এই বিশ্বকাপের শুরুতেই এত পেনাল্টি!

এই বিশ্বকাপে প্রথম পেনাল্টি মিস করেন লিওনেল মেসি। আইসল্যান্ডের বিপক্ষে। ছবি: রয়টার্স
এই বিশ্বকাপে প্রথম পেনাল্টি মিস করেন লিওনেল মেসি। আইসল্যান্ডের বিপক্ষে। ছবি: রয়টার্স
>রাশিয়া বিশ্বকাপে এ পর্যন্ত ১৫ ম্যাচের নিষ্পত্তি ঘটেছে। এরই মধ্যে ৯ পেনাল্টি দেখেছেন ফুটবলপ্রেমীরা। এত পেনাল্টিতে এক বিশ্বকাপে সর্বোচ্চসংখ্যক পেনাল্টির রেকর্ডটা এখন হুমকির মুখে

পেনাল্টি মানেই বিতর্ক। কখনো পক্ষে কখনো বিপক্ষে। এই বিশ্বকাপে এ পর্যন্ত ১৫ ম্যাচের মধ্যে ৯ বার ভক্তরা জড়িয়ে পড়েছেন এই বিতর্কে। অযৌক্তিক কিংবা যৌক্তিক, যা-ই হোক না কেন, এই বিশ্বকাপে যেভাবে পেনাল্টি হচ্ছে, তাতে বিশ্বকাপে পেনাল্টির রেকর্ডটা কিন্তু ভেঙে যেতে পারে।

বিশ্বকাপে এবার অভিষেক ঘটেছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির। মাঠের রেফারির সঙ্গে এই প্রযুক্তিও ভূমিকা রাখছে পেনাল্টির সিদ্ধান্তে। ফ্রান্স-অস্ট্রেলিয়া ম্যাচে প্রথম ভিএআর প্রযুক্তির সাহায্যে পেনাল্টির সিদ্ধান্ত দেখেছে বিশ্বকাপ। কাল সুইডেন-দক্ষিণ কোরিয়া ম্যাচেও ভিএআর প্রযুক্তির মাধ্যমে পাওয়া পেনাল্টি থেকে গোল পেয়েছে সুইডিশরা। সব মিলিয়ে এ পর্যন্ত ১৫ ম্যাচে ৯টি পেনাল্টি দেখেছে রাশিয়া বিশ্বকাপ। শুরুটা করেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। স্পেনের বিপক্ষে প্রথম গোলটা করেছিলেন পেনাল্টি থেকে। রাশিয়া বিশ্বকাপে এটিই প্রথম পেনাল্টি।

মজার ব্যাপার, রাশিয়া বিশ্বকাপে প্রথম পেনাল্টি থেকে গোল এবং গোল মিসের সঙ্গে জড়িয়ে আছেন বর্তমান বিশ্বের দুই সেরা ফুটবলার। প্রথম গোলটা তো রোনালদোর, আর প্রথম মিসটা আর্জেন্টিনা-ভক্তদের এখনো পোড়াচ্ছে। আইসল্যান্ডের বিপক্ষে মেসির সেই পেনাল্টি মিসের খেসারত দিয়েছে আর্জেন্টিনা। মোট ৯টি পেনাল্টির মধ্যে গোল হয়েছে ৭টি। মেসি ছাড়া পেনাল্টি মিস করেছেন পেরুর ক্রিস্টিয়ান কেভা। ডেনমার্কের বিপক্ষে সেই ম্যাচে কেভা পেনাল্টি মিস না করলে ম্যাচটা ড্র করতে পারত পেরু।

পেরু-ডেনমার্ক ম্যাচের দিনটা ছিল আসলে পেনাল্টির দিন। সেদিন (১৬ জুন) মোট চার ম্যাচে পাঁচ পেনাল্টি দেখেছে বিশ্বকাপ। বিশ্বকাপের ইতিহাসে এর চেয়ে বেশি পেনাল্টি দেখা গেছে মাত্র এক দিন। ১৯৯৮ বিশ্বকাপে ২৪ জুন ৬টি পেনাল্টি দেখা গিয়েছিল। সে যা-ই হোক, খুব স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠবে, এই বিশ্বকাপের শুরুতেই যেহেতু পেনাল্টির ছড়াছড়ি, তাহলে বিশ্বকাপের এক টুর্নামেন্টে সর্বোচ্চ পেনাল্টির সংখ্যা কত?

সে ক্ষেত্রে ফিরে যেতে হবে ১৯৯০ বিশ্বকাপে। সেবার মোট ১৬টি পেনাল্টি দেখেছেন ফুটবলপ্রেমীরা, যা বিশ্বকাপের এক টুর্নামেন্টে সর্বোচ্চ পেনাল্টির সংখ্যা। রাশিয়া বিশ্বকাপ কিন্তু এরই মধ্যে ১৫ ম্যাচেই ১৯৯৪ ও ২০০৬ বিশ্বকাপ টপকে গেছে। ১৯৯৪ টুর্নামেন্টে ৭টি পেনাল্টি দেখেছে বিশ্বকাপ আর ২০০৬-তে ৫টি। এই বিশ্বকাপে যেভাবে পেনাল্টির বাঁশি বাজছে, তাতে ১৯৯০ বিশ্বকাপ পেছনে পড়ে যেতে পারে!