'পারফেক্ট টেন'-এর দেখা পাবেন রোনালদো?

চ্যাম্পিয়নস লিগে পাঁচবার শিরোপা জিততে পারবেন রোনালদো? ছবি: এএফপি
চ্যাম্পিয়নস লিগে পাঁচবার শিরোপা জিততে পারবেন রোনালদো? ছবি: এএফপি
পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন আগেই। রোনালদোর সামনে এবার পাঁচবার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের সুযোগ। এবারের ফাইনাল জিতলে প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচবার করে ব্যালন ডি’অর ও চ্যাম্পিয়নস লিগ জয়ের কীর্তি গড়বেন রিয়াল মাদ্রিদ তারকা


ইউরোপের ক্লাব ফুটবলে দুটি ট্রফি জয়ের স্বপ্ন দেখে সবাই। একটি দলের হয়ে আরেকটি ব্যক্তিগত—চ্যাম্পিয়নস লিগ ও ব্যালন ডি’অর। পরের ট্রফিটা এরই মধ্যে পাঁচবার বগলদাবা করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। এখন তাঁর সামনে পাঁচবার চ্যাম্পিয়নস লিগ জয়ের সুযোগ। ২৬ মে কিয়েভের ফাইনালটা জিতলেই অনন্য ‘পারফেক্ট টেন’ হয়ে যায় রোনালদোর।

মহাদেশটির ক্লাব ফুটবলের ইতিহাসে আর কোনো খেলোয়াড়ই ক্যারিয়ারে পাঁচটি ব্যালন ডি’অর ও চ্যাম্পিয়নস লিগ জিততে পারেনি। এবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুলকে হারাতে পারলেই অনন্য অর্জনটি হয়ে যায় রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডের।

ম্যানচেস্টার ইউনাইটেডে থাকতে প্রথম চ্যাম্পিয়নস লিগ শিরোপার দেখা পান রোনালদো। ২০০৮ সালে প্রথম ব্যালন ডি’অরও জিতেছেন ইংলিশ ক্লাবটির হয়ে। পরের বছর রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকেই রোনালদোর একাদশে বৃহস্পতির শুরু। স্প্যানিশ ক্লাবটির হয়ে তিনবার চ্যাম্পিয়নস লিগ জয়ের সঙ্গে চারবার ব্যালন ডি’অরও জিতেছেন পর্তুগিজ এই ফরোয়ার্ড।

রোনালদো হয়তো ‘পারফেক্ট টেন’-এর দেখা পেলেও পেতে পারেন। কিন্তু এতেও তাঁর সাফল্যক্ষুধা মেটার কথা নয়। ছয় নম্বর ব্যালন ডি’অর জয়ের আশা তিনি করতেই পারেন। আর দরজায় যেহেতু কড়া নাড়ছে বিশ্বকাপ, পর্তুগালকে নিয়ে আশায় বুক বাঁধতেই পারেন।