আফগানদের এই লজ্জার রেকর্ড ভারতেরও ছিল!

টেস্ট ক্রিকেটে আফগানিস্তানের শুরুটা হয়েছে বাজে। ছবি: এএফপি
টেস্ট ক্রিকেটে আফগানিস্তানের শুরুটা হয়েছে বাজে। ছবি: এএফপি
>এক দিনে দুবার অলআউট হয়ে গেছে আফগানিস্তান। আজ বেঙ্গালুরুতে ভারতীয় বোলাররা আফগানিস্তানের ২০ উইকেট তুলে নিয়েছেন মাত্র দুই সেশনে। টেস্টে ইতিহাসে এমন ঘটনা কিন্তু আরও তিনবার ঘটেছে। এমনকি এই তিক্ত অভিজ্ঞতা ভারতেরও হয়েছে!

ঈদের দিনে খেলতে হচ্ছে টেস্ট। কী আর করা, সকালে মাঠে ঈদের কোলাকুলি সেরে মাঠে নেমে পড়লেন আফগান খেলোয়াড়েরা। কাল শেষ সেশনে যেভাবে বেঙ্গালুরু টেস্টে ঘুরে দাঁড়িয়েছিল আফগানিস্তান, আজ সেই ছন্দটা ধরে রাখতে পারলে ঈদের আনন্দে পূর্ণতা পেত। কিন্তু গোটা দিনে যা হলো, এর চেয়ে বাজে দিন একটি ক্রিকেট দলের হয় না!

অথচ সকালটাও মন্দ ছিল না আফগানদের। আগের দিনের ৬ উইকেটে ৩৪৭ রান নিয়ে খেলতে নামা ভারত প্রথম সেশনে অবশিষ্ট ৪ উইকেটে ১২৭ রান যোগ করে অলআউট ৪৭৪ রানে। আজকের লাঞ্চের আগ পর্যন্ত যে চারটি সেশন হয়েছে, তাতে দুটিতে ভারতের পূর্ণ দাপট, বাকি দুটিতে আফগানরা চোখে চোখ রেখেই কথা বলেছে। কে জানত, পরের দুটি সেশনে বিরাট দুঃস্বপ্ন অপেক্ষা করছে টেস্টের সবচেয়ে নবীন দলটির জন্য।

সীমিত ওভারের ক্রিকেটে দুজন বোলারের ধারাবাহিক দুর্দান্ত বোলিংয়ে নিজেদের সমীহ জাগানো দলে পরিণত করেছে আফগানিস্তান। কিন্তু টেস্টেই যে আসল ‘টেস্ট’, সেটি হাড়ে হাড়ে টের পেয়েছে। মানসিক দৃঢ়তা আর স্কিলের কঠিনতম পরীক্ষা দিতে গিয়ে আফগানিস্তান পেয়েছে ইয়া বড় শূন্য! রেকর্ড বলবে নিজেদের অভিষেক টেস্টে আফগানিস্তান এক দিনে দুইবার অলআউট হয়েছে। একদিন তো অনেক বড়! আফগানরা তো ২০ উইকেট হারিয়েছে মাত্র দুই সেশনে। আফগানিস্তানকে দুবার অলআউট করতে ভারতীয় বোলারদের লেগেছে ৬৬.৩ ওভার বা ৩৯৬ বল। গত ৫০ বছরে পাকিস্তানের (৫৪ ওভার) পর এটিই সর্বনিম্ন। আজ পুরো দিনে পড়েছে ২৪ উইকেটে। সর্বোচ্চ ২৭টি উইকেট পড়ার রেকর্ড আছে এক দিনে, যেটি ঘটেছিল ১৮৮৮ লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে।

ক্রিকেটের অভিজাত সংস্করণে পা রাখতে গিয়ে যাদের কাছে এভাবে নাকানিচুবানি খেল আফগানরা, ভারতকে তারা বলতে পারে, ‘ভাই হাসবেন না, এক দিন দুবার অলআউট হওয়ার রেকর্ড কিন্তু প্রথম আপনারাই গড়েছিলেন!’ এক দিনে দুবার অলআউট হওয়ার ঘটনা টেস্ট ক্রিকেট এর আগে মাত্র তিনবার দেখেছে। প্রথমটি যে ভারতের, আগেই বলা হলো। ১৯৫২ সালের জুলাইয়ে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ইংল্যান্ড প্রথম ইনিংস ঘোষণা করেছিল ৯ উইকেটে ৩৪৭ রান তুলে। ভারত ব্যাটিংয়ের সুযোগ পেল তৃতীয় দিনে। ফ্রেড ট্রুম্যানের তোপে তাদের অবস্থা এতটাই করুণ, প্রথম ইনিংসে অলআউট ৫৮ রানে। ৮ উইকেট ইংলিশ ফাস্ট বোলারের। দ্বিতীয় ইনিংসে করতে পারল টেনেটুনে ৮২। খেল খতম তৃতীয় দিনেই!

দুই দিনে অলআউট হওয়া নিয়ে টিপ্পনী কাটলে আফগানিস্তান উদাহরণ হিসেবে আনতে পারে জিম্বাবুয়েকেও। দুই-দুইবার জিম্বাবুয়ের এই তিক্ত অভিজ্ঞতা হয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে। প্রথমটি ২০০৫ সালের আগস্টে, হারারেতে। টেস্টের দ্বিতীয় দিনে কিউইদের বিপক্ষে জিম্বাবুয়ে প্রথম ইনিংসে ৫৯ ও দ্বিতীয় ইনিংসে অলআউট ৯৯ রান করে। পরেরটি ২০১২ সালের জানুয়ারিতে, নেপিয়ারে। বৃষ্টিবিঘ্নিত টেস্টে জিম্বাবুয়ে ব্যাটিং পেল তৃতীয় দিনের লাঞ্চের খানিক আগে। মধ্যাহ্নভোজে গেল তারা ২০ রান তুলে। এই ২০ রান তুলতে হারাতে হলো ৫ উইকেট! বাকি দুই সেশনে অবশিষ্ট ১৫ উইকেট হাওয়া! প্রথম ইনিংসে তাদের স্কোর ৫১, দ্বিতীয় ইনিংসে ১৪৩।

অস্বস্তির এই রেকর্ডে সর্বশেষ নাম তুলল আফগানিস্তান। ক্রিকেট কখনো কখনো ভীষণ নিষ্ঠুর মুহূর্ত উপহার দেয়, আফগানদের দুর্ভাগ্য, সেই মুহূর্ত তাদের এল কিনা ঈদের মতো একটা খুশির দিনে!

এক দিনে দুবার অলআউট

 

প্রতিপক্ষ

১ম ইনিংস

২য় ইনিংস

যে দিনে অলআউট

সাল

ভারত

ইংল্যান্ড

৫৮

৮২

তৃতীয়

১৯৫২

জিম্বাবুয়ে

নিউজিল্যান্ড

৫৯

৯৯

দ্বিতীয়

২০০৫

জিম্বাবুয়ে

নিউজিল্যান্ড

১১২

১৩১

তৃতীয়

২০১২

আফগানিস্তান

ভারত

১০৯

১০৩

দ্বিতীয়

২০১৮