যেভাবে সুইডিশদের বোকা বানাল দক্ষিণ কোরিয়া

অনুশীলনে দক্ষিণ কোরিয়া। ছবি: রয়টার্স
অনুশীলনে দক্ষিণ কোরিয়া। ছবি: রয়টার্স

দক্ষিণ কোরিয়া, জাপান ও চীন অঞ্চলের লোকদের নিয়ে একটি কথা প্রচলিত আছে, যদি কেউ হারিয়ে যায়, তবে তাঁকে খুঁজে পাওয়া ঝিনুক থেকে মুক্তো আনার মতোই কঠিন একটি ব্যাপার। সবার মাঝে এত মিল সম্ভবত অন্য দেশের ভাইবোনের মধ্যেও দেখা যায় না। দক্ষিণ কোরিয়া তাদের এই এক রকম মুখাবয়বই কাজে লাগিয়ে ফেলল বিশ্বকাপের মতো বড় মঞ্চে।

কোরীয় খেলোয়াড়দের যে রকম বাহারি নাম, সে রকম মুখাবয়ব। নাম উচ্চারণ করতে দাঁত ভেঙে গেলে তো, চোখ দিয়ে পার্থক্য করার কোনো সুযোগ নেই। অন্তত ইউরোপিয়ানদের অনভ্যস্ত চোখে। সেই সুযোগই কাজে লাগিয়েছেন দক্ষিণ কোরিয়ার কোচ শিন তা-ইয়ং। নিঝনি নভগোরোদ মাঠে নামার আগে ট্রেনিং সেশনে খেলোয়াড়দের জার্সি নম্বর পরিবর্তন করে দিয়েছেন। যাতে সুইডেনের কোনো স্কাউট তাঁদের ট্রেনিং দেখেও মাঠের খেলা সম্পর্কে কোনো ধারণা করতে না পারেন।

শিন তা-ইয়ং সংবাদ সম্মেলনে এসে সাংবাদিকদের সঙ্গে একটু মজাও করলেন, ‘আমার কাছে মনে হয়েছে, যখন ইউরোপীয়রা আমাদের দিকে তাকায়, চিনতে পারে না। আমরা জার্সি বদল করেছি। কারণ, আমরা তাদের কিছু দেখাতে চাইনি। কি সুং-ইয়ং ও সন হিয়ুন-মিনকে ওরা একটু একটু চেনে, বাকিদের আমরা চিনতে দিতে চাই না।’

সুযোগ পেয়ে ইউরোপিয়ানদের হালকা খোঁচা দিতেও ছাড়লেন না কোচ, ‘ইউরোপিয়ানদের জন্য আমাদের চেনা বিশাল ব্যাপার এবং এই জন্যই আমরা কাজটা করেছি।’

সুইডেন-দক্ষিণ কোরিয়া ম্যাচটি গ্রুপ ‘এফ’-এর জন্য বাঁচা-মরার ম্যাচই বলা যায়। মেক্সিকো জার্মানি ম্যাচে জার্মানির হার এই গ্রুপকে অনেক জমিয়ে দিয়েছে।