আয়ারল্যান্ডের অভিষেক টেস্ট জিতল পাকিস্তান

টেস্ট অভিষেকেই ম্যাচ জেতানো ইনিংস খেললেন ইমাম। ছবি: ক্রিকইনফোর টুইটার পেজ
টেস্ট অভিষেকেই ম্যাচ জেতানো ইনিংস খেললেন ইমাম। ছবি: ক্রিকইনফোর টুইটার পেজ


জয়ের জন্য পাকিস্তানকে ১৬০ রানের লক্ষ্য দিয়েছিল আয়ারল্যান্ড। বোলিংয়ে নেমে টপাটপ ৩ উইকেট তুলে নিয়ে অভিষেক টেস্ট জয়ের স্বপ্নও দেখেছে আইরিশরা। কিন্তু ইমাম-উল-হকের দৃঢ়তায় জিতেছে শেষ পর্যন্ত পাকিস্তানই। অভিষেক টেস্টেই ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন ইমাম।

কেভিন ও’ব্রায়েনের ঐতিহাসিক ইনিংসটা দেখলে মনে হবে না অভিষেক টেস্ট খেলতে নেমেছিল আয়ারল্যান্ড। এমনকি জয়ের জন্য ১৬০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে পাকিস্তান ১৪ রানে ৩ উইকেট হারানোয় অনেকে আইরিশদের জয়ের সুবাসও পেয়েছিলেন। কিন্তু ইমাম-উল হকের দৃঢ়তায় সুবাসটুকু আর থাকেনি। ডাবলিনে আইরিশদের অভিষেক টেস্ট ৫ উইকেটে জিতেছে পাকিস্তানই।
৭ উইকেটে ৩১৯ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছিল আয়ারল্যান্ড। উইকেটে ছিলেন দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরি তুলে নেওয়া কেভিন ও’ব্রায়েন। কিন্তু আজ পঞ্চম দিনে ব্যাটিংয়ে নেমে প্রথম বলেই ফিরলেন ১১৮ রান করে। চতুর্থ ক্রিকেটার হিসেবে দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরি করা কেভিন যদি উইকেটে কিছুক্ষণ থাকতেন তাহলে গল্পটা কিছুটা হলেও অন্যরকম হতে পারত। আয়ারল্যান্ড হয়তো লড়াইটাও জমাতে পারত আরও। কিন্তু পঞ্চম দিনে মাত্র ২০ রান যোগ করেই বাকি ৩ উইকেট হারায় আয়ারল্যান্ড। দ্বিতীয় ইনিংসে তাঁরা ৩৩৯ রানে অলআউট হওয়ায় জয়ের জন্য ১৬০ রানের লক্ষ্য পায় পাকিস্তান।
এরপরই আবার নাটক। ১৪ রান তুলতেই পাকিস্তানের ৩ উইকেট নেই! দ্রুতই ফিরলেন আজহার আলী (২), হারিস সোহেল (৭) ও আসাদ শফিক (১)। অভিষেকেই কী জিতে যাবে আয়ারল্যান্ড—ডাবলিনে তখন প্রশ্নটা উঠেই গিয়েছিল। কিন্তু প্রধান নির্বাচক ও সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হকের ভাতিজা ইমাম এক প্রান্ত ধরে রেখে দিগন্তে উঁকি দেওয়া স্বপ্নটা গুঁড়িয়ে দেন।
ইমাম এবারের যুক্তরাজ্য সফরে পাকিস্তান দলে সুযোগ পাওয়ায় অনেকে স্বজনপ্রীতির গন্ধ খুঁজেছিলেন। কিন্তু গত অক্টোবরে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে অভিষেকেই সেঞ্চুরি তুলে নেওয়া ২২ বছর বয়সী এই ওপেনার নিজেকে আবারও প্রমাণ করলেন। অপরাজিত ৭৪ করে আইরিশদের অভিষেকে শেষের নায়ক ইমামই।
অন্য প্রান্তে টপাটপ ৩ উইকেট পড়লেও চতুর্থ উইকেটে বাবর আজমের সঙ্গে ১২৬ রানের জুটি গড়েন ইমাম। তাঁদের এই জুটিই ম্যাচ ঘুরিয়ে দেয় পাকিস্তানের দিকে। ৫৯ রান করে রান আউট হন বাবর। এর পর অধিনায়ক সরফরাজ আহমেদ (৮) ফিরে গেলেও ইমাম মাঠ ছেড়েছেন দলের জয় তুলে নিয়ে। ১৯৯ মিনিট উইকেটে থেকে ১২১ বলে টেস্ট অভিষেকেই ফিফটি তুলে নেন তিনি।
হারলেও অভিষেক টেস্টে ভালোই লড়েছে আইরিশরা। ডাবলিনের মালাহাইডে ‘দ্য ভিলেজ’ ক্রিকেট মাঠের পেসবান্ধব উইকেটে ৯ উইকেটে ৩১০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছিল পাকিস্তান। জবাবে মাত্র ১৩০ রানে অল আউট হয়ে ফলোঅনে পড়েছিল আয়ারল্যান্ড। কিন্তু দ্বিতীয় ইনিংসে কেভিন ও’ব্রায়ানের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়িয়েছিল দলটি। যদিও শেষ পর্যন্ত জয় হলো অভিজ্ঞতারই—পাকিস্তানের।