নিষিদ্ধ হওয়ার পর প্রথম মাঠে নামছেন স্মিথ

প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরছেন স্মিথ। ফাইল ছবি
প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরছেন স্মিথ। ফাইল ছবি

স্টিভেন স্মিথের কান্নাভেজা সেই দৃশ্যের কথা কার না মনে আছে। প্রেস কনফারেন্সে কাঁদো কাঁদো মুখে সবার সামনে নিজের ভুলের জন্য ক্ষমা চাওয়ার মুহূর্তটি চোখ বুজলেই দেখা যায়। বল টেম্পারিংয়ের সেই বিতর্কের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে তো নিষিদ্ধই বটে, ক্রিকেট থেকেও যেন অনেকটা দূরে সরে ছিলেন। দীর্ঘ মেয়াদে নিষিদ্ধ হওয়ায় এ সময়ের সেরা ব্যাটসম্যানদের একজনের ব্যাটিং দেখা যাচ্ছে না বলে হাহাকার আছে? স্মিথ-ভক্তরা শুনে খুশি হবেন। আগামী মাসেই আবার ক্রিকেটে দেখা যাবে স্মিথকে।

কেপটাউনের বল টেম্পারিংয়ের সেই বিতর্কের পর কোনো ধরনের ক্রিকেটেই দেখা যায়নি ডানহাতি এই ব্যাটসম্যানকে। তবে আগামী মাসের শেষ দিকে স্মিথকে গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা লিগে দেখা যাওয়ার বেশ ভালো সম্ভাবনা আছে। কানাডার এই টুর্নামেন্টে তারকা খেলোয়াড় হিসেবে আছেন ক্রিস লিন, পাকিস্তানের শহীদ আফ্রিদি, শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা, দক্ষিণ আফ্রিকান ডেভিড মিলার। আছেন পাঁচজন ক্যারিবীয়—ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, সুনীল নারাইন, ড্যারেন স্যামি, ডোয়াইন ব্র্যাভো। খেলোয়াড়দের পাশাপাশি ফিল সিমন্স, টম মুডি, হিথ স্ট্রিকের নাম আছে কোচের তালিকায়।

পাঁচটি ফ্র্যাঞ্চাইজি অংশ নেবে এই লিগে। টরন্টো ন্যাশনালস, ভ্যাঙ্কুভার নাইটস, উইনিপেগ হকস, মন্ট্রিয়ল টাইগার্স ও অ্যাডমন্টন রয়্যালস। টরন্টো শহর থেকে ২৫ মাইল উত্তরে কিং সিটির ম্যাপল লিফ ক্রিকেট ক্লাবে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ক্রিকেটকে কানাডায় জনপ্রিয় করে তোলাই উদ্দেশ্য। টি-টোয়েন্টির চেয়ে ভালো বাহন আর কী হতে পারে?

তবে বড় ভুল সময়ে টুর্নামেন্টটি হচ্ছে। একই সময়ে শুরু হয়ে যাবে ফুটবল বিশ্বকাপ। শুধু তা-ই নয়, এই টুর্নামেন্টের ফাইনাল আর বিশ্বকাপের ফাইনাল ম্যাচও পড়েছে একই দিনে। হয়তো স্মিথের জন্য ভালোই হলো। একটু আড়ালে থেকে যদি প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরা যায়। অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরের জন্য নিষিদ্ধ তিনি। আপাতত স্মিথের খেলা দেখার জন্য এই লিগগুলোই ভরসা!