অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে টেস্টে উইকেট বিকৃত করেছিল শ্রীলঙ্কা!

গল স্টেডিয়াম। এএফপি ফাইল ছবি
গল স্টেডিয়াম। এএফপি ফাইল ছবি
সংবাদমাধ্যম আল-জাজিরা এক গোপন অপারেশনের পরিপ্রেক্ষিতে দাবি করেছে, গলে গত দুই বছরে দুটি টেস্টে উইকেট বিকৃত করেছেন জুয়াড়িরা। মুম্বাইয়ের সাবেক প্রথম শ্রেণির ক্রিকেটার রবিন মরিস এই অপকর্মের সঙ্গে জড়িত বলে দাবিও করেছে আল-জাজিরা


গত বছরের জুলাইয়ে গল স্টেডিয়ামে টেস্টে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল ভারত। জুয়াড়িদের কথা মেনে এই ম্যাচের উইকেট বিকৃত করা হয়েছিল, এমন দাবি করেছে টিভি চ্যানেল আল-জাজিরা। এক গোপন অপারেশনের ভিত্তিতে সংবাদমাধ্যমটির প্রতিবেদক ডেভিড হ্যারিসন জানিয়েছেন, মুম্বাইয়ের সাবেক প্রথম শ্রেণির ক্রিকেটার রবিন মরিস স্বীকার করেছেন, গত বছর দুটি ম্যাচ পাতাতে তিনি গলের গ্রাউন্ডসম্যানকে ঘুষ দেওয়ার সঙ্গে জড়িত ছিলেন।

আল-জাজিরার দাবি অনুযায়ী, পরিবর্তিত উইকেটে হওয়া ম্যাচ দুটি হলো ২০১৬ সালে শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া এবং গত বছরের জুলাইয়ে শ্রীলঙ্কা-ভারত টেস্ট। দুটি ম্যাচই অনুষ্ঠিত হয়েছিল গল স্টেডিয়ামে। আল-জাজিরার এই গোপন অপারেশনের ভিডিও ছাড়া হয়েছে ইউটিউবে।

সংবাদমাধ্যমটি দাবি করেছে, এই বছরের নভেম্বরে গলে শ্রীলঙ্কা-ইংল্যান্ড টেস্ট পাতানোরও পরিকল্পনা করেছিলেন জুয়াড়িরা। গোপন অপারেশনে তাঁরা নিজেরাই এ কথা জানিয়েছেন। এই ম্যাচ পাতানোর পরিকল্পনায় জড়িত থাকার জন্য গল স্টেডিয়ামের সহকারী ম্যানেজার থারাঙ্গা ইন্দিকাকে অভিযুক্ত করেছে আল-জাজিরা। তবে খেলোয়াড়েরা উইকেট বিকৃত করার কথা জানতেন কি না, সে ব্যাপারে কোনো তথ্য পায়নি সংবাদমাধ্যমটি।

তবে মরিস অবৈধ কোনো কাজে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর দাবি, জনমানুষের বিনোদন দিতে একটি সিনেমায় অভিনয়ের জন্য আল-জাজিরা তাঁকে ডেকেছিল। এদিকে আল-জাজিরার এই প্রতিবেদনের পর আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল এক বিবৃতিতে বলেছেন, ‘দুর্নীতিবিরোধী সহকর্মীদের সঙ্গে নিয়ে আমরা ইতিমধ্যেই তদন্ত প্রক্রিয়া শুরু করেছি।’ শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) এই তদন্ত প্রক্রিয়ায় ‘পূর্ণ সহযোগিতা’ দেওয়ার আশ্বাস দিয়েছে।

অক্টোবর-নভেম্বরে তিন টেস্ট, পাঁচ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে শ্রীলঙ্কা সফরে আসার কথা রয়েছে ইংল্যান্ড দলের।