বিশ্বকাপের তারকাদের সন্তান ধারণ করলেই পুরস্কার!

বিজ্ঞাপনী প্রচারণায় নেমে সমালোচিত বার্গার কিং। ফাইল ছবি
বিজ্ঞাপনী প্রচারণায় নেমে সমালোচিত বার্গার কিং। ফাইল ছবি

রাশিয়া বিশ্বকাপে অদ্ভুত এক প্রচারণায় নেমেছে যুক্তরাষ্ট্রের ফাস্ট ফুড চেইনশপ ‘বার্গার কিং’। প্রচারণার বিষয়বস্তু তীব্র সমালোচনার জন্ম দিয়েছে।

ঘরের মাঠে বিশ্বকাপে দুর্দান্ত শুরু করেছে রাশিয়া। প্রথম দুই ম্যাচ জয় তো তুলে নিয়েছেই, গোলও করেছে ৮টি। তারপরও রাশিয়ান ফুটবলের ‘ভবিষ্যতে’র কথা ভেবে একটি বিজ্ঞাপনী প্রচারণায় নেমেছিল যুক্তরাষ্ট্রের ফাস্ট ফুড চেইনশপ ‘বার্গার কিং’। মঙ্গলবার রাশিয়ার সামাজিক যোগাযোগমাধ্যমে (ভিকে) তাঁরা প্রচারণা চালায়, রাশিয়ান কোনো মেয়ে যদি বিশ্বকাপে খেলা কোনো ফুটবলারের সন্তান ধারণ করতে পারে, তাহলে সেই মেয়েকে নগদ ৪৭ হাজার ডলার আর্থিক পুরস্কারের সঙ্গে আজীবন ‘হুপারস’ (বার্গার কিংয়ের বিশেষ স্যান্ডউইচ) সরবরাহ করা হবে।

রাশিয়ান সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা হিসেবে এই পোস্ট দিয়েছিল বার্গার কিং। ছবি: ফক্স স্পোর্টস
রাশিয়ান সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা হিসেবে এই পোস্ট দিয়েছিল বার্গার কিং। ছবি: ফক্স স্পোর্টস

বিশ্বকাপকে সেরা ফুটবলারদের মিলনমেলা হিসেবে ধরে নিয়েই এই প্রচারণায় নেমেছিল খ্যাতনামা এই ফাস্ট ফুড প্রতিষ্ঠান। যেসব মেয়ে সেরা ফুটবলারদের ‘জিন’ ধারণ করে ‘রাশিয়া দলের পরবর্তী প্রজন্মের সফলতা নিশ্চিত করবে’ তাঁদের পুরস্কার দেওয়ার কথা দিয়েছিল বার্গার কিং। তবে রাশিয়ান সমালোচকেরা কঠোর সমালোচনা করায় প্রচারণাটি বার্গার কিং তাঁদের ‘ভিকে’ (রাশিয়ান ফেসবুক সংস্করণ) অ্যাকাউন্ট থেকে মুছে ফেলে। যদিও খুব একটা লাভ হয়নি। কারণ, প্রচারণাটি এরই মধ্যে শোরগোল ফেলে দিয়েছে রাশিয়ার সামাজিক যোগাযোগমাধ্যমে।

ফাস্ট ফুড প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ক্ষমা প্রার্থনা করে সামাজিক যোগাযোগমাধ্যমে শুধু এতটুকু বলা হয়েছে, ‘ঘোষণাটির জন্য আমরা ক্ষমাপ্রার্থী। ব্যাপারটি অবশ্যই নারীর প্রতি অসম্ভব অবমাননাকর।’