টাকার খেলায় চ্যাম্পিয়ন স্পেন

অনুশীলন করছে স্পেন। বিশ্বকাপের সবচেয়ে দামি দল! ছবি: এএফপি
অনুশীলন করছে স্পেন। বিশ্বকাপের সবচেয়ে দামি দল! ছবি: এএফপি
খেলোয়াড়দের দাম অনুসারে বিশ্বকাপের সবচেয়ে মূল্যবান দল স্পেন।


ফুটবল আর টাকা যেন সমর্থক। ফুটবল, বিশ্বকাপ নিয়ে আলোচনা হবে আর টাকার প্রসঙ্গ আসবে না, তা হয় নাকি! তো রাশিয়া বিশ্বকাপে কোন দলের খেলোয়াড়দের কত দাম, কেই-বা বিশ্বকাপের সবচেয়ে দামি খেলোয়াড়—এসব আলোচনা তো হচ্ছেই। বিশ্বকাপের সবচেয়ে দামি খেলোয়াড় একই সঙ্গে দুজন—আর্জেন্টিনার লিওনেল মেসি আর ব্রাজিলের নেইমার। তবে সবচেয়ে দামি দল তাঁদের কারোটা নয়। মেসি-নেইমারদের মতো অত দামি খেলোয়াড় স্পেনের নেই। কিন্তু রামোস, পিকে, ইনিয়েস্তাদের নিয়ে গড়া দলটি এই বিশ্বকাপের সবচেয়ে দামি!

রাশিয়াতেই বিশ্বকাপ অভিষেক হবে, নেই তেমন বড় কোনো ক্লাবের খেলোয়াড়ও। এবারের বিশ্বকাপের সবচেয়ে কম দামি দল পানামা হওয়াটা স্বাভাবিকই।

সবচেয়ে দামি পাঁচ দল

স্পেন

 ১০১৩৩ কোটি

ফ্রান্স

 ১০০৯৮ কোটি

ব্রাজিল

 ৯৪৫৮ কোটি

জার্মানি

 ৮৭১২ কোটি

ইংল্যান্ড

 ৮৬৮৩ কোটি

সবচেয়ে কম দামি পাঁচ দল

পানামা

 ৯৪ কোটি

সৌদি আরব

 ১৮৬ কোটি

পেরু

 ৩৬৭ কোটি

ইরান

 ৪২২ কোটি

কোস্টারিকা

 ৪২৮ কোটি


এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি দামি খেলোয়াড় মেসি ও নেইমার। ১৮ কোটি ইউরো করে, যা প্রায় ১৭৮৮ কোটি টাকা।


সবচেয়ে দামি গ্রুপ
স্পেন সবচেয়ে দামি দল। আর পর্তুগালে আছেন বিশ্বের অন্যতম দামি খেলোয়াড় রোনালদো। দুটি দলই পড়েছে ‘বি’ গ্রুপে। গ্রুপটিকেই তাই অনেকের কাছে মনে হতে পারে সবচেয়ে দামি। কিন্তু সবচেয়ে দামি গ্রুপ ইংল্যান্ড, বেলজিয়াম, তিউনিসিয়া ও পানামার ‘জি’ গ্রুপ। গ্রুপটির মিলিত দাম ১৬৯ কোটি ইউরোর বেশি। যেটা প্রায় ১৭ হাজার কোটি টাকা।

সবচেয়ে কম দামি গ্রুপ
বিশ্বের সেরা স্ট্রাইকারদের একজন উরুগুয়ে দলে। লুইস সুয়ারেজের দল পড়েছে রাশিয়ার সঙ্গে ‘এ’ গ্রুপে। প্রথম বিশ্বকাপ জয়ী উরুগুয়ে আর এবারের স্বাগতিক রাশিয়ার গ্রুপটিই কিনা সবচেয়ে কম দামি দল। এই দলের সঙ্গে মিসর আর সৌদি আরব মিলিয়ে গ্রুপটির মিলিত দাম ৭২ কোটি ১৯ লাখ ইউরো। বাংলাদেশি টাকায় যেটা ৭১৭২ কোটি টাকার বেশি।