জিদানের কাছে বেকহামের আকুল আবেদন!

জিদানকে লিভারপুলকে হারানোর অনুরোধ জানাচ্ছেন বেকহাম। ছবি: সংগৃহীত
জিদানকে লিভারপুলকে হারানোর অনুরোধ জানাচ্ছেন বেকহাম। ছবি: সংগৃহীত

অপেক্ষাটা ফুরোচ্ছে অবশেষে। কিয়েভে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। এ উপলক্ষে উত্তেজনার রেণু উড়ছে পুরো ইউরোপে। আধুনিক ফুটবলে প্রথম কোনো কোচ হিসেবে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগের ফাইনালে জিনেদিন জিদান। সাবেক সতীর্থের এমন অর্জনে উচ্ছ্বসিত ডেভিড বেকহাম। সে সঙ্গে ছোট একটা অনুরোধও করেছেন, লিভারপুল যেন কোনোভাবেই আজ না জেতে!

রিয়াল মাদ্রিদ ও একটি ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান জিদান ও বেকহামকে একসঙ্গে বসিয়েছিল। রিয়ালের প্রথম তারকাপুঞ্জের এই দুই সারথি সেখানে ক্লাব ও চ্যাম্পিয়নস লিগ নিয়ে অনেক কথাই বলেছেন। জিদানকে কথা বলতে হয়েছে নিজের দল সম্পর্কে, নিজের টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জয়ের সম্ভাবনা নিয়ে। গত কিছুদিন এমন অনেক কথাই বলতে হয়েছে তাঁকে। সে তুলনায় বেকহাম দিয়েছেন অনেক নতুন তথ্য।
চ্যাম্পিয়নস লিগের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ। এর রহস্য জানতে চান অনেকেই। বেকহামের চোখে ক্লাবের আবহাওয়াই এই প্রতিযোগিতায় ক্লাবকে এত সফল বানিয়েছে, ‘কিছু কিছু ক্লাব আছে যাদের ইউরোপ এবং বিশ্বের বড় প্রতিযোগিতার সঙ্গে বিশেষ সম্পর্ক আছে। আর আপনি যখন রিয়াল মাদ্রিদের খেলোয়াড়, চ্যাম্পিয়নস লিগের রাতগুলো সব সময় বিশেষ। আবহাওয়াটাই ভিন্ন, সমর্থকেরা ভিন্ন। পুরো ক্লাবই আশা করে, এ প্রতিযোগিতায় রিয়াল ভালো করবে। রিয়ালের অনেক লম্বা ইতিহাস, চ্যাম্পিয়নস লিগের সঙ্গে অন্য এক সম্পর্ক তাদের।’
রিয়ালের জার্সিতে অনেকগুলো মৌসুম কাটালেও চ্যাম্পিয়নস জেতা হয়নি বেকহামের। তবু রিয়ালের জার্সি গায়ে চরানোর অনুভূতির সঙ্গে অন্য কিছুর তুলনা করতে রাজি নন বেকহাম, ‘রিয়াল মাদ্রিদের জার্সি কত গুরুত্বপূর্ণ, সেটা পরার আগে বোঝা যায় না। এ স্টেডিয়ামে সেরাদের সঙ্গে খেলা, বার্নাব্যুতে ধবধবে সাদা জার্সি গায়ে মাঠে নামা অসাধারণ এক অনুভূতি। এর চেয়ে ভালো কিছু আর হয় না।’ এ অনুভূতির জন্যই ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাব ছেড়ে রিয়ালে এসেছিলেন ইংলিশ মহাতারকা।
ইউনাইটেডের সাবেক খেলোয়াড় বলেই জিদানের কাছে একটি অনুরোধ করেছেন বেকহাম। চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুলের সাফল্য যেন তাঁকে দেখতে না হয়, সেটাই নিশ্চিত করতে বললেন সাবেক সতীর্থকে, ‘আমি জিজুকে অভিনন্দন জানাতে চাই। কারণ রিয়ালের হয়ে খেলোয়াড় হিসেবে সফল হওয়ার পর কোচ হিসেবেও এখন পর্যন্ত সফল হওয়া অসাধারণ একটা অর্জন। আমি তাই জিজু, সভাপতি, ক্লাব সবাইকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালের জন্য শুভকামনা জানাই। এবং দয়া করে লিভারপুলকে হারাও, প্লিজ!’