সদ্য পদচ্যুত স্পেন প্রধানমন্ত্রীও আছেন রিয়ালের সম্ভাব্য কোচের তালিকায়

জিদানের রেখে যাওয়া শূন্যস্থান পূরণে সাবেক প্রধানমন্ত্রীর কথাও ভাবছেন বাজিকরেরা। ছবি: রয়টার্স
জিদানের রেখে যাওয়া শূন্যস্থান পূরণে সাবেক প্রধানমন্ত্রীর কথাও ভাবছেন বাজিকরেরা। ছবি: রয়টার্স
>সবাইকে অবাক করে দিয়ে টানা তিনবার চ্যাম্পিয়নস লিগে জিতেই রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছেড়ে দিয়েছেন কোচ জিনেদিন জিদান। বাজারে এখন নতুন কোচের সন্ধানে রিয়াল মাদ্রিদ, আর নতুন কোচ হিসেবে রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের মূল পছন্দ টটেনহাম কোচ মরিসিও পচেত্তিনো। তবে সদ্য পদচ্যুত স্পেন প্রধানমন্ত্রীও আছেন রিয়ালের সম্ভাব্য কোচের তালিকায়, অন্তত বাজিকরদের চোখে

দুই দিন আগেই মনে বড় দাগা পেয়েছেন মারিয়ানো রাহয়। পার্লামেন্টে অনাস্থা ভোটে স্পেনের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে হয়েছে তাঁকে। স্পেনের আধুনিক ইতিহাসে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে অনাস্থা ভোটে হেরে গেছেন রাহয়। তাঁর ভবিষ্যৎ নিয়েও সৃষ্টি হয়েছে অনিশ্চয়তা। তবে একটি নতুন পেশার কথা ভাবতেই পারেন রাহয়, রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব!

সবাইকে অবাক করে দিয়ে রিয়ালের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন জিনেদিন জিদান। টানা তিন চ্যাম্পিয়নস লিগ জিতে এভাবে হুট করে জিদানের চলে যাওয়ার কারণে কপালে ভাঁজ পড়েছে রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের। নতুন কোচের সন্ধানে নেমেছে রিয়াল মাদ্রিদ, আর পরবর্তী কোচ হিসেবে ইংলিশ ক্লাব টটেনহাম হটস্পারের আর্জেন্টাইন কোচ মরিসিও পচেত্তিনোকে মনে ধরেছে পেরেজের। তবে সমর্থকদের পছন্দ লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ।

দুজনই নিজ নিজ দলের সঙ্গে দীর্ঘ মেয়াদে চুক্তিবদ্ধ। ফলে আর্সেনালের দায়িত্ব ছাড়া আর্সেন ওয়েঙ্গার, মাদ্রিদের অনূর্ধ্ব-১৯ দলের কোচ হোসে মারিয়া গুতি, যুবদলের কোচ সান্তিয়াগো সোলারি, চেলসি কোচ আন্তোনিও কন্তে, জার্মান জাতীয় দলের কোচ জোয়াকিম লোর নামও শোনা যাচ্ছে। ফলে বাজিকরও পেয়ে গেছে ভালো ব্যবসার সুযোগ। রিয়ালের সম্ভাব্য কোচ কে হতে পারেন? এ নিয়ে চলছে বাজির নানা দর।

বাজির দরে সবচেয়ে ভালো সম্ভাবনা পচেত্তিনোর। ১.৭৫ দর নিয়ে সবচেয়ে এগিয়ে আছেন এই আর্জেন্টাইন। ওয়েঙ্গারের পক্ষে দর এখন ৫। কন্তে ও গুতি ৬ দর নিয়ে আছেন তিনে। সরাসরি না বলে দেওয়ার পরও জোয়াকিম লোর সম্ভাবনা এখনো বেশ ভালো, ১১। আর রিয়াল ভক্তদের ভটে এগিয়ে থাকা ক্লপের রিয়ালে আসার সুযোগ বেশ কম দেখছেন বাজিকররা, ২১। তাঁর চেয়ে অবসরে যাওয়া ইয়ুপ হেইংকেসের সম্ভাবনাই নাকি বেশি, ১৫!

মজার ব্যাপার, বর্তমান ফুটবলের পরিচিত সব কোচের নাম বাজিকরদের এ তালিকায় থাকলেও নেই পেপ গার্দিওলা ও লুইস এনরিকের নাম। বার্সেলোনার সাবেক কোচ ও খেলোয়াড় বলে কথা। আর এ তালিকায় সর্বশেষ সংযুক্তি মারিয়ানো রাহয়। দরটা অবশ্য প্রায় অসম্ভবের পর্যায়েই, ১০০০ অর্থাৎ রাহয় যদি কোচ হয়েই যান তবে ১ ইউরো বাজি ধরলে ১০০০ ইউরো জিতবেন সেই জুয়াড়ি। সুযোগটা নেবেন নাকি?