ইতিহাস গড়েই বিদায় নিলেন জিদান

রিয়াল মাদ্রিদ ছেড়ে দিলেন জিনেদিন জিদান। ছবি: রয়টার্স
রিয়াল মাদ্রিদ ছেড়ে দিলেন জিনেদিন জিদান। ছবি: রয়টার্স
>কয়েক দিন আগেই লিভারপুলকে হারিয়ে রিয়াল মাদ্রিদকে টানা তিন চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতিয়েছেন কোচ জিনেদিন জিদান। ইতিহাসের অংশ হয়েই কিংবদন্তির মনে হলো, ক্লাব ছাড়ার এখনই সময়!

একবিংশ শতাব্দীতে রিয়াল মাদ্রিদের সবচেয়ে সফল কোচ যদি তাঁকে বলা হয়, তাহলে অত্যুক্তি করা হবে না। পেপ গার্দিওলা-টিটো ভিয়ানোভা আর লুইস এনরিকের বার্সেলোনার সঙ্গে টক্কর দেওয়ার মতো একটা দল তিনি গড়েছিলেন রিয়াল মাদ্রিদে এসে। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে একমাত্র দল হিসেবে তাঁর কোচিংয়েই রিয়াল মাদ্রিদ জিতেছে টানা তিন চ্যাম্পিয়নস লিগের শিরোপা। রিয়াল মাদ্রিদ ছাড়ার ঘোষণা দিয়েছেন কোচ জিনেদিন জিদান।

তিনটি চ্যাম্পিয়নস লিগের সঙ্গে একবার লা লিগা, দুইবার ক্লাব বিশ্বকাপ ও দুইবার উয়েফা সুপার কাপও জিতেছেন। যে কোচের অধীনে সাম্প্রতিককালের সবচেয়ে সাফল্যবিধৌত সময় কাটিয়েছে রিয়াল মাদ্রিদ, সে কোচকেই বিদায় জানাতে হচ্ছে তাদের।

আজকে রিয়াল মাদ্রিদের কোনো পূর্বনির্ধারিত সংবাদ সম্মেলন ছিল না। কিন্তু হুট করেই কিছুক্ষণ আগে খবর আসে, সংবাদ সম্মেলন ডেকেছে রিয়াল মাদ্রিদ, কোচ জিনেদিন জিদানের বিশেষ অনুরোধে। বুঝতে বাকি থাকে না, কেন ডেকেছেন তিনি। সবাই ধারণা করতে থাকেন, তিনবার চ্যাম্পিয়নস লিগ জিতে মাথা উঁচু করেই মাদ্রিদ ছাড়ছেন জিনেদিন জিদান। হলোও তাই। সংবাদ সম্মেলন করে মাদ্রিদ ছাড়ার কথা সবাইকে জানিয়ে দিলেন জিদান।

জিনেদিন জিদানের পর কে হাল ধরবেন রিয়াল মাদ্রিদের? বাতাসে ভাসছে বর্তমান চেলসি কোচ আন্তোনিও কন্তের নাম। কন্তের চেলসি ছাড়ার সম্ভাবনা অনেক, কন্তের জায়গায় আরেক ইতালিয়ান কোচ মরিজিও সারিকে আনতে চাচ্ছে চেলসি। চেলসির হয়ে এক বছর আগে লিগজয়ী আন্তোনিও কন্তেই চলে আসতে পারেন রিয়াল মাদ্রিদে।