ম্যারাডোনার গোল আর আর্জেন্টিনার দুঃখ

বিশ্বকাপে ম্যারাডোনার প্রথম গোলের দিনটা জানেন? ফাইল ছবি
বিশ্বকাপে ম্যারাডোনার প্রথম গোলের দিনটা জানেন? ফাইল ছবি
বিশ্বকাপ, দ্য গ্রেটেস্ট শো অন আর্থের পর্দা ওঠার আর মাত্র ১৮ দিন বাকি। দুরু দুরু বুকে ফুটবলপ্রেমীরা ক্ষণগণনা শুরু করে দিয়েছেন নিশ্চয়ই। শুরু হয়েছে প্রথম আলো অনলাইনেরও ‘কাউন্ট ডাউন’। প্রতিদিন ধারাবাহিকভাবে ক্ষণগণনা নিয়ে একটি বিশেষ রচনা থাকছে। আজ থাকছে ‘১৮’ সংখ্যাটি নিয়ে


বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখেন সব ফুটবলার। সে স্বপ্নটা চুরমার হয়ে গেলে অনেকেই নিয়ে বসেন চূড়ান্ত সিদ্ধান্ত। বেলজিয়াম দলে সুযোগ না পেয়ে অবসর নিয়ে নিয়েছেন রাজা নাইনগোলান। জার্মানি দলে সুযোগ না পেয়ে তাঁর আগেই সে পথে হেঁটেছেন সান্ড্রো ভাগনার। আর চূড়ান্ত ২৩ জনের দলে না থাকায় রাগ করে বদলিদের তালিকা থেকে নাম সরিয়ে নিয়েছেন ফ্রান্সের রাবিওত।

এ তিনজনেরই বয়স ত্রিশ বা এর নিচে। তাঁরা হয়তো ডেভিড জেমসের নামটি ভুলে গিয়ে থাকবেন। ২০১০ বিশ্বকাপে আলজেরিয়ার বিপক্ষে ইংল্যান্ডের গোলবার সামলেছিলেন জেমস। বিশ্বকাপে সেদিনই অভিষেক তাঁর। ৩৯ বছর ৩২১ দিন বয়সে এসে স্বপ্নপূরণ করেছেন এই গোলরক্ষক। নাইনগোলান কিংবা ভাগনার সিদ্ধান্ত বদলানোর কথা ভাবতেই পারেন।

জেমস তবু বিশ্বকাপে জায়গা করেছেন। ম্যাকডোনাল্ড টেলরের গল্পটা তো আরও মজার। ইউএস ভার্জিন আইল্যান্ডের হয়ে সেইন্ট কিটস অ্যান্ড নেভিসের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে নেমেছিলেন টেলর সিনিয়র। ৪৬ বছর ১৭৫ দিন বয়সে খেলতে নেমে বাছাইপর্বের সবচেয়ে বয়স্ক খেলোয়াড়ের রেকর্ড করেছেন টেলর। দিনটা মনে রাখতে পারেন চাইলে, ১৮ ফেব্রুয়ারি, ২০০৪। আর জেমস বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে অভিষেকের রেকর্ড করেছিলেন এর ঠিক ৬ বছর ৪ মাস পর, ১৮ জুন, ২০১০ সালে।

১৮ সংখ্যার সঙ্গে আর্জেন্টিনার কিন্তু অম্লমধুর সম্পর্ক। দেশটির ইতিহাসের সেরা খেলোয়াড় ডিয়েগো ম্যারাডোনা ১৯৮২ সালের ১৮ জুন বিশ্বকাপে নিজের প্রথম গোল করেছিলেন। আর বিশ্বকাপের এক আসরে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলও ১৮টি। বিশ্বকাপে এক আসরে ১৮ গোল করার রেকর্ড আছে ব্রাজিল ও জার্মানির। তবে ২০০২ ও ২০১৪ বিশ্বকাপে এ দুই দল ১৮ গোল করে বিশ্বকাপ জিতলেও ১৯৩০ বিশ্বকাপ থেকে খালি হাতে ফিরেছিল আর্জেন্টিনা। ১৯৭৮ ও ’৮৬-এর বিশ্বকাপ জিতলেও ১৮ গোলের রেকর্ড ছুঁতে পারেনি আর্জেন্টিনা।

আরেকটি রেকর্ডে অবশ্য আর্জেন্টিনাকে সঙ্গী রাখেনি ব্রাজিল-জার্মানি। বিশ্বকাপে টানা ম্যাচে গোলের রেকর্ড এ দুই দলের। ১৯৩০ থেকে ১৯৫৮ বিশ্বকাপ পর্যন্ত টানা ১৮ ম্যাচে অন্তত ১ গোল করেছে ব্রাজিল। এক বিশ্বকাপ পরে শুরু করলেও ১৯৫৮ বিশ্বকাপের মধ্যেই টানা ১৮ ম্যাচে গোলের রেকর্ড গড়েছিল জার্মানিও।