রশিদকে অবলীলায় খেলার রহস্য ভাঙলেন ধাওয়ান

রশিদকে ইচ্ছেমতো পিটিয়েছেন ধাওয়ান। ছবি: এএফপি
রশিদকে ইচ্ছেমতো পিটিয়েছেন ধাওয়ান। ছবি: এএফপি
>

বেঙ্গালুরুতে নিজেদের ইতিহাসের প্রথম টেস্টে ভারতের মুখোমুখি হয়েছে আফগানিস্তান। আগে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৪৭৪ রান তুলেছে ভারত। আফগান লেগ স্পিনার রশিদ খানকে খুব ভালোভাবে সামলানোর পেছনের কারণটা জানালেন সেঞ্চুরি করা ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান

আফগানিস্তানের জন্য এই প্রথম টেস্ট ঐতিহাসিক। শিখর ধাওয়ানের জন্যও ঐতিহাসিক—সেটা প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে প্রথম দিনে সকালের সেশনেই সেঞ্চুরি তুলে নেওয়ার জন্য। বেঙ্গালুরুতে আজ টেস্টের দ্বিতীয় দিনে ৪৭৪ রানে থেমেছে ভারতের প্রথম ইনিংস। অভিষেক টেস্টেই আফগানরা বুঝতে পারছে এই সংস্করণ কতটা কঠিন!
রশিদ খানও তা টের পাচ্ছেন হাড়ে হাড়ে। টেস্ট অভিষেকে সবচেয়ে বাজে বোলিংয়ের রেকর্ডটা গতকাল প্রথম দিনে এড়াতে পেরেছেন কোনোমতে। ধাওয়ান তাঁর ওপর যেভাবে চড়াও হয়েছিলেন, তাতে আদিল রশিদের সেই রেকর্ডটা ঝুঁকির মধ্যেই ছিল। শেষ পর্যন্ত ভারতের প্রথম ইনিংস শেষে রশিদের বোলিংয়ের চেহারাটা এমন—১৫৪ রানে ২ উইকেট। আফগান লেগ স্পিনারের স্বস্তি বলতে, অভিষেক টেস্টে শেন ওয়ার্নের চেয়ে তিনি ‘ভালো’ বোলিং করেছেন।
অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার ওয়ার্ন ১৯৯২ সালে এই ভারতেরই বিপক্ষে টেস্ট অভিষেকে প্রথম ইনিংসে ১৫০ রানে ১ উইকেট নিয়েছিলেন ওয়ার্ন। কিন্তু প্রশ্ন হলো, টি-টোয়েন্টিতে যে রশিদের ৪ ওভার খেলতে ব্যাটসম্যানদের নাভিশ্বাস উঠে যায়, টেস্টে সেই একই বোলারকে ধাওয়ান কীভাবে এত হেলাফেলা করলেন! গতকাল ধাওয়ানের তোপের মুখে পড়ে একপর্যায়ে রশিদের ইকোনমি ছিল সাতের ওপরে!
ধাওয়ান নিজেই ভেঙেছেন এই রহস্য। ৯৬ বলে ১০৭ রান করা ভারতের এই ওপেনার প্রথম দিনের খেলা শেষে জানান, আইপিএল তাঁকে রশিদ-রহস্য ভাঙতে সাহায্য করেছে। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষ বোলার রশিদ দুই বছর ধরেই সানরাইজার্স হায়দরাবাদে ধাওয়ানের সতীর্থ। নেটে রশিদকে নিয়মিত খেলার অভিজ্ঞতাটুকুই বেঙ্গালুরু টেস্টে কাজে লাগিয়েছেন ধাওয়ান। তিনি বলেন, ‘আইপিএলে একই দলে খেলায় একটা সুবিধা হলো, দুই বছর ধরে তাঁকে আমি নেটে খেলার সুযোগ পেয়েছি। তাঁর বোলিংয়ে আমি অভ্যস্ত—এটা একটা সুবিধা ছিল।’
এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ইনিংসে আফগানিস্তানের স্কোর ১ উইকেটে ১৫ রান।