স্টেডিয়াম পরিষ্কার করে জয় উদ্যাপন!

গ্যালারি পরিষ্কার করছেন সেনেগাল সমর্থকেরা।
গ্যালারি পরিষ্কার করছেন সেনেগাল সমর্থকেরা।
>বিশ্বকাপে জাপান ও সেনেগালের সমর্থকেরা দেশের জয় উদ্‌যাপন করেছেন গ্যালারির ময়লা পরিষ্কার করে

ফুটবলপ্রেমীরা তো কত অভিনব উপায়েই প্রিয় দলের জয় উদ্‌যাপন করেন। তবে জাপান ও সেনেগালের সমর্থকেরা এবার যেটি করেছেন, সেটি হার মানাবে যেকোনো কিছুকেই। বিশ্বকাপে তাঁরা দেশের জয় উদ্‌যাপন করেছেন গ্যালারির ময়লা পরিষ্কার করে!

সারানস্ক ও মস্কোর দুই স্টেডিয়ামের পরিচ্ছন্নতাকর্মীরা নিশ্চয়ই তাতে সবচেয়ে বেশি খুশি হয়েছেন। তাঁদের অন্তত এক দিনের কাজ যে করে দিয়েছেন জাপান ও সেনেগালের সমর্থকেরা।

কাল এই পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের শুরুটা করেছিলেন ‘ব্লু সামুরাই’ সমর্থকেরা। প্রথম এশিয়ান দল হিসেবে কোনো দক্ষিণ আমেরিকার দলকে হারানোর কীর্তি গড়ে জাপান। সেই আনন্দেই কিনা ম্যাচ শেষে গ্যালারিতে নিজেদের ফেলা ময়লা-আবর্জনা পরিষ্কার করতে দেখা গেছে জাপান–সমর্থকদের। এই অভ্যাস তাঁদের নতুন নয়। ব্রাজিল বিশ্বকাপেও তাঁরা গ্যালারির ময়লা পরিষ্কার করেছেন। সারানস্ক স্টেডিয়ামে জাপান–সমর্থকদের এই অভূতপূর্ব সৌজন্যবোধ বেশ ভালো প্রশংসা কুড়িয়েছে।

দিনের দ্বিতীয় ম্যাচে জাপান–সমর্থকদের দেখানো পথে হেঁটেছেন সেনেগাল–ভক্তরা। ১৬ বছর পর বিশ্বকাপে ফিরেই পোল্যান্ডকে হারিয়ে দিয়েছে সেনেগাল। ম্যাচ শেষে তাই খুব স্বাভাবিকভাবেই সমর্থকদের বুনো উল্লাসে মেতে ওঠার কথা। সেটা তো হয়েছেই, পাশাপাশি তাঁদের দেখা গেছে গ্যালারির ময়লা পরিষ্কার করতে।

টুইটারে প্রায় এক মিনিটের একটি ভিডিওতে দেখা যায়, গ্যালারির বিভিন্ন জায়গা থেকে আবর্জনা কুড়িয়ে এক জায়গায় জড়ো করছেন জনাত্রিশেক সেনেগাল–সমর্থক। তখন গ্যালারিতে অন্য দেশের সমর্থকেরা সেনেগাল–ভক্তদের হাততালির মাধ্যমে উত্সাহ দেন। গ্যালারিতে তাঁদের এই পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান সংবাদমাধ্যমেও বেশ সাড়া ফেলেছে।

সেনেগাল–সমর্থকদের এই সৌজন্যবোধ দেখে নাইজেরিয়ার এক সমর্থক তাঁর দলকে ট্যাগ করে টুইট করেছেন, ‘গ্যালারি পরিষ্কার করলে যদি জেতা যায়, তাহলে তোমাদের উচিত ম্যাচের আগে পুরো মাঠ পরিষ্কার করা। ’