এ ছাড়া গোলরক্ষক আরিফুল ইসলামও দলকে বাঁচিয়েছেন কয়েকবার।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১০ আসরের ৬ টিতেই চ্যাম্পিয়ন আবাহনী। কিন্তু যুব ফুটবলের প্রথম দুই আসরে শিরোপাশূন্য ছিল ঘরোয়া ফুটবলের সবচেয়ে সফল ক্লাবটি। অবশেষে সেই অপূর্ণতা ঘুচিয়ে যুবাদের ট্রফিও ঘরে তুলল তারা।