র‍্যাঙ্কিংয়ে অধঃপতনে ইতিহাস ফিরিয়ে আনল অস্ট্রেলিয়া

ইংল্যান্ডের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজও ভালো যাচ্ছে না অস্ট্রেলিয়া দলের। ছবি: রয়টার্স
ইংল্যান্ডের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজও ভালো যাচ্ছে না অস্ট্রেলিয়া দলের। ছবি: রয়টার্স

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে হেরে ঐতিহাসিক লজ্জায় পড়ল পাঁচবারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া। পাকিস্তানের সঙ্গে সমান ১০২ পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এখন তাদের অবস্থান ষষ্ঠ। সর্বশেষ কবে তারা এতটা নিচে নেমেছিল, তা জানতে ইতিহাসের পাতা ওলটাতেই হচ্ছে।

এক-দুই কিংবা পাঁচ-দশ বছর নয়, ৩৪ বছরের ইতিহাসে এই প্রথম র‍্যাঙ্কিংয়ে এতটা অধঃপতন হলো অস্ট্রেলিয়ার। অন্তত একধাপ ওপরে উঠতে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ইংল্যান্ডের বিপক্ষে এখন বাকি ৩টি ম্যাচের ১টিতে জিততেই হবে টিম পেইনের দলকে। নইলে বিপদ আরও বাড়বে।
স্মিথ-ওয়ার্নারবিহীন অস্ট্রেলিয়া সম্প্রতি যে বেশ কঠিন সময় পার করছে, সেটি তাদের পারফরম্যান্সই বলে দিচ্ছে। গত ২৩ ম্যাচে তাদের জয় মাত্র ৯টি। এর মধ্যে ৮ ম্যাচই ঘরের মাঠে।

শুধু টিম পেইনই নন, আহত পুরো দলই। ছবি: রয়টার্স
শুধু টিম পেইনই নন, আহত পুরো দলই। ছবি: রয়টার্স

১৯৮৪ সালে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সর্বশেষ তারা ছয়ে নেমে গিয়েছিল। আর গত বছর থেকে অস্ট্রেলিয়ান ক্রিকেটে কার কুনজর লেগেছে কে জানে! নিউজিল্যান্ড, ভারত আর ইংল্যান্ডের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজে তারা হেরেছে। গত চ্যাম্পিয়নস ট্রফির প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়া ক্রিকেটের সফলতম দলটির সঙ্গে একেবারেই যায় না।
সর্বোচ্চ ১২৪ পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান দখল করেছে ইংল্যান্ড। ১২২ ও ১১৩ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে ভারত আর দক্ষিণ আফ্রিকা। ৯৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে সাতে। হ্যাঁ, অস্ট্রেলিয়ার পরই বাংলাদেশের অবস্থান।

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিং

র‌্যাঙ্কিং

দল

রেটিং পয়েন্ট

ইংল্যান্ড

১২৪

ভারত

১২২

দক্ষিণ আফ্রিকা

১১৩

নিউজিল্যান্ড

১১২

পাকিস্তান

১০২

অস্ট্রেলিয়া

১০২

বাংলাদেশ

৯৩

শ্রীলঙ্কা

৭৭

ও. ইন্ডিজ

৬৯

১০

আফগানিস্তান

৬৩