নেইমারকে আনতে তিতেকে কোচ বানাতে চায় রিয়াল!

তিতেকে কোচ বানানো মানে নেইমারকেও দলে ভেড়ানো—এমনটাই কি ভাবছে রিয়াল? ছবি: রয়টার্স
তিতেকে কোচ বানানো মানে নেইমারকেও দলে ভেড়ানো—এমনটাই কি ভাবছে রিয়াল? ছবি: রয়টার্স
>জিনেদিন জিদান দায়িত্ব ছাড়ার পর নতুন কোচ খুঁজছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ সংবাদমাধ্যম জানিয়েছে, ব্রাজিল দলের কোচ তিতের ওপর নজর পড়েছে রিয়ালের

কোচ মিলছে না। কেউ যে নেই তা নয়, আছে। কিন্তু জিনেদিন জিদান যে কীর্তি গড়ে জায়গা ছেড়েছেন, সেই শূন্যস্থান পূরণের মতো যোগ্য লোক কোথায়! রিয়াল মাদ্রিদকে তাই এখনো হন্যে হয়ে কোচ খুঁজতে হচ্ছে। সংবাদমাধ্যমগুলোও এক কাঠি সরেস। রিয়ালের সম্ভাব্য কোচের তালিকায় তাঁরা কখনো অ্যালেগ্রি, পচেত্তিনো কিংবা কন্তের নাম তুলে এনেছে। এবার যেমন উঠে এল তিতের নাম!

তিতে? হ্যাঁ, ব্রাজিল দলের কোচের কথাই বলা হচ্ছে। রাশিয়া বিশ্বকাপ শেষে ব্রাজিলের কোচ হিসেবে তাঁর চুক্তির মেয়াদও ফুরোবে। ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) থেকে এরই মধ্যে তিতের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। ৫৭ বছর বয়সী এই কোচের সঙ্গে আর চার বছরের জন্য চুক্তি নবায়নে আগ্রহী সিবিএফ। অর্থাৎ তিতেকে ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত ধরে রাখতে চায় ব্রাজিল। কিন্তু ব্রাজিল কোচ এই ব্যাপারে কোনো সিদ্ধান্ত দেননি। সিবিএফকে তিতে বলেছেন, আগে বিশ্বকাপটা শেষ হোক।

তিতের এই সিদ্ধান্ত না দেওয়ায় টনক নড়েছে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ‘ও গ্লোবো’র। তারা এই কোচের এজেন্টের সঙ্গে যোগাযোগ করে জানতে চেয়েছিল, রিয়াল তিতের সঙ্গে যোগাযোগ করেছে কি না? সেই এজেন্ট তার জবাবে ‘হ্যাঁ’ কিংবা ‘না’, কিছুই বলেননি। মানে, রিয়াল তিতের সঙ্গে যোগাযোগ করেছে—এটা যেমন অস্বীকার করেননি, তেমনি স্বীকারও করেননি। তিনি শুধু বলেছেন, ‘এ ব্যাপারে কোনো মন্তব্য না করতেই পছন্দ করব।’

স্প্যানিশ সংবাদমাধ্যম এএস রিয়াল-তিতে সম্ভাব্য সম্মিলনের একটি কারণও ব্যাখ্যা করেছে। ব্রাজিল দলের তারকা ফরোয়ার্ড নেইমারের সঙ্গে তিতের সম্পর্কটা চমৎকার। আর রিয়াল তো নেইমারকে দলে ভেড়ানোর চেষ্টা করছে বেশ আগে থেকে। অর্থাৎ, নেইমারকে দলে টানতে তিতেকে কোচ বানানোর চেষ্টা করছে রিয়াল—এমন একটা ইঙ্গিতই দিয়েছে এএস।