গার্দিওলার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তোরের

এই সম্প্রীতির আড়ালে গার্দিওলার প্রতি এত রাগ পুষে রেখেছেন ইয়ায়া ট্যুরে, কে জানত!
এই সম্প্রীতির আড়ালে গার্দিওলার প্রতি এত রাগ পুষে রেখেছেন ইয়ায়া ট্যুরে, কে জানত!
তিনি নিপাট ভদ্রলোক। সংবেদনশীল হিসেবেও পরিচিতি আছে তাঁর। কিন্তু মেসির সাবেক গুরু পেপ গার্দিওলা বর্ণবাদী—এমন অভিযোগ ওঠেনি আগে। ইয়াইয়া তোরে কী মনে করে গার্দিওলাকে বলছেন বর্ণবাদী!


পেপ গার্দিওলা বর্ণবাদী! অভিযোগটা ইয়াইয়া তোরের। বার্সেলোনার সাবেক ও হালের ম্যানচেস্টার সিটি কোচ নাকি শরীরের রং দেখে নিজের পছন্দ-অপছন্দ ঠিক করেন। তোরে অভিযোগ করেছেন আফ্রিকান বংশোদ্ভূত বা কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের প্রতি মনে মনে এক ধরনের বিদ্বেষ পোষণ করতেন এই স্প্যানিশ কোচ।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তোরে গার্দিওলাকে নিয়ে নিজের অভিজ্ঞতার কথাই বলেছেন, ‘পেপ আমাকে কখনোই পছন্দ করত না। আমার সঙ্গে বছরের পর বছর তিনি যে ব্যবহার করেছেন সে ব্যবহারটা কী কখনো ইনিয়েস্তা পেয়েছে? বার্সেলোনার অন্যান্য খেলোয়াড়দের জিজ্ঞেস করে দেখুন। একই কথা বলবে সবাই।’

গার্দিওলাকে খুবই ‘চতুর’ লোক মনে করেন তোরে। তাঁর মতে, গার্দিওলা নিজেকে ভালো মানুষীর চাদরে ঢেকে রেখেছেন, ‘হয়তো আমার মতো কয়েকজন কৃষ্ণবর্ণের মানুষ তাঁর কাছ থেকে ভালো ব্যবহার পান না, কিন্তু এটা তিনি কখনোই স্বীকার করবেন না। কিন্তু যেদিন গার্দিওলা কোনো ম্যাচে তাঁর মূল একাদশে পাঁচজন আফ্রিকান খেলোয়াড় রাখবেন সেদিন আমি তাঁর বাসায় কেক পাঠাব।’

গত মৌসুমে ম্যানচেস্টার সিটির মূল একাদশে বলতে গেলে সুযোগই পাননি তোরে। অথচ সিটিতেই তাঁর বহু বছরের নিবাস। তাঁর জায়গায় পেপ গার্দিওলা ফার্নান্দিনহো, কেভিন ডে ব্রুইন, ডেভিড সিলভা, লিরয় সানে, বার্নার্ডো সিলভাদের খেলিয়েছেন। স্প্যানিশ কোচের বিরুদ্ধে তোরের ক্ষোভের কারণ কী এটিই! কোনো কোচের প্রতি ক্ষোভ কোনো খেলোয়াড়ের থাকতেই পারে। কিন্তু যে কোচের অধীনে সেইডু কেইতা, স্যামুয়েল ইতো, ফার্নান্দিনহো, এরিক আবিদাল, ডেভিড আলাবা, বেঞ্জামিন মেন্ডি, রাহিম স্টার্লিং ও দানি আলভেজদের মতো অশ্বেতাঙ্গ খেলোয়াড়েরা খেলেছেন সাফল্য পেয়েছেন, তিনি কীভাবে ‘বর্ণবাদী’ হন, সে প্রশ্নের কিন্তু কোনো জবাব মেলেনি তোরের কাছ থেকে।