'টসহীন' টেস্টে আপত্তি নেই মিয়াঁদাদের

টসহীন টেস্ট চান জাভেদ মিয়াঁদাদ। ফাইল ছবি
টসহীন টেস্ট চান জাভেদ মিয়াঁদাদ। ফাইল ছবি
>

টেস্ট ক্রিকেটে স্বাগতিক দেশের অন্যায় সুবিধা বন্ধ করতেই টস তুলে দিতে চাইছে আইসিসি। পাকিস্তানের সাবেক অধিনায়ক জাভেদ মিয়াঁদাদের আপত্তি নেই এই উদ্যোগে।

টেস্ট ক্রিকেট থেকে টস তুলে দেওয়ার চিন্তাভাবনা চলছে। স্বাভাবিকভাবেই ব্যাপারটি নিয়ে বিভক্ত ক্রিকেট দুনিয়া। অনেকেই এর পক্ষে বলছেন। কেউ কেউ বলছেন, এটি করা হলে ক্রিকেটের ঐতিহ্য নষ্ট হবে। পাকিস্তানের সাবেক অধিনায়ক জাভেদ মিয়াঁদাদ অবশ্য ‘টসহীন টেস্ট’ ধারণার বিরোধী নন। তিনি মনে করেন, ব্যাপারটি নিয়ে যদি একটু পরীক্ষা-নিরীক্ষা হয়, তাহলে ক্ষতি কী!

টসহীন টেস্ট ক্রিকেটের যে খুব ক্ষতি করবে, এমনটা মনে করেন না পাকিস্তানের এই ক্রিকেট কিংবদন্তি, ‘আমি তো কোনো সমস্যা দেখি না। আমার মনে হয় না এতে ক্রিকেটের খুব ক্ষতি হবে।’

যেকোনো টেস্ট সিরিজে স্বাগতিক দেশের অন্যায় সুবিধা বন্ধ করতেই টেস্ট ক্রিকেট থেকে টস তুলে দেওয়ার কথা ভাবছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। টসহীন টেস্ট বাস্তবায়িত হলে সফরকারী দল নিজেদের ইচ্ছেমতো প্রথমে ব্যাটিং কিংবা বোলিংয়ের সুযোগ পাবে। এর ফলে স্বাগতিক দেশ হিসেবে নিজেদের খেয়াল-খুশিমতো উইকেট তৈরি বন্ধ হয়ে যাবে। টেস্ট ক্রিকেটে ভালো মানের উইকেট নিশ্চিত হবে।

মিয়াঁদাদের ভাবনাটা অবশ্য একেবারেই সরল। তিনি মনে করেন, টস তুলে দিয়ে টেস্ট ক্রিকেটকে আরও উন্নত ও লোকপ্রিয় করা গেলে ব্যাপারটা ভালোই হবে, ‘টস সব সময়ই ক্রিকেটের একটা অবিচ্ছেদ্য অংশ। কিন্তু সময় বদলে যাচ্ছে দ্রুত। এখন নতুন নতুন জিনিস দিয়ে খেলাটাকে আরও আকর্ষণীয় করার চেষ্টা চলছে।’