যে ৫ কারণে বিশ্বকাপ জিততে পারে স্পেন

দ্বিতীয় বিশ্বকাপ জয়ের প্রস্তুতিতে ব্যস্ত স্পেন দল। ছবি: রয়টার্স
দ্বিতীয় বিশ্বকাপ জয়ের প্রস্তুতিতে ব্যস্ত স্পেন দল। ছবি: রয়টার্স
>কে জিতবে বিশ্বকাপ? কার পক্ষে ধরতে চান বাজি? প্রথম আলো অনলাইনের নতুন ধারাবাহিক—যে ৫ কারণে। দ্বিতীয় পর্বে থাকছে, যে ৫ কারণে বিশ্বকাপ জিততে পারে স্পেন। লিখেছেন হাসান জামিলুর রহমান

২০১৪ বিশ্বকাপে প্রথম পর্বেই বিধ্বস্ত হয়ে বাদ পড়া এবং ২০১৬ ইউরোতে দ্বিতীয় রাউন্ডে বাদ পড়ায় অনেকেই ধরে নিয়েছিলেন স্পেনের স্বর্ণযুগ হয়তো শেষ। তবে ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে দুর্দান্ত পারফরম্যান্স, প্রীতি ম্যাচগুলোর পারফরম্যান্স আবারও আশা জোগাচ্ছে স্প্যানিশদের।

যে পাঁচটি কারণে বিশ্বকাপ জিততে পারে স্পেন

১. দ্বিতীয় সোনালি প্রজন্ম
২০০৮ ও ২০১২ ইউরো এবং ২০১০ বিশ্বকাপজয়ী স্প্যানিশ দলকে তাঁদের সোনালি প্রজন্ম হিসেবে জানে বিশ্ব। তবে এরপর জাভি, পুয়োল, জাবি, ভিয়াদের বিদায়ে বেশ সমস্যায় পড়েছিল স্পেন। গত দুই বছরে যা অনেকটাই কাটিয়ে উঠেছে তারা। দলে এসেছেন ইসকো, থিয়াগো, সাউল, রদ্রিগো, ডেভিড ডি গিয়া, মার্কো এসেনসিওর মতো প্রতিশ্রুতিশীল তারকা। স্প্যানিশরা তাদের দ্বিতীয় সোনালি প্রজন্ম হিসেবে দেখছে তাঁদের। এবার বিশ্বকাপ জিতে সেই ধারণাকে স্বীকৃতি দিতে পারে কি না এই দল, সেটিই দেখার বিষয়।

২. একজন আন্দ্রেস ইনিয়েস্তা
জাভি, জাবি আলনসো, পুয়োলরা চলে গেছেন কিন্তু রয়ে গেছেন আন্দ্রেস ইনিয়েস্তা। পুরোনো শরাবের মতো বয়স যত বাড়ছে, আন্দ্রেস ইনিয়েস্তা তত ভালো খেলছেন। এবারও বিশ্বকাপে স্পেনের মূল ভরসা ৩৪ বছর বয়সী এই মিডফিল্ডার। তাঁর জাদু যদি আরেকবার রাশিয়ায় দেখা যায়, তাহলে স্পেনের বিশ্বজয়ের সুযোগও বেড়ে যাবে কয়েক গুণ।

৩. অসাধারণ মিডফিল্ড
একটি কথা বেশ প্রচলিত, টমেটো ও মিডফিল্ডার—এই দুটি জিনিসের অভাব স্পেনে কখনোই ছিল না। এবারও সবচেয়ে শক্তিশালী মিডফিল্ড নিয়েই বিশ্বকাপে যাচ্ছে স্পেন। আন্দ্রেস ইনিয়েস্তার কথা আগেই বলা হয়েছে, রয়েছেন চিরদিন ভরসার সার্জিও বুসকেটস, থিয়াগো আলকানতারা, ডেভিড সিলভা, ইসকো, কোকে, সাউল। নামগুলোয় একবার চোখ বুলালেই ভেসে ওঠে অনিন্দ্যসুন্দর ফুটবলের দৃশ্য। স্পেন যে এবার মিডফিল্ডে রাজত্ব করতে যাচ্ছে, সেটি একপ্রকার নিশ্চিত।

মধ্যমাঠে বুসকেটস-ইনিয়েস্তার ওপর অনেকাংশেই নির্ভর করছে স্পেনের ভাগ্য। ছবি: রয়টার্স
মধ্যমাঠে বুসকেটস-ইনিয়েস্তার ওপর অনেকাংশেই নির্ভর করছে স্পেনের ভাগ্য। ছবি: রয়টার্স

৪. চাপ সামলানোর অভিজ্ঞতা
আট বছর আগেই দক্ষিণ আফ্রিকায় বিশ্বজয় করেছিল স্পেন। সেই দলের অনেকেই (ছয়জন) আছেন এবারের দলেও। চ্যাম্পিয়নস লিগের মতো বড় টুর্নামেন্টও পাঁচ বছর ধরে স্প্যানিশ ক্লাবগুলোই জিতছে। অর্থাৎ বড় প্রতিযোগিতার চাপ সামলানোর ক্ষমতা জানা আছে স্প্যানিশদের; যা বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে বড় অনুঘটক।

৫. অফুরন্ত অনুপ্রেরণা
এবারের বিশ্বকাপই হতে যাচ্ছে আন্দ্রেস ইনিয়েস্তা, সার্জিও বুসকেটস, সার্জিও রামোস, জেরার্ড পিকে, ডেভিড সিলভাদের শেষ বিশ্বকাপ। স্পেনের প্রথম স্বর্ণযুগের শেষ পতাকাধারীদের বিদায়ী উপহার দিতে বদ্ধপরিকর স্প্যানিশরা; যা বাড়তি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে দলের জন্য। সামর্থ্য ও সম্ভাবনাকে এক বিন্দুতে মেলাতে পারলে স্পেন এবারের বিশ্বকাপের জন্য হট ফেবারিটই হতে যাচ্ছে।