চ্যাম্পিয়নস লিগ ট্রফি রাখার জায়গা নেই রিয়ালের!

রিয়ালের জাদুঘরে চ্যাম্পিয়নস লিগ ট্রফি রাখার ঘর। ছবি: মার্কা
রিয়ালের জাদুঘরে চ্যাম্পিয়নস লিগ ট্রফি রাখার ঘর। ছবি: মার্কা
>কিয়েভের ফাইনালে লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগে ১৩তম শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ ক্লাবটির জাদুঘরে এখন শিরোপাটি রাখার স্থান খালি নেই।

চ্যাম্পিয়নস লিগ জিততে জিততে আমরা এখন ক্লান্ত—টানা তিনবার ইউরোপ-সেরা হয়ে রিয়াল মাদ্রিদ ফুটবলাররা এমন দাবি করতেই পারে! পাঁচ বছরে চারবার শিরোপা জিতলে এটিকে মোটেও বাগাড়ম্বর বলে মনে হবে না। কিন্তু সাম্প্রতিক সময়ে চ্যাম্পিয়নস লিগের চারটি শিরোপা রিয়ালকে বেশ সমস্যার মধ্যেই ফেলে দিয়েছে। নিজেদের জাদুঘরে নাকি চ্যাম্পিয়নস লিগের ট্রফি রাখার জায়গা হচ্ছে না রিয়ালের!

তথ্যটি জানিয়েছে স্প্যানিশ পত্রিকা ‘মার্কা’। মাদ্রিদ শহরে রিয়ালের এই জাদুঘরটি বেশ জনপ্রিয়। জনপ্রিয়তায় এটি রেইনা সোফিয়া ও প্রাদোর কাছাকাছিই। এতে চ্যাম্পিয়নস লিগের ট্রফি রাখার আলাদা জায়গা আছে। টানা তৃতীয় শিরোপার পর সেখানেই নাকি এখন স্থান সংকট। সংকট এমনই, সেখানে নাকি জায়গা বাড়ানোও সম্ভব নয়।

২০১৪ সালে লিসবনে রিয়াল ‘লা ডেসিমা’ (দশম শিরোপা) জেতার পর জাদুঘরের এই অংশের জায়গা বাড়ানো হয়। সেটা অবশ্য মাত্র দুটি শিরোপার জন্য। কিন্তু কে জানত, জিদান টানা দুই মৌসুমে দুই শিরোপা এনে দেবেন! মাঝে ২০১৫ সালে ব্যর্থ হলেও এরপর টানা দুই মৌসুমেই শিরোপা জিতেছে রিয়াল। এবার টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার পর শিরোপা রাখার স্খানে আর জায়গা খালি নেই। রিয়াল কর্তৃপক্ষ এখন চিন্তিত এই ঘরের জায়গা কীভাবে বাড়ানো যায়।

মধুর সংকটের এমন চমৎকার উদাহরণ আর কী হতে পারে!