নেইমার 'শতভাগ ফিট' নন!

ব্রাজিলের অনুশীলনে নেইমার। ছবি: এএফপি
ব্রাজিলের অনুশীলনে নেইমার। ছবি: এএফপি
>বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচে নেইমারের খেলা নিয়ে রহস্য ধরে রাখলেন তিতে। তিনি জানিয়েছেন, নেইমার এখনো ম্যাচ খেলার মতো শতভাগ ফিটনেস ফিরে পাননি।

পায়ের চোট কাটিয়ে ওঠার পর বিশ্বকাপে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছেন। এ দুই ম্যাচে পুরো ৯০ মিনিট না খেললেও গোল পেয়েছিলেন দুটিতেই। সবাই ভেবেছিলেন, নেইমার বুঝি পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। আজ বিশ্বকাপে সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচে নেইমার পুরো সময় খেলবেন—এমন প্রত্যাশাই ব্রাজিল–সমর্থকদের। কিন্তু কোচ তিতে জানিয়েছেন, নেইমার এখনো শতভাগ ফিট হয়ে ওঠেননি।

কোচ তিতের কথাতে আশাহত হতেই পারেন ব্রাজিল–সমর্থকেরা। তবে কি নেইমার আজ খেলবেন না? যদিও ব্রাজিলের এই সেরা তারকাকে খেলাবেন কি না, সে ব্যাপারে তিতে নিশ্চিত করে কিছুই বলেননি। সংবাদ সম্মেলনে ব্রাজিলের এই কোচ শুধু এটুকু বলেছেন, ‘নেইমার ম্যাচ খেলার মতো শতভাগ ফিটনেস ফিরে পায়নি, তবে সে শারীরিকভাবে খুব শক্তিশালী। দৌড়ের সময় সে যে গতি পাচ্ছে, সেটা বেশ ভালো কিন্তু এখনো পূর্ণ বেগে দৌড়াতে পারছে না।

তবে নেইমারকে খেলানোর একটা ইঙ্গিতও দিয়ে রেখেছেন তিতে। চোটের কারণে সুইজারল্যান্ডের বিপক্ষে মিডফিল্ডার ফ্রেডকে পাচ্ছেন না তিনি। এই খবর জানাতে গিয়ে তিতের ভাষ্য, ‘ফ্রেড বাদে বাকি সবাইকেই পাওয়া যাবে।’ অর্থাৎ শতভাগ ফিট না হয়ে ওঠা নেইমারকেও পাচ্ছেন তিতে। নিজের এই শিষ্যকে নিয়ে তিতে এ কথাও বলেছেন, আমরা ‘যতটুকু ভেবেছিলাম, নেইমার তার চেয়েও অবস্থায় আছে এবং দারুণ একটি বিশ্বকাপের জন্য সে প্রস্তুত’।

রোস্তভে আজ বাংলাদেশ সময় রাত ১২টায় সুইজারল্যান্ডের মুখোমুখি হবে ব্রাজিল।