রাশিয়া বিশ্বকাপে থাকবে ম্যানচেস্টার সিটিও

বিশ্বকাপে খেলোয়াড় উপস্থিতির নতুন রেকর্ড গড়বেন সিটির খেলোয়াড়েরা। ছবি: এএফপি
বিশ্বকাপে খেলোয়াড় উপস্থিতির নতুন রেকর্ড গড়বেন সিটির খেলোয়াড়েরা। ছবি: এএফপি
>বিশ্বকাপে এক ক্লাব থেকে সবচেয়ে বেশিসংখ্যক খেলোয়াড় উপস্থিতির রেকর্ডটা আর্সেনালের। ২০০৬ বিশ্বকাপে এই রেকর্ড গড়েছিল আর্সেনাল। সেই রেকর্ডটা এবার ভেঙে ফেলবে ম্যানচেস্টার সিটি

জার্মানি বিশ্বকাপে রেকর্ডটা গড়েছিল আর্সেনাল। রাশিয়ায় এবার সেটা টপকে গেছে রিয়াল মাদ্রিদ। কিন্তু স্প্যানিশ ক্লাবটিকে নতুন রেকর্ড গড়ার সুযোগ দেয়নি ম্যানচেস্টার সিটি। রিয়ালকে পেছনে ফেলে রাশিয়া বিশ্বকাপে রেকর্ডটির দখল নেবে পেপ গার্দিওলার শিষ্যরা। তা কী সেই রেকর্ড?

বিশ্বকাপে নির্দিষ্ট একটি ক্লাব থেকে সর্বোচ্চসংখ্যক ফুটবলারের প্রতিনিধিত্ব করার রেকর্ড। ২০০৬ সালে জার্মানিতে যাওয়া ফুটবলারদের মধ্যে ১৫ জনই ছিলেন আর্সেনালের। এত দিন পর্যন্ত এটাই ছিল রেকর্ড। ইংলিশ ক্লাবটির এই রেকর্ড এবার রাশিয়া বিশ্বকাপে টপকে গেছে রিয়াল। এ ক্লাবের ১৬ জন ফুটবলার বিশ্বকাপে প্রতিনিধিত্ব করবেন নিজ নিজ দেশের হয়ে। দলের আক্রমণভাগের দুই তারকা গ্যারেথ বেল ও করিম বেনজেমা নেই এঁদের মধ্যে।

কিন্তু রিয়ালই শেষ কথা নয়। রাশিয়া বিশ্বকাপে ম্যানচেস্টার সিটির মোট খেলোয়াড়সংখ্যা ১৭। বিশ্বকাপের ইতিহাসে নির্দিষ্ট এক ক্লাব থেকে এত বেশি খেলোয়াড়ের উপস্থিতি আর দেখা যায়নি।

২০১৪ বিশ্বকাপে সাতজন খেলোয়াড় সিটির প্রতিনিধিত্ব করেছে। এই চার বছরে সংখ্যাটা বেড়ে দ্বিগুণের বেশি হওয়ার কারণ বিত্তে ও মাঠের লড়াইয়ে সিটির ঘুরে দাঁড়ানো। কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করে প্রতিভাধর তারকা খেলোয়াড় দলে ভিড়িয়েছে ইংলিশ ক্লাবটি। সেই সঙ্গে পেপ গার্দিওলার অধীনে খেলা প্রতিশ্রুতিশীল খেলোয়াড়েরাও নিজ নিজ জাতীয় দলে জায়গা করে নিয়েছেন। বিশ্বকাপে এবার সিটির ১৭ খেলোয়াড় মোট আট দেশের প্রতিনিধিত্ব করবেন।

বিশ্বকাপে সিটির ১৭ খেলোয়াড়

ব্রাজিল : এডেরসন, দানিলো, ফার্নান্দিনহো, গ্যাব্রিয়েল জেসুস
ইংল্যান্ড : ফ্যাবিয়ান ডেলফ, জন স্টোনস, কাইল ওয়াকার, রহিম স্টার্লিং
জার্মানি : ইলকায় গুনদোয়ান, লেরয় সানে
আর্জেন্টিনা : নিকোলাস ওটামেন্দি, সার্জিও আগুয়েরো
বেলজিয়াম : ভিনসেন্ট কোম্পানি, কেভিন ডি ব্রুইনা
পর্তুগাল : বার্নান্দো সিলভা
স্পেন : ডেভিড সিলভা
ফ্রান্স : বেনজামিন মেন্ডি