স্পেন দলের দায়িত্ব পেলেন হিয়েরো

বরখাস্ত হয়েছেন স্পেন কোচ হুলেন লোপেতেগি। বিশ্বকাপ শুরুর আগেই রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেওয়ায় এ সিদ্ধান্ত বলে জানিয়েছেন স্পেন ফুটবল ফেডারেশন সভাপতি লুইস রুবিয়ালেস। ৪৮ ঘণ্টাও বাকি নেই, বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পর্তুগালের মুখোমুখি হবে স্পেন। তার আগে কোচ ছাঁটাই করে নতুন কোচের নামও ঘোষণা করেছে স্পেন। স্পেন জাতীয় দলের স্পোর্টিং ডিরেক্টর সাবেক রিয়াল মাদ্রিদ কিংবদন্তি ফার্নান্দো হিয়েরোর কাঁধে জাতীয় দলের ভার অর্পণ করেছে স্পেন ফুটবল ফেডারেশন। তবে লোপেতেগির শূন্যস্থান পূরণে সম্ভাব্য আরও যেসব কোচের নাম উঠে এসেছিল, তাঁদের নিয়েই এই আয়োজন : 

ফার্নান্দো হিয়েরো
ফার্নান্দো হিয়েরো

ফার্নান্দো হিয়েরো
বর্তমানে স্পেন জাতীয় দলের স্পোর্টিং ডিরেক্টর সাবেক রিয়াল মাদ্রিদ কিংবদন্তি। স্প্যানিশ ফেডারেশনের সভাপতি বলেছেন, তাঁরা খুব বেশি পরিবর্তন আনতে চান না। 

লুইস এনরিকে
লুইস এনরিকে

লুইস এনরিকে
বার্সেলোনার কোচ হিসেবে দারুণ সফল এই স্প্যানিশ কোচ বর্তমানে কোথাও কোচিং করাচ্ছেন না। স্প্যানিশ ফুটবল সম্পর্কে ভালো ধারণা থাকায় এই মুহূর্তে এনরিকেকে এই গুরুদায়িত্ব অর্পণ করার সম্ভাবনা প্রবল। স্পেন দলে এনরিকের কোচিং করানো খেলোয়াড়ও রয়েছেন কয়েকজন। যেটি তাঁকে কোচ করার পেছনে অন্যতম কারণ হতে পারত।

জিনেদিন জিদান
জিনেদিন জিদান

জিনেজিন জিদান
সবাইকে চমকে দিয়ে রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন মাত্রই কদিন হলো। রিয়ালকে টানা তৃতীয়বার চ্যাম্পিয়নস লিগ জেতানো জিদান স্প্যানিশ ফুটবলের নাড়ি-নক্ষত্র জানেন। রিয়াল মাদ্রিদের ৬ জন খেলোয়াড় আছে বিশ্বকাপের স্পেন দলে। জিদানের দিকে নজর দিতে এটাও প্রভাব ফেলতে পারত।

ভিসেন্তে দেল বস্ক
ভিসেন্তে দেল বস্ক

ভিসেন্তে দেল বস্ক

স্পেন দলের সর্বকালের সেরা কোচ তিনি। জিতেছেন ২০১০ বিশ্বকাপ এবং ২০১২ ইউরো। ২০১৪ বিশ্বকাপ, ২০১৬ ইউরোর বাজে পারফরম্যান্সের জের ধরে পদত্যাগ করেছিলেন দেল বস্ক। এই ঘোরতর দুঃসময়ে নিজেদের পুরোনো গুরুর কাছে ফিরে যাওয়ার সম্ভাবনা ছিল স্পেন ফেডারেশনের।

আলবার্ট সেলাদেস
আলবার্ট সেলাদেস

আলবার্ট সেলাদেস
২০১৪ থেকে স্পেন অনূর্ধ্ব-২১ দলের কোচ হিসেবে আছেন সেলাদেস। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ উভয় দলের হয়েই খেলা সেলাদেস সেই দায়িত্ব পালন করছেন দারুণভাবে। বাইরের কাউকে এই মুহূর্তে কোচের দায়িত্ব দেওয়া হবে না, তাই সেলাদেসের দিকেও মনোযোগ দিতে পারত স্পেন ফেডারেশন।