টেস্ট দলে ফেরায় ওয়ার্নকে কৃতিত্ব দিচ্ছেন বাটলার

রাজস্থান রয়্যালসের জার্সিতে জস বাটলার। ছবি এএফপি
রাজস্থান রয়্যালসের জার্সিতে জস বাটলার। ছবি এএফপি
>

২০১৬ সালের ডিসেম্বরে চেন্নাইতে ভারতের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিলেন ইংলিশ ব্যাটসম্যান জস বাটলার। এর পরে লম্বা বিরতি শেষে চলতি মাসে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের টেস্ট দলে ফিরলেন তিনি। এর পেছনে অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের অবদান আছে বলে জানিয়েছেন বাটলার।

‘টেস্টে দ্বিতীয় অভিষেক’—কতটা রোমাঞ্চিত হলে এ কথা বলতে পারেন জস বাটলার, তা সহজেই অনুমান করা যায়। প্রায় দুই বছর পর ইংল্যান্ড টেস্ট দলে ডাক পেলে যা হয়, আর কি!
বাটলারকে সবাই জানে টি-টোয়েন্টির মারকুটে ব্যাটসম্যান হিসেবে। এ কারণে তাঁর ইংল্যান্ড টেস্ট দলে ফেরাটা এসেছে চমক হয়েই। অনেক দিন পরে টেস্টে ডাক পেয়ে বাটলারও বেশ রোমাঞ্চিত। দীর্ঘ সংস্করণের ক্রিকেটে ফেরার পেছনে অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগে স্পিনার শেন ওয়ার্নকে কৃতিত্ব দিচ্ছেন বাটলার। আইপিএলে রাজস্থান রয়্যালসের মেন্টর হিসেবে কাজ করছেন ওয়ার্ন। এই দলে বাটলার খেলায় এখানেই মেলবন্ধন ঘটেছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার দুই যুগের এই দুই ক্রিকেটারের।

চলতি আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন বাটলার। ইতিমধ্যে ১৩ ম্যাচে পাঁচ ফিফটিতে ৫৪৮ রান নিয়ে সর্বোচ্চ রানের তালিকায় তিনি পাঁচে। টি টোয়েন্টিতে যার ব্যাটে এত রান, তিনি টেস্টে ভালো করতে পারবেন না? ঠিক এই বিষয়টি নিয়েই নাকি কাজ করেছেন ওয়ার্ন। বাটলারের ভাষ্য, ‘শেন ওয়ার্নকে মেন্টর হিসেবে পেয়ে খুবই আনন্দিত। তাঁর সঙ্গে টেস্ট ক্রিকেট নিয়ে আমি অনেক কথা বলেছি। কীভাবে আমি টেস্টে ফিরতে পারি সে আলোচনাও হয়েছে। সেই সুযোগটা খুব দ্রুতই চলে আসল।’

বাটলারের ঠিক কোনো বিষয়টি নিয়ে কাজ করেছেন ওয়ার্ন? এই প্রশ্নে বাটলারের জবাব, ‘ক্রিকেট খেলা তো একটাই। সব ধরনের ক্রিকেটেই কীভাবে একরকম খেলা যায়, সেগুলো নিয়ে কথা হয়েছে। মূলত মাঠে ভালো ও সঠিক সিদ্ধান্ত নিতে পারাটাই গুরুত্বপূর্ণ।’

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথমটি শুরু হবে ২৪ মে লর্ডসে। ইংল্যান্ডের টেস্ট জার্সি পরে মাঠে নামতে যেন তর সইছে ২৭ বছর বয়সী এই ব্যাটসম্যানের। ১৮টি টেস্ট খেলা বাটলার এই সংস্করণে শেষ ম্যাচটি খেলেছিলেন ২০১৬ সালে চেন্নাইতে ভারতের বিপক্ষে। মাঝের এই দুই বছরে হয়তো লম্বা সংস্করণের ক্রিকেটে ফেরার আশাও ছেড়ে দিয়েছিলেন তিনি। কিন্তু বাটলারকে ফেরার সুযোগটা দিয়েছেন নতুন নির্বাচক এড স্মিথ। তাঁকে সাতে নম্বরে ব্যাট হাতে নামতে হবে, এই ইঙ্গিতও দেওয়া হয়েছে দলের পক্ষ থেকে। দেখা যাক বাটলারের সাদা পোশাকে ফেরাটা কেমন হয়?