রোনালদোর কর ঝামেলা বাড়ল, বাড়ছে রিয়াল ছাড়ার সম্ভাবনাও

জিদানের পথ ধরে রিয়ালকে বিদায় বলে দেবেন রোনালদোও। ছবি: রয়টার্স
জিদানের পথ ধরে রিয়ালকে বিদায় বলে দেবেন রোনালদোও। ছবি: রয়টার্স

‘রিয়াল মাদ্রিদের হয়ে খেলা অনেক অসাধারণ ছিল!’

চ্যাম্পিয়নস লিগ জেতার ঠিক পর পরই ক্রিস্টিয়ানো রোনালদোর মুখে এমন কথায় ভয় পেয়েছিল রিয়াল সমর্থকেরা। পরে অবশ্য রোনালদো সে কথা ফিরিয়ে নিয়েছেন। বলেছেন, এখন উৎসবের সময়; ব্যক্তিগত কথাবার্তা বলার সময় নয়। জিনেদিন জিদান ও ফ্লোরেন্তিনো পেরেজও আশ্বস্ত করেছেন সবাইকে। কিন্তু গতকালের দুটি খবর সে স্বস্তিটা উড়িয়ে দিয়েছে। কোচ হিসেবে জিদানের সরে যাওয়াটা ছিল প্রথম ধাক্কা। আর দ্বিতীয় ধাক্কাটি দিয়েছে স্প্যানিশ কর কর্তৃপক্ষ।

স্প্যানিশ গণমাধ্যম জানিয়েছে, কর কর্তৃপক্ষ দাবি করেছে, রোনালদোর কাছে ১৪.৭ মিলিয়ন ইউরো পায় তারা। নিজের ইমেজ স্বত্বের মাধ্যমে পাওয়া অর্থের সঠিক অঙ্কটা কর্তৃপক্ষকে জানাননি রোনালদো। কর ফাঁকির অঙ্কটা এখন সুদ ও জরিমানা মিলিয়ে নাকি ২৮ মিলিয়ন ছুঁয়েছে। পর্তুগিজ ফরোয়ার্ড ১৪ মিলিয়ন ইউরো দিয়ে মীমাংসা করে নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। সেই সঙ্গে দুই বছরের জেলের শাস্তি। মেসিও এমন শাস্তি পেয়েছিলেন। স্পেনের আইন অনুযায়ী প্রথমবার কেউ এমন শাস্তি পেলে তাঁকে জেলে যেতে হয় না।

সংবাদমাধ্যমের দাবি, কর্তৃপক্ষ এ দাবি মানেনি। তারা পুরো অঙ্কটাই দাবি করছে। রোনালদোকে দুটি সুযোগ দেওয়া হয়েছে। ১৫ জুনের মধ্যে পুরো অঙ্কটা দিয়ে দিতে হবে অথবা বিশ্বকাপ খেলে ফেরার পর ট্রায়ালে দাঁড়াতে হবে। রোনালদো যদি ট্রায়ালে যান, তবে কমপক্ষে ৮ বছরের শাস্তি মিলতে পারে।

গত চ্যাম্পিয়নস লিগের পরও রোনালদোর রিয়াল ছাড়ার কথা শোনা গিয়েছিল। সেবার নাকি এই কর ফাঁকির মামলা ভূমিকাই রেখেছিল। কর্তৃপক্ষের এমন দাবি নাকি রোনালদোর কাছে বাড়াবাড়ি মনে হচ্ছে। তা ছাড়া এ ব্যাপারে ক্লাবের যথাযথ সাহায্য না পাওয়ায় বিরক্ত হয়েছেন এই ফরোয়ার্ড। এ মৌসুমেও নাকি ঠিক একই ঘটনা ঘটছে। কর কর্তৃপক্ষের দাবি করা অর্থ রিয়াল মাদ্রিদ দিয়ে দিক—এমনটাই নাকি চাচ্ছেন রোনালদো। কিন্তু সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ এতে রাজি হননি। রোনালদোকে নৈতিকভাবে সমর্থন জানালেও এমন বোঝা নিতে রাজি নয় ক্লাব।

চ্যাম্পিয়নস লিগ ফাইনালের পর রোনালদোর ওভাবে কথা বলায় নাকি এ ঘটনাই মূল ভূমিকা রেখেছে। এরপর জিদানের বিদায় তো রোনালদোর বিদায়ের দরজাটাও এক রকম খুলে দিল। রিয়ালে রোনালদোর পক্ষে সবচেয়ে বেশি কথা বলতেন জিদান। পিএসজিও নাকি মেসির সমান বেতন দেওয়ার প্রলোভন দেখাচ্ছে তাঁকে।

রোনালদোকে আগলে রাখা কোচ বিদায় নিয়েছেন। পিএসজিও লোভনীয় প্রস্তাব নিয়ে হাজির, যে প্রস্তাব গ্রহণ করলে করের জরিমানা নিয়েও মাথা ঘামাতে হবে না। সব দিক বিবেচনা করলে, নতুন মৌসুমে রিয়ালের জার্সিতে রোনালদোকে দেখার সম্ভাবনা দিন দিন কমছেই।