মেসি সবচেয়ে ক্লান্ত-পরিশ্রান্ত

এই মৌসুমে সবচেয়ে বেশি মিনিট খেলে বিশ্বকাপে এসেছেন মেসি
এই মৌসুমে সবচেয়ে বেশি মিনিট খেলে বিশ্বকাপে এসেছেন মেসি
>৯ মাসের দীর্ঘ ক্লাব মৌসুম শেষে বিশ্বকাপ। এ বিশ্বকাপের সেরা তারকাদের মধ্যে কে সবচেয়ে বেশি ক্লাবের হয়ে ঘাম ঝরিয়ে আসছেন বিশ্বকাপ খেলতে?

এক মাসের একটা বিশ্বকাপ। ফাইনাল পর্যন্ত গেলে সাতটি মাত্র ম্যাচ। তাতে আবার ক্লান্তি-সতেজতার কী? আছে তো! বিশ্বকাপে যে খেলোয়াড়েরা আসছেন ৯ মাস লম্বা একটা ক্লাব মৌসুমের শেষে! তা বড় তারকাদের মধ্যে সবচেয়ে বেশি ক্লান্তি নিয়ে বিশ্বকাপে আসছেন কে? ইএসপিএনের এই তালিকা বলছে, লিওনেল মেসি!
গত বছরের ব্যালন ডি’অরে মনোনীত সেরা ১০ জনকে নিয়ে তালিকাটা করেছে ইএসপিএন। জিয়ানলুইজি বুফনের ইতালি তো ৫৮ বছর পর বিশ্বকাপেই নেই, তাই তাঁকে আর হিসাবে আনা হচ্ছে না। আর নেইমারের এই তালিকায় ৯ নম্বরে জায়গা পাওয়ার কারণ চোট। ফেব্রুয়ারির পর আর মাঠেই না নামতে পারলে তালিকায় তো পেছাবেনই!
মৌসুমের শুরুতে চোট একটু-আধটু ভুগিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোকেও। তবে ৩৩ বছর বয়সী পর্তুগিজ ফরোয়ার্ড সম্ভবত এই প্রথম কোনো তালিকায় এত পিছিয়ে থাকলেও খুব বেশি রাগ করবেন না। চিরপ্রতিদ্বন্দ্বী মেসির চেয়ে তাঁর ৭৩৭ মিনিট কম মাঠে থাকার নেপথ্যে তো তাঁর আর সে সময়ের রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের বুঝেশুনে নেওয়া সিদ্ধান্তই!

কত মিনিট খেলে বিশ্বকাপে

খেলোয়াড়

দল

কত মিনিট

লিওনেল মেসি

আর্জেন্টিনা, বার্সা  

৪৪৬৮ মিনিট

এনগোলো কান্তে

ফ্রান্স, চেলসি

৪১৭৭ মিনিট

হ্যারি কেন

ইংল্যান্ড, টটেনহাম

৩৯৫৩ মিনিট

রবার্ট লেভানডফস্কি

পোল্যান্ড, বায়ার্ন

৩৭৫৭ মিনিট

সার্জিও রামোস

স্পেন, রিয়াল

৩৭৩১ মিনিট

ক্রিস্টিয়ানো রোনালদো

পর্তুগাল, রিয়াল

৩৬৭৮ মিনিট

কিলিয়ান এমবাপ্পে

ফ্রান্স, পিএসজি

৩৫৫৪ মিনিট

লুকা মডরিচ

ক্রোয়েশিয়া, রিয়াল

৩৩৩৯ মিনিট

নেইমার

ব্রাজিল, পিএসজি

২৬৯৭ মিনিট