বৃষ্টিস্নাত দিনে এগিয়ে ইংল্যান্ড

রানের জন্য ছুটছেন ইংলিশ অধিনায়ক জো রুট। ছবি: এএফপি
রানের জন্য ছুটছেন ইংলিশ অধিনায়ক জো রুট। ছবি: এএফপি
>দ্বিতীয় দিনের খেলা শেষে ইংলিশদের সংগ্রহ ৭ উইকেটে ৩০২। ১২৮ রানের লিড নিয়েছে ইংল্যান্ড। ৩৪ রানে অপরাজিত আছেন বাটলার তাঁর সঙ্গে কারেন ১৬ রান নিয়ে ক্রিজে আছেন ।

হেডিংলি টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশন। একটি বলও মাঠে গড়াতে দেয়নি বৃষ্টি। লাঞ্চের পর খেলা শুরু হয়। দিনের খেলা যখন শেষ হয় তখন ৭ উইকেটে ৩০২, পাকিস্তানে চেয়ে ১২৮ রানে এগিয়ে ইংলিশরা।

ইংল্যান্ডের ব্যাটিং যে খুব আহামরি কিছু ছিল তাও কিন্তু নয়। তবে শিক্ষণীয় ছিল একটা বিষয়। সেটা হচ্ছে, এমন উইকেটে ছোট ছোট ইনিংসই গড়ে দিতে পারে ভিত। সাত উইকেট হারানো ইংল্যান্ডের ব্যাটসম্যানদের তিনজন খেলোয়াড় ৪০ ছুঁলেও ফিফটি করতে পারেননি কেউই। আরও চারজন ব্যাটসম্যান খেলেন ২০ কিংবা তার অল্প কিছু বেশি রানের ছোট ইনিংস। অথচ লিড নিয়েই মাঠ ছাড়ে ইংল্যান্ড।

প্রায় চার ঘণ্টা দেরিতে শুরু হওয়া খেলায় সপ্তম ওভারেই অধিনায়ক জো রুটকে (৪৫) হারায় ইংল্যান্ড। চতুর্থ উইকেটে ডম বেসের সঙ্গে ৬২ রানের জুটি গড়ার পর ফেরেন ডেভিড ম্যালানও (২৮)। তবে বেসের দুর্ভাগ্য। আগের টেস্টে অভিষেকেই দ্বিতীয় ইনিংসে ফিফটি করেছিলেন, কাল পারলেন না ১ রানের জন্য। দিন শেষে ৭ উইকেটে ইংল্যান্ডের রান ৩০২, পাকিস্তানের প্রথম ইনিংসের চেয়ে ১২৮ রান বেশি। বাটলার অপরাজিত আছেন ৩৪ রানে, তাঁর সঙ্গী কারেনের রান ১৬।