মেসিকে কাঁদালেন একজন চিত্র পরিচালক!

এভাবেই মেসির পেনাল্টি ঠেকিয়ে দিয়েছেন হানেস হলডারসন। ছবিঃ রয়টার্স
এভাবেই মেসির পেনাল্টি ঠেকিয়ে দিয়েছেন হানেস হলডারসন। ছবিঃ রয়টার্স
>মেসির পেনাল্টি ঠেকিয়ে দিলেন একজন চিত্র পরিচালক! আইসল্যান্ড দলটি তো এমনই।

ম্যাচের ৬৩ মিনিটে পেনাল্টি পেল আর্জেন্টিনা। ১-১ সমতায় থাকা ম্যাচটিতে পেনাল্টি থেকে গোল করতে পারলেই এগিয়ে যাবে মেসির দল। আর্জেন্টাইন অধিনায়ক নিজেই কাঁধে তুলে নিলেন পেনাল্টি মারার দায়িত্ব। চাপ মেসির ওপর, চাপ আইসল্যান্ড গোলরক্ষকের ওপরও। কিন্তু চাপের মধ্যে জিতলেন মেসি নন, আইসল্যান্ডের গোলরক্ষক হানেস হলডারসন। ডান দিকে ঝাঁপিয়ে বিশ্বের অন্যতম সেরা তারকার শটটি ঠেকিয়ে দিলেন। ভাবা যায়, হলডারসনের পরিচয় যত না ফুটবলার, তার চেয়েও বেশি একজন চিত্র পরিচালক! ছবি পরিচালনা করতে করতেই আইসল্যান্ডের হয়ে বিশ্বকাপ খেলতে রাশিয়ায় গেছেন তিনি।

গত বিশ্বকাপের সময় বিশ্বখ্যাত কোমল পানীয় কোকাকোলার হয়ে একটি প্রামাণ্যচিত্র পরিচালনা করেছিলেন হলডারসন। ছবি পরিচালনাই ছিল তাঁর ধ্যান–জ্ঞান–নেশা। ফুটবল ছিল তাঁর শখ। কিন্তু সেই শখের ফুটবলারই কিনা বিপুল ব্যবধানে হারিয়ে দিলেন পেশাদার মেসিকে!

মেসির বাঁ পায়ের শটটা আগেই বুঝে গিয়েছিলেন হানেস। বাকিটা তো ইতিহাস। বিশ্বকাপ ফুটবলের চিরকালীন ইতিহাসেই হয়তো স্থান পেয়ে গেল ঘটনাটি। মেসির পেনাল্টি ঠেকানোর ব্যাপারটা ফুটবল নিয়ে তাঁর অধ্যবসায়েরই অংশ, সেটা ম্যাচ শেষে জানিয়েছেন এই গোলরক্ষক, ‘প্রথম ম্যাচেই মেসির পেনাল্টি কিক বাঁচাব, এটা তো স্বপ্নের মতো ব্যাপার। তবে আমি অনেক প্রস্তুতি নিয়েই এসেছিলাম। মেসির পেনাল্টি নেওয়ার অনেক ভিডিও দেখেছিলাম।

২০১৬ ইউরোতেও দুর্দান্ত খেলেছিলেন। তাঁর দুর্দান্ত পারফরম্যান্সেই ইউরোর শেষ আটে পৌঁছেছিল আইসল্যান্ড। বিশ্বকাপে দুর্দান্ত শুরু এনে দিয়েছেন আইসল্যান্ডকে।