দ্বিতীয় হওয়াটাও আর্জেন্টিনার জন্য ব্যর্থতা

আর্জেন্টিনার বিশ্বকাপ সাফল্য নির্ভর করছে এই টাক-মাথার ওপরই! ছবি: এএফপি
আর্জেন্টিনার বিশ্বকাপ সাফল্য নির্ভর করছে এই টাক-মাথার ওপরই! ছবি: এএফপি
দুয়ারে কড়া নাড়তে শুরু করেছে বিশ্বকাপ। বিশ্বকাপ নিয়ে বিশ্বসেরা ৩০ জন ফুটবলার ও কোচের ধারাবাহিক সাক্ষাৎকার ছাপা হচ্ছে শুধুই প্রথম আলোয়


গত বছরের জুনে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন নিয়োগ দেয় হোর্হে সাম্পাওলিকে। রাশিয়া বিশ্বকাপের দল গোছানোর জন্য তাই সময় পেয়েছেন ঠিক এক বছর। তাঁর অধীনে এই সময়ে মেসিরা খেলেছেন ১১ ম্যাচ, জয় ৬ টিতে হার ৩ টিতে। বাছাইপর্বের শুরুর সময়ের হতাশা পেছনে ফেলে তাঁর অধীনে দল হিসেবে আর্জেন্টিনা গুছিয়ে উঠেছে। ওই ১১ ম্যাচে ২১ গোলই যার প্রমাণ। রাশিয়ায় দারুণ কিছু করার ব্যাপারে আত্মবিশ্বাসী হোর্হে সাম্পাওলি

