রিয়ালের নতুন কোচ লোপেতেগি

রিয়াল মাদ্রিদের নতুন কোচ হিসেবে যোগ দিতে যাচ্ছেন জুলেন লোপেতেগুই। ছবিঃ এএফপি
রিয়াল মাদ্রিদের নতুন কোচ হিসেবে যোগ দিতে যাচ্ছেন জুলেন লোপেতেগুই। ছবিঃ এএফপি

কে না ছিলেন রিয়াল মাদ্রিদের সম্ভাব্য কোচের তালিকায়! শোনা গিয়েছিল জার্মানির কোচ জোয়াকিম লো থেকে শুরু করে টটেনহামের পোচেত্তিনো, ব্রাজিলের তিতে ও আর্সেনালের সাবেক হয়ে যাওয়া আর্সেন ওয়েঙ্গারের নামও। অবশেষে গুঞ্জনের অবসান। ক্লাব কর্তৃপক্ষের পক্ষ থেকে আজই ঘোষণা করা হয়েছে, জিনেদিন জিদানের উত্তরসূরি হতে যাচ্ছেন হুলেন লোপেতেগি!। যিনি বর্তমানে স্পেন জাতীয় দলেরও কোচ। বিশ্বকাপ শেষেই ৫১ বছর বয়সী এই স্প্যানিশ রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেবেন।

চ্যাম্পিয়নস ট্রফি জিতে সবাইকে চমকে দিয়ে রিয়াল থেকে বিদায়ের ঘোষণাটা জিনেদিন জিদান দিয়েছিলেন হুট করে। তাঁর উত্তরসূরি বেছে নেওয়ার ঘোষণাটাও এসেছে বেশ চমকে দিয়ে। রিয়াল আজ জানিয়ে দিয়েছে, আগামী মৌসুম থেকে ক্লাবের ডাগআউটে বসতে যাচ্ছেন স্পেনের কোচ লোপেতেগি!

গোলকিপার হিসেবে রিয়াল মাদ্রিদে ১৯৯১ থেকে ১৯৯৮ পর্যন্ত ছিলেন বটে, তবে বড় নাম ছিলেন না কখনোই। ২০১৬ ইউরোতে স্পেনের ব্যর্থতার পর ভিসেন্তে দেল বস্কের জায়গায় এসেছিলেন লোপেতেগি। এই পর্যন্ত স্পেনের ডাগআউটে ২০ ম্যাচে একবারও হারের মুখ দেখেননি। ১৪ জয়, ড্র ৬। ২০০৮ থেকে ২০১২-এই চার বছরে সর্বজয়ী স্পেন দল যেমন দ্রুতগতির পাসিং ফুটবলে বিশ্বকে মুগ্ধ করেছিল, লোপেতেগি আবার সেই ছন্দটা ফিরিয়ে এনেছেন দলে। হয়তো রিয়াল মাদ্রিদের আগ্রহ জাগার কারণও সেটি। না হলে জিদানের বিদায়ের পর রিয়ালের কোচ হওয়ার গুঞ্জনে বড় বড় সব নামের তো আর অভাব ছিল না। নতুন কোচ দায়িত্বটা নেবেন বিশ্বকাপের পর, চুক্তি আপাতত তিন বছরের।