তারকা ফুটবলারের ব্র্যান্ডপ্রীতি

>দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবল। সারা বিশ্বের ফুটবলপাগল ভক্তরা দিন গুনছে কবে মাঠে নামবে ফুটবল। বিভিন্ন দেশের ফুটবলাররা শেষ সময়ের প্রস্তুতি নিয়ে বেশ ব্যস্ত। তারকা ফুটবলাররা তৈরি নিজেদের ঝলক মাঠে দেখানোর জন্য। এই ফুটবলারদের পছন্দের তালিকায় আছে নানা ব্র্যান্ড। কয়েকজন তারকা ফুটবলারের ব্র্যান্ডপ্রীতি নিয়ে এই প্রতিবেদন।


ব্র্যান্ডের গাড়ির ভক্ত মেসি
২০১৬ সাল থেকে হুয়াই মুঠোফোন ব্র্যান্ডের বৈশ্বিক দূত ফুটবল তারকা লিওনেল মেসি। এ ছাড়া অ্যাডিডাস ও গ্যাটোরেড ব্র্যান্ডের বিভিন্ন পণ্য ব্যবহার করতে দেখা যায় তাঁকে। ভারতের টাটা মোটরসেরও বৈশ্বিক দূত এই তারকা ফুটবলার। লিওনেল মেসির সংগ্রহে অডি, ফেরারি, মার্সেডিজসহ বিভিন্ন বিখ্যাত ব্র্যান্ডের গাড়ির কথা জানা যায়। জিলেট, ইএ স্পোর্টসের বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনেও দেখা যায় মেসিকে।


ব্র্যান্ডপাগল নেইমার
হাতঘড়ি থেকে শুরু করে হেডফোন, সবকিছুতে ফুটবল তারকা নেইমার জুনিয়রের নিজের পছন্দের ব্র্যান্ড দেখা যায়। ২০১৪ সালের বিশ্বকাপের আগে শখের বশেই কি না, টোকিও থেকে ১ লাখ ৮০ হাজার ডলার দিয়ে ১৬টি গাগা মেলানো ব্র্যান্ডের ঘড়ি কিনেছিলেন। সেবারই প্রথম টের পাওয়া যায় ঘড়ির কতটা ভক্ত নেইমার। ইনস্টাগ্রামে নিয়মিত নিজের ঘড়ির ছবি শেয়ার করেন। শুধু ঘড়িই নয় হেডফোনভক্ত নেইমার। বিটস ইলেকট্রনিকসের হরেক রকমের হেডফোন কানে গান শুনতে দেখা যায় তাঁকে। জিলেট, প্যানাসনিক, রেড বুল আর নাইকির বিভিন্ন পণ্যে দেখা যায় নেইমারকে।


সুয়ারেজের কামড়ই বড় ব্র্যান্ড
উরুগুয়ের ফুটবল তারকা লুই সুয়ারেজ ২০১৪ সালের বিশ্বকাপ থেকেই কামড়ের জন্য বেশ আলোচিত। কামড়ই যেন তাঁর বড় ব্র্যান্ড। গত এপ্রিলে চীনা ইলেকট্রনিকস ব্র্যান্ড ট্রনস্মার্টের দূত হিসেবে নাম ঘোষণা করা হয় উরুগুয়ের ফুটবল তারকা লুই সুয়ারেজকে। এর আগে আরও এক চীনা মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠানের দূত হিসেবে দেখা যায় তাঁকে। এ ছাড়া গ্যাটোরেডের বিভিন্ন পণ্যের শুভেচ্ছাদূত তিনি। হল্যান্ডের মাইব্র্যান্ড নামের একটি পোশাক নির্মাতা প্রতিষ্ঠানের বিভিন্ন পোশাকে সুয়ারেজকে প্রায়শই দেখা যায়।


রোনালদো নিজেই ব্র্যান্ড
পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর সিআর সেভেন নামে নিজের ব্র্যান্ড আছে। সুগন্ধি থেকে শুরু করে পোশাকের জন্য নিজের নামে ব্র্যান্ড চালু করেছেন এই তারকা। ২০১৭ সালে তিনি ছিলেন ফোর্বস সাময়িকীর হিসেবে পৃথিবীর সবচেয়ে বেশি অর্থ উপার্জনকারী ক্রীড়াবিদ। ট্যাগ হিউয়ের ঘড়ি ভীষণ পছন্দ এই তারকার। ট্যাগ হিউয়ের ক্রিস্টিয়ানো রোনালদো ফর্মুলা ওয়ান ঘড়ি ব্র্যান্ড বাজারে পাওয়া যায়। মনস্টার ব্র্যান্ডের হেডফোনে সিআরসেভেনকে গান শুনতে দেখা যায়। একসময় ডলসে অ্যান্ড গাবানা ব্র্যান্ডের সানগ্লাস পরতে দেখা গেলেও এখন নিয়মিত রে-ব্যান ব্র্যান্ডের সানগ্লাস পরেন এই তারকা। নাইকির জুতা দেখা যায় তাঁর পায়ে।


নতুন তারকা মোহাম্মদ সালাহ
দেশ হিসেবে ফুটবল বিশ্বকাপে মিসরকে দেখে অনেকেই অবাক হতে পারেন। সেই দলের বড় তারকা মোহাম্মদ সালাহ। সালাহ ইংলিশ ফুটবল লিগের বেশ আলোচিত মুখ। এ বছরের ফেব্রুয়ারিতে মিসর উবারের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে তাঁর নাম ঘোষণা করা হয়। ২০১৬ সাল থেকে পেপসির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে দেখা যাচ্ছে তাঁকে।


ঘড়ি পছন্দ গ্রিজম্যানের
জিনেদিন জিদানের ফ্রান্স এবারের বিশ্বকাপে খেলছে। সেই দলের বর্তমানের তারকা ফুটবলার আঁতোয়ান গ্রিজম্যান। বেশ ঘড়ি পরতে পছন্দ করেন এই তারকা ফুটবলার। ২০১৭ সালে এইচওয়াইটি ঘড়ি ব্র্যান্ডের দূত হন তিনি। এরপর পুমা ব্র্যান্ডের বিভিন্ন জুতা পরতে দেখা যায় তাঁর পায়ে। ২০১৬ সালে জিলেট ব্র্যান্ডের সঙ্গে চুক্তি করেছিলেন গ্রিজম্যান।