আয়ারল্যান্ডের অভিষেক টেস্টেই সেঞ্চুরি কেভিনের

চতুর্থ দিনে ঐতিহাসিক সেঞ্চুরির পর কেভিন। ছবি: এএফপি
চতুর্থ দিনে ঐতিহাসিক সেঞ্চুরির পর কেভিন। ছবি: এএফপি
>আয়ারল্যান্ডের অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছেন কেভিন ও’ব্রায়েন। দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরি করা চতুর্থ ক্রিকেটার তিনি। এর আগে সর্বশেষ দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছিলেন বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল

২০০০ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশের অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছিলেন বুলবুল। ১৮ বছর পর আরেকজন সঙ্গীর দেখা পেলেন তিনি। কেভিন ও’ব্রায়েন—আয়ারল্যান্ডের অভিষেক টেস্টে সেঞ্চুরিয়ান!

ডাবলিনের ঐতিহাসিক এই টেস্টে উত্থান-পতন দুটিই দেখছে আয়ারল্যান্ড। প্রথম ইনিংসে পাকিস্তানের ৩১০ রানের জবাবে আইরিশরা গুটিয়ে গেল মাত্র ১৩০ রানে। অভিষেক টেস্টেই ফলোঅন এড়াতে পারেনি তাঁরা। কিন্তু এখান থেকে চতুর্থ দিন শেষে আয়ারল্যান্ড মোটামুটি লড়াকু অবস্থানেই ছিল। ৭ উইকেটে ৩২১ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেন কেভিন ও’ব্রায়েন (১১৮*) ও টাইরন কানে (৮*)। হাতে ২ উইকেট রেখে ১৩৯ রানের লিড পেয়েছিল আয়ারল্যান্ড।

দেশের অভিষেক টেস্টে প্রথম সেঞ্চুরি চার্লস ব্যানারম্যানের। ১৮৭৭ সালে সেটা ছিল ইতিহাসের প্রথম টেস্টও। ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ১৬৫ রান করে রিটায়ার্ড হার্ট হয়েছিলেন ব্যানারম্যান। ১১৫ বছর পর তাঁর পাশে বসেন জিম্বাবুয়ের ডেভ হটন। ১৯৯২ সালে ভারতের বিপক্ষে জিম্বাবুয়ের অভিষেক টেস্টে প্রথম ইনিংসে ১২১ রানের ইনিংস খেলেছিলেন হটন। দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরিয়ানদের এই সংক্ষিপ্ত তালিকায় ৮ বছর পরই নাম লেখানোর সুযোগ পায় বাংলাদেশ। বুলবুল সেই সুযোগ দুই হাতে লুফে নিয়েছিলেন।

ভারতের বিপক্ষে সেই টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে ১৪৫ রানের ইনিংস খেলে ইতিহাস গড়েছিলেন আমিনুল। আগের তিনজনের সঙ্গে কেভিন ঠিক এখানেই ব্যতিক্রম—তাঁর সেঞ্চুরি এসেছে আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংসে, দল যখন বিপর্যয়ে। ১০০ রান তোলার আগেই ৪ উইকেট হারিয়ে ধুঁকছিল আয়ারল্যান্ড। সেঞ্চুরি করে এখান থেকে দলকে টেনে তোলেন ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার। বয়স হিসাব করলে ব্যক্তিগত অভিষেকে কেভিনের (৩৪ বছর ৭১ দিন) চেয়ে বেশি বয়সে সেঞ্চুরি করেছেন শুধু অ্যাডাম ভোজেস ও ডেভ হটন।

তবে কেভিন কিন্তু দলকে শক্ত অবস্থানে পৌঁছে দিতে পারেননি। আজ পঞ্চম দিনে খেলার শুরুতেই কেভিনকে ফিরিয়েছেন মোহাম্মদ আব্বাস। তবে ৩৪৪ মিনিট উইকেটে থেকে ২১৭ বলে কেভিনের ১১৮ রানের ইনিংসটা আইরিশদের ইতিহাসে চিরস্থায়ী হয়ে থাকছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত আয়ারল্যান্ড দ্বিতীয় ইনিংসে অলআউট ৩৩৯ রানে। ১৬০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে এরই মধ্যে ২ উইকেট হারিয়েছে পাকিস্তান।