লো-র দেখা 'সবচেয়ে পরিপূর্ণ খেলোয়াড়' মেসি

মেসি-রোনালদো দুজনেরই প্রশংসা করেছেন লো। ছবি: এএফপি
মেসি-রোনালদো দুজনেরই প্রশংসা করেছেন লো। ছবি: এএফপি
>

জার্মানি কোচ জোয়াকিম লোর কাছে লিওনেল মেসি ‘সবচেয়ে পরিপূর্ণ খেলোয়াড়’। তবে রোনালদোকেও খাটো করে দেখছেন না তিনি। পর্তুগিজ তারকাকে দুর্দান্ত ‘গোলমেশিন’ আখ্যা দিলেও মেসিকে দারুণ একজন ‘টিমম্যান’ বলেই মনে করেন লো

ফুটবল প্রসঙ্গে প্রশ্নটা অবধারিত—কে সেরা? মেসি না রোনালদো? জবাবে ফুটবল বিশ্বও হয়ে পড়ে দুই ভাগে বিভক্ত। জার্মানি কোচ জোয়াকিম লোর জন্য বিশ্বকাপে এই দুই খেলোয়াড়ই হুমকিস্বরূপ। কিন্তু রোনালদোর চেয়ে মেসিকেই বেশি বিপজ্জনক বলে মনে করছেন লো। অন্তত তাঁর কথায় এমনটাই মনে হবে। জার্মানির এই কোচের মতে, রোনালদোর তুলনায় মেসি ‘পরিপূর্ণ খেলোয়াড়’।
২০১৪ বিশ্বকাপ ফাইনালে মেসিকে আটকানোর ছক কষতে হয়েছে লোকে। ৫৮ বছর বয়সী এই কোচ সেই লড়াইয়ে সফল হয়েছিলেন। মেসিদের কাঁদিয়ে জার্মানিকে এনে দিয়েছিলেন বিশ্বকাপ। রোনালদোর তুলনায় মেসিকে তাই হয়তো একটু বেশি কাছ থেকেই দেখেছেন লো। আর তাই পর্তুগিজ তারকার তুলনায় আর্জেন্টাইন ফরোয়ার্ডকেই এগিয়ে রাখলেন এই জার্মান কোচ। তবে রোনালদোকেও এতটুকু খাটো চোখে দেখছেন না তিনি।
জার্মান সংবাদমাধ্যম ‘বিল্ড’কে লো বলেন, ‘আমি মেসির সঙ্গে। রোনালদোও অসাধারণ। দারুণ এক পেশাদার। বছরের পর বছর ধরে অবিশ্বাস্য এক গোলমেশিন। কিন্তু মেসি আমার দেখা সবচেয়ে পরিপূর্ণ খেলোয়াড়। একজন দুর্দান্ত টিমম্যান। ১০ বছর ধরে ৩০ থেকে ৪০টি “অ্যাসিস্ট” করার সঙ্গে সে ৫০টি করে গোলও করেছে। সে আট থেকে নয়জন খেলোয়াড়কে পেছনে ফেলতে সক্ষম এবং তাঁর গোলগুলো ভোলা যায় না।’
রাশিয়া বিশ্বকাপে জার্মানিকে টানা দ্বিতীয় শিরোপা জেতার চ্যালেঞ্জ লোর। বিশ্বকাপের ইতিহাসে শুধু দুটি দেশ এই কীর্তি গড়তে পেরেছে—ব্রাজিল ও ইতালি। অন্যদিকে বড় টুর্নামেন্টে আর্জেন্টিনার ২৫ বছরের শিরোপা খরা কাটানোর চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামবেন মেসি। রোনালদো অবশ্য দুই বছর আগেই দেশের হয়ে ইউরো জিতেছেন। সেই পারফরম্যান্সটা বিশ্বকাপে অনূদিত করা চ্যালেঞ্জ নিয়েই মাঠে নামবেন রোনালদো।