ডি স্টেফানোর পাঁচ শিরোপা জয়কে ছুঁতে পারবেন রোনালদো?

আকাশপানে তাকিয়ে কি আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখেন রোনালদো? ছবি: এএফপি
আকাশপানে তাকিয়ে কি আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখেন রোনালদো? ছবি: এএফপি
>

ইউরোপিয়ান কাপে (চ্যাম্পিয়নস লিগের পূর্ববর্তী সংস্করণ) ১৯৫৬ থেকে ১৯৬০—এ পাঁচ বছরে রিয়াল মাদ্রিদের টানা পাঁচ শিরোপা জয়ে দারুণ ভূমিকা ছিল আলফ্রেড ডি স্টেফানোর। প্রয়াত এই আর্জেন্টাইনকে আজকের ফাইনালে ছুঁয়ে ফেলার সুযোগ রোনালদোর। চ্যাম্পিয়নস লিগে এ পর্যন্ত চারবার শিরোপা জিতেছেন পর্তুগিজ তারকা।

মৌসুমের শুরুতে স্পেনের ঘরোয়া ফুটবলে মোটেও ভালো করতে পারছিলেন না। সেই জ্বালা মেটাতেই বুঝি চ্যাম্পিয়নস লিগে গড়েছেন টানা গোলের রেকর্ড! ক্রিস্টিয়ানো রোনালদোর এই জ্বলে ওঠায় সবচেয়ে বেশি লাভবান হয়েছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ ক্লাবটির সামনে এখন চ্যাম্পিয়নস লিগে টানা তৃতীয় শিরোপা জয়ের সুযোগ। রিয়াল এ সুযোগ লুফে নিতে পারলে রোনালদোও ছুঁয়ে ফেলবেন ক্লাবের এক কিংবদন্তির অনন্য অর্জনকে।
আলফ্রেড ডি স্টেফানো। পঞ্চাশের দশকে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। সেই সময়ে ইউরোপিয়ান কাপে (চ্যাম্পিয়নস লিগের পূর্ববর্তী সংস্করণ) টানা শিরোপা জিতেছিল রিয়াল। ১৯৫৬ থেকে ১৯৬০—এ পাঁচ বছরে রিয়ালের সেই টানা পাঁচ শিরোপা জয়ে দারুণ ভূমিকা ছিল ডি স্টেফানোর। প্রয়াত এই আর্জেন্টাইনকে আজ তাই ছুঁয়ে ফেলার সুযোগ রোনালদোর। চ্যাম্পিয়নস লিগে এ পর্যন্ত চারটি শিরোপা জিতেছেন পর্তুগিজ তারকা।
২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে শিরোপা জেতেন রোনালদো। পরের বছর রিয়ালে আসার পর জিতেছেন তিন শিরোপা। তবে ইউরোপসেরার এই মঞ্চে সর্বোচ্চসংখ্যক শিরোপা জয়ের রেকর্ডটি কিন্তু ডি স্টেফানোর নয়। এই টুর্নামেন্টে পাঁচ শিরোপা জিতেছেন চারজন—ডি স্টেফানো, হেক্টর রিয়াল, আলেসান্দ্রো কোস্তাকুর্তা ও পাওলো মালদিনি। সর্বোচ্চ ছয় শিরোপা জিতেছেন রিয়ালেরই কিংবদন্তি পাকো জেন্টো।
চ্যাম্পিয়নস লিগ সংস্করণে সবচেয়ে বেশিসংখ্যক ফাইনালে গোলের রেকর্ডটা আগেই রোনালদোর দখলে। তিন ফাইনালে গোল করেছেন রিয়াল তারকা। আজ লক্ষ্যভেদ করতে পারলে রেকর্ডটা উন্নীত করবেন চারে। ইউরোপিয়ান কাপের ইতিহাসে পাঁচ ফাইনালে গোলের রেকর্ড রয়েছে ডি স্টেফানোর। তবে রেকর্ড বইয়ে একটি পাতায় রোনালদো ছাপিয়ে যেতে পারেন সবাইকে। কিয়েভের ফাইনালে রিয়াল জিতলে চ্যাম্পিয়নস লিগ সংস্করণে প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচ শিরোপা জয়ের রেকর্ড গড়বেন রোনালদো।
অথচ এবার মৌসুমের শুরুতে রোনালদোকে কী সমালোচনাই না সইতে হয়েছে! লা লিগার প্রথমার্ধে মাত্র ৪ গোল করেছিলেন। অনেকের মতেই, বার্সেলোনার কাছে এবার রিয়ালের লিগ শিরোপা হারানোর এটাই মূল কারণ। কিন্তু কিংবদন্তিরা মাত্রই ঘুরে দাঁড়াতে জানেন। রোনালদো সেটা করে দেখালেন ইউরোপসেরার মঞ্চে। কিয়েভে রোনালদো যখন আজ লিভারপুলের বিপক্ষে মাঠে নামবেন, তখন তাঁর নামের পাশে ১২ ম্যাচে ১৫ গোল—এবারের মৌসুমে সর্বোচ্চ গোলদাতা তো বটেই, গত চার মৌসুমেও রোনালদো সর্বোচ্চ গোলদাতা!
প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে সব ম্যাচে গোলের রেকর্ড এবারই গড়েছেন রোনালদো। এরপর শেষ ষোলো ও কোয়ার্টার ফাইনালেও দেখেছেন গোলের মুখ। তাতে এক মৌসুমে টানা ১০ ম্যাচে গোলের রেকর্ডটাও দখল করেছেন রোনালদো। কিন্তু তাঁর এসব অর্জন জলে ভেসে যাবে ফাইনালে যদি রিয়াল জিততে না পারে। আর এই ধরনের ম্যাচে দলকে জেতানোর তাড়নাটা যে রোনালদোর অনেক বেশি থাকে, তা বলেই দিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান, ‘সে ১৫০ শতাংশ ফিট থাকবে, তবে সেটা ১৪৯ শতাংশ হলেও সমস্যা নেই। এ ধরনের ম্যাচ খেলার জন্যই তো সে বেঁচে আছে।’