রিয়ালকে অভিনন্দন জানাল বার্সেলোনা

চ্যাম্পিয়নস লিগের শিরোপাজয়ী রিয়াল মাদ্রিদ। ছবি এএফপি
চ্যাম্পিয়নস লিগের শিরোপাজয়ী রিয়াল মাদ্রিদ। ছবি এএফপি
>এক অবিশ্বাস্য কাণ্ড করেছে জিনেদিন জিদান ও তাঁর দলবল। কিয়েভের স্টেডিয়ামে লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে জিনেদিন জিদানের দল জয় করেছে হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগ শিরোপা! তাদের এই অমর কীর্তিতে অভিনন্দন জানিয়েছে বার্সেলোনা

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা, বিশ্ব ফুটবলে স্পেনের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের দ্বৈরথটা তুঙ্গে। খেলার মাঠ কি মাঠের বাইরে, কেউ কাউকে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ। কিছুদিন আগে তো লা লিগাজয়ী বার্সেলোনাকে গার্ড অব অনার দেবে কি না মাদ্রিদ, এই নিয়ে জল ঘোলা হয়েছে বিস্তর। তবে মহাদেশীয় আসর চ্যাম্পিয়নস লিগ হলে ভিন্ন কথা।

এই তো লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের হ্যাটট্রিক শিরোপা জয় করেছে রিয়াল। স্প্যানিশ জায়ান্টদের এমন কীর্তি গড়ার সঙ্গেই চিরপ্রতিদ্বন্দ্বীদের অভিনন্দন জানাতে ভুল করেনি বার্সেলোনা। টুইট করে মেসির ক্লাবটি লিখেছে, ‘২০১৭-১৮ চ্যাম্পিয়ন লিগ জয়ের জন্য রিয়াল মাদ্রিদকে অভিনন্দন।’ এর আগের দুই আসরেও চ্যাম্পিয়ন হওয়ার পর শুভেচ্ছাবার্তা পাঠিয়েছিল কাতালানরা। আবার এর আগে বার্সেলোনার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়েও অভিনন্দন জানিয়েছিল রিয়াল। মহাদেশীয় আসরে স্প্যানিশ ক্লাবের সাফল্য বলে কথা।

চ্যাম্পিয়নস লিগে ব্যর্থ হলেও ঘরোয়াতে শেষ মৌসুমটি দুর্দান্ত কেটেছে বার্সেলোনার। তাদের লিগ শিরোপা জয়ের পথে জিনেদিন জিদানের রিয়াল কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি। কিন্তু তারা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যায় রোমার কাছে হেরে। যে রোমা আবার সেমিফাইনালে হেরেছে ইয়ুর্গেন ক্লপের লিভারপুলের কাছে। সেই ইংলিশ ক্লাবকে হারিয়েই শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছে মাদ্রিদ।