ইসরায়েলে মাঠে নামলে মিনিটে ৫০ হাজার ডলার পেতেন মেসি

কয়েক মিলিয়ন ডলারের ক্ষতি স্বীকার করেই ইসরায়েলের বিপক্ষে খেলছেন না মেসিরা। ছবি: রয়টার্স
কয়েক মিলিয়ন ডলারের ক্ষতি স্বীকার করেই ইসরায়েলের বিপক্ষে খেলছেন না মেসিরা। ছবি: রয়টার্স
>আর্থিক ক্ষতি স্বীকার করেই ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বাতিল করেছে আর্জেন্টিনা ও মেসি

ইসরায়েলের বিপক্ষে মাঠে নামলে প্রতি মিনিটের জন্য ৫০ হাজার ডলার করে পেতেন লিওনেল মেসি! নিজের টুইটারে এই তথ্যটি জানিয়েছেন আর্জেন্টাইন ফুটবল সাংবাদিক রয় নেমার।
বিশ্বকাপের আগে আগামী ৯ জুন ইসরায়েলের বিপক্ষে প্রীতি ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। জেরুজালেমে ম্যাচটি আয়োজন করতে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনকে এরই মধ্যে ১ মিলিয়ন ডলার দিয়েছে ইসরায়েল ফুটবল ফেডারেশন। চুক্তি ছিল ম্যাচের পর আর্জেন্টিনার হাতে আরও ৩ মিলিয়ন ডলার তুলে দেওয়ার। সফর বাতিল হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই সেটি আর পাচ্ছে না। উল্টো ১ মিলিয়ন ডলার ফেরত দিয়ে দিতে হবে তাদের।
মেসি-মাচেরানোদের চাপে পড়েই এই প্রস্তুতি ম্যাচ বাতিলের সিদ্ধান্ত নেয় আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন। রাজনৈতিক চাপও একটা বড় কারণ।
ইসরায়েলের বিপক্ষে আর্জেন্টিনার এই ম্যাচটি নিয়ে প্রথম থেকেই ক্ষোভের সঞ্চার হয় ফিলিস্তিনি জনগোষ্ঠীর মধ্যে। প্রচুর আর্জেন্টাইন সমর্থক ও মানবাধিকার কর্মীরাও এই ম্যাচের তীব্র বিরোধিতা করছিলেন। ম্যাচটি খেললে মেসিরা ফিলিস্তিনি জনগণের প্রতি ইসরায়েলের আগ্রাসী আচরণকে সমর্থন করা হবে বলেও কথা ওঠে। শেষ পর্যন্ত ম্যাচটি বাতিল হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন তারা।