নেইমারের রিয়ালে যাওয়া নিয়ে চিন্তিত নন ইনিয়েস্তা

নেইমার ও ইনিয়েস্তা। দুজন যখন বার্সেলোনা সতীর্থ ছিলেন। ছবি: এএফপি
নেইমার ও ইনিয়েস্তা। দুজন যখন বার্সেলোনা সতীর্থ ছিলেন। ছবি: এএফপি
>নেইমার রিয়ালে যোগ দিলেন কি না, তা নিয়ে বার্সেলোনার বিচলিত হওয়ার কিছু নেই বলেই মনে করেন আন্দ্রেস ইনিয়েস্তা। মেসি সম্প্রতি বলেছেন, নেইমারের রিয়ালে যোগ দেওয়া হবে একটা ‘ভয়ংকর’ ব্যাপার।



ট্রান্সফারের অঙ্কটাই শুধুই আলোচনার ব্যাপার। এর বাইরে নেইমারের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া নাকি মোটামুটি নিশ্চিত—স্প্যানিশ সংবাদমাধ্যমে এমন গুঞ্জনই চলছে। তবে এই গুঞ্জন সত্য হোক বা না হোক, আন্দ্রেস ইনিয়েস্তা নিজের অবস্থানটা আগেই জানিয়ে দিলেন। বার্সেলোনার এই মিডফিল্ডারের মতে, নেইমার রিয়ালে যোগ দিলে তা নিয়ে বার্সেলোনার এত বিচলিত হওয়ার কিছু নেই।

সান্তোস থেকে ২০১৩ সালে বার্সায় যোগ দেন নেইমার। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এরপর থেকেই লিওনেল মেসির অন্তরঙ্গ বন্ধু। চিরপ্রতিদ্বন্দ্বীদের হয়ে নেইমারকে খেলতে দেখতে মেসির যে ভালো লাগবে না, এ কথাটা তিনি আগেই জানিয়েছেন। আর্জেন্টাইন তারকার মতে, নেইমারের রিয়ালের যোগ দেওয়া হবে ‘ভয়ংকর’ ব্যাপার। কিন্তু ইনিয়েস্তার চোখে ব্যাপারটা মোটেও সে রকম নয়।

লা লিগায় বার্সার বাকি আর মাত্র একটি ম্যাচ। রোববার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে এই ম্যাচটা হবে ইনিয়েস্তার বার্সা ক্যারিয়ারেও শেষ ম্যাচ। সঙ্গে ২২ বছরের সম্পর্ক ছিন্ন করবেন তিনি। এ নিয়ে স্পেনের রেডিও স্টেশন আরএসিওয়ানকে দেওয়া সাক্ষাৎকারে নেইমারকে নিয়ে কথা বলেন ইনিয়েস্তা। তাঁর ভাষ্য, ‘বর্তমান ফুটবলে নেইমার অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলার। মাদ্রিদ তাঁকে কিনলে সেটা তাদের জন্যই ভালো। কারণ সে প্রতিপক্ষ দলগুলোকে ভারসাম্যহীন করে দিতে পারে। তবে সে রকম কিছু ঘটলে আমার মনে হয় না বার্সার বিচলিত হওয়ার কিছু আছে।’

নেইমার প্রসঙ্গে মেসির সঙ্গে মতের মিল না হলেও বার্সা সতীর্থকে একটি জায়গায় বাকিদের চেয়ে ওপরে রাখছেন ইনিয়েস্তা। মেসি তাঁর দেখা সেরা ফুটবলার। ইনিয়েস্তা বলেন, ‘সে আমার দেখা সেরা। তাঁর মতো আর কেউ নেই।’ ইনিয়েস্তা অবশ্য একটি বিতর্ক থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, মেসি-রোনালদোর মধ্যে কে সেরা? দুজনেরই তো সমান পাঁচটি ব্যালন ডি’অর? ইনিয়েস্তা জবাবটা দার্শনিকসুলভ, ‘পুরস্কার কিন্তু ফুটবল নয়, এগুলো ফুটবলের অংশ। এটা দারুণ পুরস্কার, সবাই পছন্দ করে। তবে এর বেশি কিছু না (সেরা ফুটবলার বেছে নেওয়ার ক্ষেত্রে)।’