একই বছরে দুটি ইউরোপিয়ান শিরোপা জয়ের সুযোগ মাদ্রিদের

অ্যাটলেটিকো ইউরোপা লিগ জয়ের পর মাদ্রিদের নেপচুন স্কয়ারে ক্লাবটির সমর্থকদের উল্লাস। এবার আরও একবার এমন উল্লাসে ভাসার সুযোগ রয়েছে শহরটির ফুটবলপ্রেমীদের। ছবি: এএফপি
অ্যাটলেটিকো ইউরোপা লিগ জয়ের পর মাদ্রিদের নেপচুন স্কয়ারে ক্লাবটির সমর্থকদের উল্লাস। এবার আরও একবার এমন উল্লাসে ভাসার সুযোগ রয়েছে শহরটির ফুটবলপ্রেমীদের। ছবি: এএফপি
>১৯৯৪ সালে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছিল ফ্যাবিও ক্যাপেলোর এসি মিলান। একই বছর উয়েফা কাপ (বর্তমানে ইউরোপা লিগ) জিতে নেয় তাদেরই নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান। ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় একমাত্র শহর হিসেবে একই বছরে দুটি শিরোপার মুখ দেখেছিল মিলান। মাদ্রিদের সামনে এবার মিলানের সেই কীর্তি ছুঁয়ে ফেলার সুযোগ

মিলানের সেই কীর্তির অর্ধেক পথ পাড়ি দিল মাদ্রিদ।

কীর্তিটা আসলে মিলান গড়েনি, গড়েছে শহরটির দুই প্রতিবেশী ক্লাব। এসি মিলান ও ইন্টার মিলান। ১৯৯৪ সালে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছিল ফ্যাবিও ক্যাপেলোর মিলান। একই বছর উয়েফা কাপ (বর্তমানে ইউরোপা লিগ) জিতে নেয় তাদেরই নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান। ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় আজও মিলানের এই কীর্তি কেউ ভাঙতে পারেনি। উয়েফা ক্লাব টুর্নামেন্টে একই বছরে দুটো শিরোপা ঘরে তোলা একমাত্র শহর মিলান। কিন্তু ২৬ মে মিলানের এই কীর্তিতে ভাগ বসাতে পারে মাদ্রিদ।

রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগের ফাইনাল নিশ্চিত করেছে ১ মে। এর দুই দিন পর ইউরোপা লিগের ফাইনালে ওঠে অ্যাটলেটিকো মাদ্রিদ। তখন থেকেই মাদ্রিদবাসীর প্রতীক্ষা কবে আসবে ইউরোপসেরার দুটি শিরোপা? কাল রাতে অ্যাটলেটিকো মাদ্রিদ তাদের দায়িত্বটুকু সেরে ফেলেছে। ফাইনালে মার্শেইকে ৩-০ গোলে হারিয়ে ইউরোপা লিগের শিরোপা জিতেছে মাদ্রিদের ক্লাবটি। এবার তাদের নগর প্রতিদ্বন্দ্বীদের পালা। ২৬ মে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল যদি লিভারপুলকে হারাতে পারে, তাহলেই ২৪ বছর আগে মিলানের সেই কীর্তি ছুঁয়ে ফেলবে মাদ্রিদ।

রিয়াল চ্যাম্পিয়নস লিগ জিততে পারলে একটি জায়গায় মিলানকে ছাপিয়ে যাবে স্পেনের রাজধানী শহর। দুই যুগ আগে সেবার উয়েফা সুপার কাপে মিলান কিন্তু প্রতিপক্ষ হিসেবে ইন্টারকে পায়নি। কারণ, তখন উয়েফা কাপ নয়, ইউরোপিয়ান কাপ উইনার্স কাপজয়ী দল সুপার কাপে মুখোমুখি হতো চ্যাম্পিয়নস লিগজয়ী দলের। আর তাই সেবার উয়েফা সুপার কাপে আর্সেনালকে (উইনার্স কাপ জয়ী) প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল এসি মিলান।

কিন্তু এখন নিয়ম পাল্টেছে। এখন উয়েফা সুপার কাপে মুখোমুখি হয় চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগজয়ী দুই দল। অর্থাৎ, রিয়াল চ্যাম্পিয়নস লিগ জিতলে এবার উয়েফা সুপার কাপে প্রথমবারের মতো এক শহরের দুই প্রতিবেশী দল মুখোমুখি হবে। এবার সুপার কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৫ আগস্ট এস্তোনিয়ার তালিনানে।

তবে ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় মাদ্রিদ কিন্তু ইতিমধ্যেই সবাইকে টেক্কা দিয়েছে। এই শহরটির দখলেই সর্বোচ্চসংখ্যক ১৭ শিরোপা। রিয়াল জিতেছে ১৪ শিরোপা (১২টি চ্যাম্পিয়নস লিগ ও ২টি ইউরোপা লিগ)। অ্যাটলেটিকো জিতেছে ৩টি ইউরোপা লিগের শিরোপা। ১৫ শিরোপা নিয়ে দ্বিতীয় মিলান। এসি মিলান জিতেছে ৯ শিরোপা (৭টি চ্যাম্পিয়নস লিগ ও ২টি উইনার্স কাপ) এবং ইন্টার জিতেছে ৬ শিরোপা (৩টি চ্যাম্পিয়নস লিগ ও ৩টি উয়েফা কাপ)।