ব্রিটিশ জেমি ডেই হচ্ছেন বাংলাদেশের কোচ

ব্রিটিশ কোচ পাচ্ছে বাংলাদেশ। ছবি: বিবিসি
ব্রিটিশ কোচ পাচ্ছে বাংলাদেশ। ছবি: বিবিসি

সেপ্টেম্বরে ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপ। এই প্রতিযোগিতাকে সামনে রেখে দলগুলো ইতিমধ্যে জোর প্রস্তুতি শুরু করে দিয়েছে। কিন্তু কোচের অভাবে সেটা হচ্ছিল না বাংলাদেশের। আজ বাফুফে নতুন কোচের নাম জানিয়ে দিয়েছে, ব্রিটিশ জেমি ডে। ৩৯ বছর বয়সী জেমি এরই মধ্যে অনলাইনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গে এক বছরের জন্য চুক্তি সেরে ফেলেছেন।

১৪ মে নতুন কোচের নাম জানানোর কথা ছিল। তবে সেদিন সে সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসে ফুটবল ফেডারেশন। আজ আনুষ্ঠানিকভাবেই কোচের নামটি জানিয়ে দেওয়া হয়েছে। ইংল্যান্ডের বয়সভিত্তিক জাতীয় দলে থাকা জেমি আর্সেনালের সাবেক ফুটবলার। ১৯৯৭-৯৮ থেকে দুই মৌসুমে গানার্স স্কোয়াডে ছিলেন তিনি। খেলছেন প্রিমিয়ার লিগের আরেক ক্লাব বোর্নমাউথে। বর্তমানে সহকারী কোচ হিসেবে কাজ করছেন ইংলিশ পঞ্চম ডিভিশনের ক্লাব ব্যারো এএফসিতে। জেমি বাংলাদেশের ২১তম বিদেশি কোচ। আর কাজী সালাউদ্দিনের দশ বছর সময়কালে দশম বিদেশি। পারিবারিক ব্যস্ততা সেরে আগামী জুনের প্রথম সপ্তাহে ঢাকা আসবেন তিনি।

আগামী সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠেয় সাফকে সামনে রেখেই অনুশীলন শুরু হবে বাংলাদেশ দলের। ২০ মে বিকেএসপিতে শুরু হবে জাতীয় দলের ফিটনেস ট্রেনিং ক্যাম্প। এশিয়ান গেমস ও সাফ চ্যাম্পিয়নশিপের জন্য চলবে এই ক্যাম্প। মাঝে ঈদের ছুটির পর জুলাইয়ে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। সাফের আগে অবশ্য আগস্টে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় এশিয়ান গেমস দিয়ে শুরু হবে জেমির প্রথম অভিযান।