গোলে রোনালদোকেও পেছনে ফেলেছে 'ওজি'

কাল রাশিয়ার বিপক্ষে আত্মঘাতী গোল করছেন মিসরের আহমেদ ফাতহি। ছবি: এএফপি
কাল রাশিয়ার বিপক্ষে আত্মঘাতী গোল করছেন মিসরের আহমেদ ফাতহি। ছবি: এএফপি
>রাশিয়া বিশ্বকাপে এ পর্যন্ত সর্বোচ্চ গোল রোনালদো কিংবা চেরিশেভের নয়। সর্বোচ্চ গোল ‘যাঁর’, তাঁর নাম এই তালিকায় নেই

বিশ্বকাপে গতকাল পর্যন্ত ১৭ ম্যাচের নিষ্পত্তি হয়েছে। এরই মধ্যে সর্বোচ্চ গোলদাতার খাতায় নাম লিখিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও রাশিয়ার ডেনিস চেরিশেভ। সমান ৩টি করে গোল করেছেন দুজন। কিন্তু ভালো করে খেয়াল করলে বুঝতে পারবেন, এ দুজন সর্বোচ্চ গোলদাতা নন। এ মুহূর্ত পর্যন্ত ‘যিনি’ সত্যিকারের সর্বোচ্চ গোলদাতা, খাতায় তাঁর নাম নেই!

হয়তো ভাবছেন, বিশ্বকাপের মতো টুর্নামেন্টে এ কী করে সম্ভব! সর্বোচ্চ গোলদাতা কে, তা মুখে মুখে হিসাব করেও বের করা যায়। তা করা যায়, কিন্তু শুধু রক্ত-মাংসের খেলোয়াড়ের হিসাব কষলে ভুল হবে। ৫ গোল করে ইতিমধ্যেই ‘তারকা’ হয়ে ওঠা এই ‘খেলোয়াড়’ আসলে রক্ত-মাংসের কেউ নন। এক অদৃশ্য ভেলকিবাজিতে খেলোয়াড়দের দুর্ভাগা বানিয়ে নিজের গোলগুলো আদায় করে নেওয়া ‘তিনি’ আসলে ‘আত্মঘাতী গোল’। ফুটবলের ভাষায় বলে ওন গোল, সংক্ষেপে ওজি। স্কোরবোর্ডে এই ওজির উপস্থিতি এবার ঘন ঘনই দেখা যাচ্ছে!

আশ্চর্যের ব্যাপার হলো, এই বিশ্বকাপে ছয় দিন যেতে না-যেতেই আত্মঘাতী গোল দলগুলোর জন্য সংহারী হয়ে উঠছে। এ পর্যন্ত ১৭ ম্যাচেই আত্মঘাতী গোল হয়েছে ৫টি। যেখানে অন্যান্য বিশ্বকাপের গোটা টুর্নামেন্টেই এত গোলের নজির খুব বেশি নেই। বিশ্বকাপের ইতিহাসে এ পর্যন্ত এক টুর্নামেন্টে সর্বোচ্চ ৬টি আত্মঘাতী গোলের নজির দেখা গেছে ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে। এবার এই রেকর্ড প্রথম রাউন্ডের প্রথম পর্ব শেষেই ভেঙে যাওয়ার মুখে।

৫টি আত্মঘাতী গোলের চারটিতে আফ্রিকা মহাদেশের দলের নাম জড়িয়ে আছে। আফ্রিকা মহাদেশের তিন দল নাইজেরিয়া, মরক্কো ও মিসর আত্মঘাতী গোল করেছে। আর সেনেগাল পেয়েছে এর সুবিধা, পোলিশ খেলোয়াড়ের আত্মঘাতী গোলের সুযোগ নিয়ে তারা জয় তুলে নিয়েছে। বাকি আত্মঘাতী গোলটি অস্ট্রেলিয়ার আজিজ বেহিচের। সেই ম্যাচেও এই আত্মঘাতী গোল ফ্রান্সের জয়ে বড় ভূমিকা রেখেছে।