বার্সেলোনা জয় দিয়ে মৌসুম শেষ করল

বার্সেলোনার জার্সি গায়ে এভাবে আর ছুটে যাবেন না ইনিয়েস্তা। ছবি: এএফপি
বার্সেলোনার জার্সি গায়ে এভাবে আর ছুটে যাবেন না ইনিয়েস্তা। ছবি: এএফপি
>
  • সোসিয়েদাদকে ১-০ গোলে হারিয়েছে বার্সেলোনা।
  • বার্সেলোনার হয়ে একমাত্র গোলটি করেছেন কুতিনহো।
  • বার্সেলোনার জার্সি গায়ে ইনিয়েস্তা খেলেছেন শেষ ম্যাচ।

২২টা বছর। যক্ষের ধনের মতো বার্সেলোনা-ইনিয়েস্তা একে অন্যকে আগলে রেখেছে। রোববার রাতের পর বার্সেলোনার জার্সি গায়ে ইনিয়েস্তাকে আর দেখা যাবে না। এই দীর্ঘ সময় ধরে টেনে আনা সম্পর্ক শেষের ঘোষণা এসেছে আরও আগেই। সেটা শেষ হলো লা লিগার এই মৌসুমের শেষ ম্যাচ খেলেই। ন্যু ক্যাম্পে, নিজের প্রিয় মাঠে। যে মাঠের প্রতিটি ঘাসের ডগায় লুকিয়ে আছে স্মৃতির একেকটা শিশির কণা। রোববার রাতে ইনিয়েস্তার বিদায়ী ম্যাচটা হয়েছে জয় দিয়েই। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে স্বাগতিক বার্সেলোনা ১-০ গোলের জয় দিয়েই মৌসুম শেষ করল। বিদায় জানাল প্রিয় ইনিয়েস্তাকে।

অপরাজিত থেকে মৌসুম শেষ করার অনেক সুযোগ ছিল বার্সেলোনার। মেসিবিহীন গত ম্যাচে লেভান্তের কাছে হেরে সেই সুযোগ হাতছাড়া করেছে কাতালানরা।

বার্সেলোনার হয়ে একমাত্র গোলটি করেন কুতিনহো। ছবি: এএফপি
বার্সেলোনার হয়ে একমাত্র গোলটি করেন কুতিনহো। ছবি: এএফপি

শেষ ম্যাচেও একাদশে ছিলেন না মেসি। তবে আজকের বার্সেলোনা খেলেছে শিরোপাজয়ীদের মতোই। প্রথমার্ধে মেসিকে ছাড়াই প্রভাব বিস্তার করে খেলেছেন স্প্যানিশ জায়ান্টরা। প্রথমার্ধের ৬১ শতাংশ সময় নিজেদের পায়ে বল রেখেছেন বার্সেলোনার খেলোয়াড়েরা। শুরুর মিনিট দশেক ভালো দু-একটি সুযোগ তৈরি করেও গোলমুখ খুলতে পারেনি অতিথিরা। সপ্তম মিনিটে সোসিয়েদাদের শট আটকে দেন বার্সা গোলরক্ষক। মিনিট দুয়েক পর আরেকটি শট গোলপোস্টের পাশ ঘেঁষে চলে গেলে সুযোগ হাতছাড়া হয় সোসিয়েদাদ খেলোয়াড়দের। এরপর সোসিয়েদাদের রক্ষণকে চেপে ধরে বার্সেলোনার আক্রমণভাগ। ২৫তম মিনিটে রেকেটিচের হেড সোসিয়েদাদের জালে জড়ালে তখনই ১-০ গোলে এগিয়ে যেত বার্সেলোনা। 

এরপর একের পর এক আক্রমণ করেও কাজের কাজ করতে পারেনি বার্সেলোনা। অন্যদিকে, পাল্টা-আক্রমণে উঠে আসা সোসিয়েদাদকে বেশ বিপজ্জনক দেখাচ্ছিল। ৪১তম মিনিটে টের স্টেগানকে একা পেয়ে যান সোসিয়েদাদের খেলোয়াড়। তবে অফসাইডের ফাঁদে পড়লে এ যাত্রায় রক্ষা পায় ভালভার্দের দল। পরের মিনিটেই পাল্টা-আক্রমণে উঠে আসে বার্সেলোনা। ডেম্বেলে দুর্দান্ত গতিতে সোসিয়েদাদ রক্ষণ ফাঁকি দিয়ে এগিয়ে যান। কিন্তু সোসিয়েদাদ খেলোয়াড় রাউল নাভাসের ফাউলের শিকার হলে ভালো একটা সুযোগ নষ্ট হয় বার্সেলোনার। নাভাসকে হলুদ কার্ড দেখিয়ে সাবধান করেন রেফারি। প্রথমার্ধ স্কোরলাইন ০-০ রেখেই মাঠ ছাড়ে দুই দল।

সুযোগ তৈরি করেও গোল পাননি মেসি। ছবি: এএফপি
সুযোগ তৈরি করেও গোল পাননি মেসি। ছবি: এএফপি

৫৭তম মিনিটে কুতিনহোর ওই গোল দেখে গত ম্যাচে তাঁর হ্যাটট্রিকের কথা মনে পড়তে পারে। সুয়ারেজের কাছ থেকে বল পেয়ে সোসিয়েদাদের ডি বক্সের বাইরে থেকে আড়াআড়ি শটে যে গোল দিয়েছেন সত্যি অসাধারণ। খেলা যতই শেষের দিকে আসছিল, দর্শকদের আগ্রহ ততটাই বাড়ছিল। বাজছিল বিদায়ের সুর। ইনিয়েস্তার পায়ে বল গেলেই হর্ষধ্বনি ওঠে গ্যালারি থেকে। ইনিয়েস্তা-ভক্তরা খুব করে চাইছিল একটা গোল যেন আজ করতে পারেন তিনি। বেশ কয়েকবার সুযোগ তৈরি করতে পারলেও বল জালে জড়াতে পারেননি ইনিয়েস্তা। ৬৭তম মিনিটে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামেন আর্জেন্টাইন তারকা মেসি। পরের মিনিটে পিকে ভালো সুযোগ পান। কিন্তু তাঁর দুর্বল শট সহজেই আটকে দেন সোসিয়েদাদ গোলরক্ষক। ৬৯তম মিনিটে মেসির পাস থেকে গোলের সুযোগ পান সুয়ারেজ। উরুগুইয়ান তারকা সেটা কাজে লাগাতে পারেননি। ৭৭তম মিনিটে মেসির দুর্দান্ত হেড আটকে দেন সোসিয়েদাদ গোলরক্ষক। ৮২তম মিনিট ছলছল চোখে মাঠ ছাড়েন ইনিয়েস্তা। ৮৫তম মিনিটে আলক্যাসার অমন সুযোগ হাতছাড়া না করলে ২-০ গোলের ব্যবধান নিয়েই মাঠ ছাড়ত বার্সেলোনা।