এবার লর্ডসে বিদায় বললেন আফ্রিদি

মাঠে নামার সময় সতীর্থদের গার্ড অব অনারে সিক্ত আফ্রিদি। ছবি: টুইটার
মাঠে নামার সময় সতীর্থদের গার্ড অব অনারে সিক্ত আফ্রিদি। ছবি: টুইটার
>লর্ডসে প্রদর্শনী ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরেছে বিশ্ব একাদশ। তামিম ইকবাল বিশ্ব একাদশের হয়ে খেললেও সুবিধা করতে পারেননি।

‘শেষ হয়ে হইল না শেষ’—শহীদ আফ্রিদিকে দেখলে কবিগুরুর এই চরণ মনে পড়বেই। আন্তর্জাতিক ক্রিকেট থেকে একাধিকবার অবসর নিয়েও আবার ফিরে এসেছেন এই পাকিস্তানি অলরাউন্ডার। সর্বশেষ গত বছর আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন আফ্রিদি। কিন্তু এরপরই ঘোষণা দেন, লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্ব একাদশের হয়ে খেলার। কাল এই ম্যাচটা খেলে আরও একবার থামার ঘোষণা দিলেন আফ্রিদি এবং জানিয়ে দিলেন এটাই চূড়ান্ত।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অ্যাঙ্গুইলা ও ডমিনিকায় গত বছর হারিকেনে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল ক্রিকেট স্টেডিয়াম। সেই স্টেডিয়াম সংস্কারের লক্ষ্যে লর্ডসে এই প্রদর্শনী টি-টোয়েন্টি ম্যাচের আয়োজন করা হয়েছিল। বাংলাদেশ থেকে সাকিব আল হাসান ও তামিম ইকবালের খেলার কথা থাকলেও খেলেছেন শুধু তামিম। তবে ভালো করতে পারেননি।

আগে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ১৯৯ রান তোলা ক্যারিবীয়দের বিপক্ষে বিশ্ব একাদশকে বাজে শুরু এনে দেন তামিম। দ্বিতীয় ওভারে আউট হওয়ার আগে ৮ বলে করেন ২ রান। তাঁর দলও ১২৭ রানে গুটিয়ে যাওয়ায় ৭২ রানের জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৬ বলে ৫৮ রান করেন এভিন লুইস। ২২ বলে ৪৪ রান মারলন স্যামুয়েলসের। বিশ্ব একাদশের হয়ে ৬১ রান করেন থিসারা পেরেরা।

বিশ্ব একাদশের নেতৃত্বে ছিলেন আফ্রিদি। মাঠের মধ্যে দাঁড়িয়ে ধারাভাষ্য দিয়ে চমক সৃষ্টি করা নাসের হুসেইন আফ্রিদিকে জিজ্ঞেস করেছিলেন, আন্তর্জাতিক ক্রিকেটে আবারও ফেরার ইচ্ছা আছে কি না? ইংল্যান্ডের সাবেক অধিনায়কের কাঁধে বাঁম হাত রেখে আফ্রিদির জবাব, ‘না, এটাই চূড়ান্ত। আমার চোটের অবস্থা তো দেখতেই পাচ্ছ।’

বিশ্ব একাদশ সতীর্থদের কাছ থেকে সম্মানসূচক ‘গার্ড অব অনার’ পেয়েছেন ৩৮ বছর বয়সী আফ্রিদি। এই সম্মান পেয়ে আফ্রিদির প্রতিক্রিয়া, ‘এটা এমনকিছু যা আমি কখনো ভুলতে পারব না। হোম অব ক্রিকেটে (লর্ডস) এটা পাওয়া আমার জন্য বিশাল ব্যাপার।’ হ্যারিকেনে ক্ষতিগ্রস্তদের জন্য আফ্রিদি তাঁর নিজের ফাউন্ডেশন থেকে ২০ হাজার ডলার দিয়েছেন। তাছাড়া দুই দলের সব ক্রিকেটারই তাঁদের ম্যাচ ফি দান করে দিয়েছেন।