২৪ বছরের পুরোনো রেকর্ড ছুঁল মাদ্রিদ

এবার ইউরোপের সেরা দুই দলই মাদ্রিদের। ছবি: রয়টার্স
এবার ইউরোপের সেরা দুই দলই মাদ্রিদের। ছবি: রয়টার্স

কীর্তিটা গড়ার জন্য দরকার ছিল রিয়াল মাদ্রিদের একটি জয়।

রেকর্ডটা শুধু রিয়ালের নয়, মাদ্রিদের দুই দলের রেকর্ড। স্পেনের রাজধানী মাদ্রিদের সেরা দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদ। এই মাসের ১৭ তারিখ ফ্রেঞ্চ ক্লাব মার্শেইকে হারিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ বছরের ইউরোপা লিগের শিরোপা নিজেদের করে নেয়। তখন মাদ্রিদের সামনে নতুন রেকর্ড গড়ার সুযোগ তৈরি হয়।

১৯৯৪ সালে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছিল ফ্যাবিও ক্যাপেলোর এসি মিলান। একই বছর উয়েফা কাপ (বর্তমানে ইউরোপা লিগ) জিতে নেয় তাদেরই নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান। ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় মিলানের সেই কীর্তি এত দিন কেউ ভাঙতে পারেনি। উয়েফা ক্লাব টুর্নামেন্টে একই বছরে দুটি শিরোপা ঘরে তোলা একমাত্র শহর ছিল মিলান। এখন সেখানে ভাগ বসাতে চলে এসেছে মাদ্রিদ।

অ্যাটলেটিকো মাদ্রিদ তাদের দায়িত্বটুকু সেরে ফেলেছে আগেই। ফাইনালে মার্শেইকে ৩-০ গোলে হারিয়ে ইউরোপা লিগের শিরোপা জিতেছে মাদ্রিদের ক্লাবটি। শুধু বাকি ছিল রিয়াল মাদ্রিদের কাজ। সে কাজও পূরণ করে ফেলেছে রিয়াল মাদ্রিদ। গতকাল লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে রিয়াল তাদের শহরের জন্য গৌরব বয়ে আনল।

রিয়াল চ্যাম্পিয়নস লিগ জেতায় একটি জায়গায় মিলানকে ছাপিয়ে যাচ্ছে স্পেনের রাজধানী শহর। দুই যুগ আগে সেবার উয়েফা সুপার কাপে মিলান প্রতিপক্ষ হিসেবে ইন্টারকে পায়নি। কারণ, তখন উয়েফা কাপ নয়, উয়েফা সুপার কাপে ইউরোপিয়ান কাপ উইনার্স কাপ জয়ী দলের মুখোমুখি হতে হতো চ্যাম্পিয়নস লিগ জয়ী দলের। সে কারণেই উয়েফা সুপার কাপে আর্সেনালকে (উইনার্স কাপ জয়ী) প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল এসি মিলান।

এখন নিয়ম পাল্টেছে। এখন উয়েফা সুপার কাপে মুখোমুখি হয় চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগ জয়ী দুই দল। অর্থাৎ রিয়াল চ্যাম্পিয়নস লিগ জেতায় উয়েফা সুপার কাপে প্রথমবারের মতো এক শহরের দুই প্রতিবেশী দল মুখোমুখি হবে। এবার সুপার কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৫ আগস্ট এস্তোনিয়ার তালিনানে।