প্রশ্ন: আর্জেন্টিনার হাতে বিশ্বকাপ তুলে দেওয়ার চাপ অনুভব করছেন?
হোর্হে সাম্পাওলি: আপনি যখন আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের কোচ হবেন, এটাই স্বাভাবিক। আপনাকে একই সঙ্গে দল ও প্রত্যাশার চাপ সামলাতে হবে। সর্বশেষ বিশ্বকাপটা ১৯৮৬ সালে জিতলে চাপ তো একটু বেশি থাকারই কথা। এই ৩২ বছরের মধ্যে ১৯৯০ ও ২০১৪ সালে ফাইনালে উঠলেও দলকে রানার্সআপ হয়েই ফিরতে হয়েছে। আর আর্জেন্টিনার সমর্থকদের কাছে দ্বিতীয় হওয়া আর শেষ হওয়া একই কথা! আমি এটা জানি, বুঝি। হ্যাঁ, স্বীকার করছি চাপ আছে। কিন্তু আমি দলের গঠন ও খেলার ধরন নিয়েই এখন বেশি চিন্তা করছি।
প্রশ্ন: লিওনেল মেসি আপনার জন্য, দেশের জন্য পারবে এবার?
সাম্পাওলি: আমরা বিশ্বাস করি, সে পারবে। তার জন্য কিছুই অসম্ভব নয়। সেই বিশ্বের সেরা। সে আমাদের নেতা এবং আমাদের পথ দেখাবে। আমাদের যেটা করতে হবে সেটা হলো এমন একটা খেলার ধরন খুঁজে বের করা, যাতে সে তাঁর প্রতিভার সবটুকু প্রদর্শন করতে পারে। আর এটা করতে পারলে তাকে আটকানোর ক্ষমতা কেউ রাখে না।
প্রশ্ন: সমালোচকেরা আর্জেন্টিনা স্কোয়াডের গভীরতা, বিশেষত রক্ষণ নিয়ে প্রশ্ন তুলছেন...
সাম্পাওলি: আমি আপনাকে এটুকু বলতে পারি, এই দলের গভীরতায় আমি মুগ্ধ। এই দলের অনেক দূরে যাওয়ার সম্ভাবনা আছে। প্রতিভার প্রতি সুবিচার করলে তাদের দ্বারা যে কোনো কিছুই করা সম্ভব। আর খেলার ধরনের কারণেই সবাই আমাদের সম্মান করে। আমাদের ওই সাহসী ঘরানার ফুটবলই খেলতে হবে।
প্রশ্ন: আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য তো সুতোয় ঝুলছিল। ইকুয়েডরের বিপক্ষে অধিনায়কের হ্যাটট্রিকেই উদ্ধার পেয়েছিলেন...
সাম্পাওলি: তাকে ওটা করতেই হতো। জিনিয়াসরা প্রয়োজনের সময় তো এমনই করে। আর সেটা এখন অতীত। এখন জুন মাস, বিশ্বকাপের সময়। আর এখানে ভালো করতে হলে কী করতে হবে, সেটা সবার জানা। এটা নিয়ে কাজ করছি, সবার সঙ্গে কথা বলছি। লিওর সঙ্গেও কথা হয়েছে, তার ভাবনা শুনেছি। লিওসহ বাকি সবার প্রতিভা পরিপূর্ণভাবে কাজে লাগাতে সবচেয়ে ভালো পথটা খোঁজার চেষ্টাই করছি আমরা।
প্রশ্ন: কিন্তু বিশ্বকাপ জিততে শুধু ভালো খেললেই চলে না। আরও কিছু ব্যাপার থেকে যায়...,
সাম্পাওলি: এটা অস্বীকার করার কোনো উপায় নেই যে, শুধু ভালো খেলাই আপনাকে বিশ্বকাপের নিশ্চয়তা দিতে পারে না। টুর্নামেন্টের ধরনটাই এমন। আসলে ফুটবল খেলাটাই এমন, একমুহূর্তের জাদুতে সবকিছু বদলে যেতে পারে। আমাদের ফুটবলাররা এটা জানে। দেশের জন্য বিজয় গৌরব বয়ে আনতে তারা যেকোনো কষ্ট সইতে প্রস্তুত।
প্রশ্ন: আপনি দায়িত্ব নেওয়ার পর দলে কী পরিবর্তন এসেছে?
সাম্পাওলি: অবশ্যই। সব চেয়ে বড় পরিবর্তন হলো, আমরা এখন বিশ্বকাপে আছি! দল একটা বদলের মধ্য দিয়ে যাচ্ছে। বাছাইপর্ব নিয়ে একটা দুশ্চিন্তা ছিল। রাশিয়ায় জায়গা নিশ্চিত হওয়ার পরই সব বদলে গেছে। ড্রেসিংরুম এখন আত্মবিশ্বাসে টইটুম্বুর।
প্রশ্ন: বাছাইপর্ব পেরিয়েও তো আপনার দল স্পেনের কাছে ৬-১ গোলে হারল। এটাকে কীভাবে ব্যাখ্যা করবেন?
সাম্পাওলি: বলার কিছু নেই। আমাদের একটা বাজে দিন গিয়েছিল। তারা সেদিন মাঠে শ্রেয়তর দল ছিল। আর আমাদেরও কিচ্ছু পরিকল্পনা মতো হয়নি। আমাদের জন্য ওই হার একটা শিক্ষা ছিল। এটা সত্যি, স্পেন অমন নিরঙ্কুশ আধিপত্য বিস্তার করবে আমরা ভাবতে পারেনি। তবে ভুল থেকে শিক্ষা নিয়ে আমরা সামনে তাকাচ্ছি।
প্রশ্ন: রোমেরোর অনুপস্থিতি দলের ভারসাম্যকে ব্যাহত করবে না?
সাম্পাওলি: চোটের কাছে দলের সেরা গোলরক্ষককে হারানো দুঃখজনক। কিন্তু কি আর করা। চোট খেলারই অংশ আর আমাদের প্রস্তুত থাকতে হবে।
এখন সুযোগ রোমেরোর জায়গায় অন্য কারও নায়ক হওয়ার।
প্রশ্ন: বিশ্বসেরা সব গোলস্কোরারে ঠাসা আর্জেন্টিনা দল। কিন্তু বাছাইপর্বের ১৮ ম্যাচে মাত্র ১৯ গোল করেছে আপনার দল। কী বলবেন?
সাম্পাওলি: গোল না করতে পারাই আমাদের ভুগিয়েছে। ইকুয়েডরের বিপক্ষে শেষ ম্যাচের আগে ১৭ ম্যাচে গোল ছিল ১৬ টি। বিপরীতে আমাদের জালে ঢুকেছে ১৫ টি। বিশ্বকাপের আগে আমরা সবকিছু পর্যালোচনা করেছি। এবং ওই ব্যাপারগুলো মাথায় রেখেই প্রস্তুতি নিয়েছি। বিশ্বকাপে অন্য এক আর্জেন্টিনার দেখা পাবে সবাই।
প্রশ্ন: ক্রোয়েশিয়া, আইসল্যান্ড, নাইজেরিয়া আপনাদের গ্রুপ সঙ্গী। কঠিন গ্রুপ?
সাম্পাওলি: শুধু কঠিন! বিশ্বকাপেরই সবচেয়ে কঠিন গ্রুপগুলোর একটি। কিন্তু আমাদের আত্মবিশ্বাসী থাকতে হবে এবং প্রতিপক্ষকে নিয়ে চিন্তা করার চেয়ে আমাদের নিজেদের খেলার ধরন নিয়ে ভাবতে হবে। আপাতত গ্রুপ পর্বেই মনোযোগ রাখছি আমরা।

এক নজরে

পুরো নাম: হোর্হে লুইস সাম্পাওলি ময়া

জন্ম: ১৩ মার্চ ১৯৬০

জন্মস্থান: কাসিলদা, সান্তা ফে, আর্জেন্টিনা

যখন খেলতেন: ডিফেন্সিভ মিডফিল্ডার

বর্তমান দল: আর্জেন্টিনা

কোচিং শুরু: ২০০২

আর্জেন্টিনার কোচ: ২০১৭

ম্যাচ: ১১, জয়: ৬, ড্র: ৩, হার:

অর্জন

চিলির কোচ হিসেবে

কোপা আমেরিকা চ্যাম্পিয়ন (২০১৫)

চিলির ক্লাব ইউনিভার্সেদাদ দে চিলির হয়ে

কোপা সুদামেরিকানা (২০১১)

চিলির ক্লাব শিরোপা (২০১১, ২০১২)